scorecardresearch

বড় খবর

বঙ্গে শুরু শীতের স্পেল, হাড়কাঁপুনি ঠান্ডা সময়ের অপেক্ষা? কী বলছে হাওয়া অফিস?

নভেম্বরের মাঝামাঝি সময় থেকেই রাজ্যে পাড়ি জমাতে শুরু করে দিয়েছে শীত।

বঙ্গে শুরু শীতের স্পেল, হাড়কাঁপুনি ঠান্ডা সময়ের অপেক্ষা? কী বলছে হাওয়া অফিস?
শীতের আমেজ রাজ্যে।

নভেম্বরের মাঝামাঝি সময় থেকেই রাজ্যে পাড়ি জমাতে শুরু করে দিয়েছে শীত। হু হু করে নামছে পারদ। শহর কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও মাঝ নভেম্বরেই দাপট দেখাতে শুরু করেছে শীত। দক্ষিণবঙ্গ-জুড়ে শীতের ভরপুর আমেজ। আগামী কয়েকদিনে সর্বনিম্ন তাপমাত্রার বিশেষ হেরফের হবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। তবে জাঁকিয়ে ঠান্ডা কবে থেকে পড়বে সে ব্যাপারে আগে থেকে স্পষ্ট করে কিছু জানাতে পারেনি আবহাওয়া দফতর।

রাজ্যজুড়ে শীতের আমেজ। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য বলছে বুধবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের থেকে এই তাপমাত্রা ৩ ডিগ্রি কম। আগামী কয়েকদিনই তাপমাত্রা এর আশেপাশেই থাকবে বলে মনে করা হচ্ছে। শহর কলকাতার পাশাপাশি পারদ নেমেছে জেলাগুলিতেও।

আরও পড়ুন- ভোটের এখনও ঢের দেরি, তার আগেই পঞ্চায়েত দখলের হুমকি তৃণমূল বিধায়কের

আলিপুর আবহাওয়া দফতপর সূত্রে জানা গিয়েছে, আজ শিল্পনগরী আসানসোলের তাপমাত্রা নেমে গিয়েছে ১১.৪ ডিগ্রিতে। একইভাবে বাঁকুড়া ১৪.৪, বর্ধমান ১৪.৬, কোচবিহার ১৪.৬, ডায়মন্ড হারবারারে ১৭.৪ ডিগ্রি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঠান্ডায় কাঁপছে উত্তরের দার্জিলিং। পাহাড়নগরীর সর্বনিম্ন তাপমাত্রা কমে ৮.২ ডিগ্রি সেলসিয়াস। কালিম্পঙের সর্বনিম্ন তাপমাত্রা ১২.২ ডিগ্রি।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা আপাতত নেই। তবে উত্তরের দার্জিলিং ও কালিম্পঙের পার্ব্যত্য এলাকাগুলিতে আগামী ৪৮ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মোটের উপর আপাতত গোটা রাজ্যেই ভোরের দিকে হালকা কুয়াশা থাকবে। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ইতিমধ্যেই দাপট দেখাতে শুরু করে দিয়েছে শীত। আগামী কয়েকদিন পশ্চিমের সব জেলাতেই ঠান্ডার কামড় আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal kolkata winter weather forecast 16 november 2022