scorecardresearch

বড় খবর

জাঁকিয়ে শীতে জবুথবু বাংলা, এই পর্বে ঠান্ডা হাড় কাঁপাবে ক’দিন?

আজই চলতি মরশুমের সবচেয়ে শীতলতম দিন।

জাঁকিয়ে শীতে জবুথবু বাংলা, এই পর্বে ঠান্ডা হাড় কাঁপাবে ক’দিন?
ভরা মাঘেও উধাও শীত।

জাঁকিয়ে শীত রাজ্যজুড়ে। আজ আরও নামল পারদ। সকাল থেকে শহর কলকাতায় কনকনে ঠান্ডা। হাড়কাঁপুনি শীত জেলাগুলিতেও। একাধিক জেলার তাপমাত্রা ১০-১২ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। মোটের উপর আবহাওয়া দফতরের পূর্বাভাসেই পড়ছে সিলমোহর। ডিসেম্বেরের ১৫ পার করলেই রাজ্যজুড়ে শীতের দাপট দেখা যাবে বলে মনে করছিলেন আবহায়াবিদরা। হলও তাই। ১৫ পেরোতেই হু হু করে নামছে পারদ।

শুক্রবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াসে।আজ আরও নামল পারদ। শনিবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এই তাপমাত্রা ২ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আপাতত বঙ্গে আরও দিন তিনেক তাপমাত্রা এমনই থাকবে। আজই চলতি মরশুমের সবচেয়ে শীতলতম দিন।

পশ্চিমের জেলাগুলিতে ঠান্ডা হাড় কাঁপাচ্ছে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে সকাল-সন্ধে দাপট বাড়াচ্ছে শীত। এই জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা ১০-১২ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। আগামী কয়েকদিন এই জেলাগুলির তাপমাত্রারও বিশেষ হেরফের হবে না বলেই মনে করছে হাওয়া অফিস।

আরও পড়ুন- নবান্নে আজ পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক, আলাদা করে কথা হবে শাহ-মমতার?

এই মুহূর্তে বঙ্গে উত্তুরে হাওয়ার অবাধ প্রবেশ। উত্তুরে হাওয়ার হাত ধরেই রাজ্যের সর্বত্র পারদ নামছে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম রাজ্যের জেলায়-জেলায় হু হু করে নামছে পারদ। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙের মতো পার্ব্যত্য অঞ্চল লাগোয়া জেলাগুলিতে কনকনে শীত।

বেড়াতে গিয়ে দারুণ ঠান্ডায় দেদার মজা নিচ্ছেন পর্যটকরাও। করোনার জেরে একটানা ২ বছর পাহাড়ের পর্যটন মুখ থুবড়ে পড়েছিল। তবে এবার শীতের আগেই থেকেই পাহাড়ে ঢল নেমেছে পর্যটকদের। জাঁকিয়ে ঠান্ডা পড়তেই পর্যটকদের ভিড় আরও বেড়েছে। স্বাভাবিকভাবেই হাসি চওড়া হচ্ছে পাহাড়ের হোটেল ব্যবসায়ী থেকে শুরু করে পর্যটনের উপর নির্ভর প্রত্যেকের মুখে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal kolkata winter weather forecast 17 december 2022