scorecardresearch

বড় খবর

ঝোড়ো ইনিংসে আপাতত দাঁড়ি টানল শীত, জাঁকিয়ে ঠান্ডার কামব্যাক কবে?

শীত নিয়ে বিরাট আপডেট জেনে নিন!

ঝোড়ো ইনিংসে আপাতত দাঁড়ি টানল শীত, জাঁকিয়ে ঠান্ডার কামব্যাক কবে?
ভরা মাঘে শীত উধাও।

ঝোড়ো ইনিংসে আপাতত দাঁড়ি টানল শীত। ফের ঊর্ধ্বমুখী কলকাতার পারদ। দুরন্ত ব্যাটিংয়ে সাময়িক বিরতি নিল ঠান্ডা। উত্তর পশ্চিম ভারতে তৈরি হওয়া পশ্চিমী ঝঞ্ঝার ঝেরেই বঙ্গে ব্রেক কষল শীত। আপাতত দিন কয়েক পরিস্থিতির বিশেষ বদলের সম্ভাবনা নেই। অর্থাৎ, মকর সংক্রান্তিতে জাঁকিয়ে ঠান্ডার সম্ভাবনা খুবই ক্ষীণ।

ব্রেক কষল শীত। ঊর্ধ্বমুখী কলকাতার পারদ। আজ কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দিন কয়েক চালিয়ে ব্যাট করছিল শীত। তারই জেরে রাজ্যের সব প্রান্তে জাঁকিয়ে ঠান্ডায় জবুথবু দশা তৈরি হয়েছিল। দিন কয়েক আগেই শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ১০ ডিগ্রির ঘরে নেমে গিয়েছিল। তবে আচমকাই পরিস্থিতির বদল। উত্তর পশ্চিম ভারতের পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়ল বঙ্গের শীতে। তারই জেরে ঊর্ধ্বমুখী পারদ।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আপাতত জাঁকিয়ে ঠান্ডার সম্ভাবনা আর নেই। আপাতত আগামী কয়েকদিন ধরেই সর্বনিম্ন তাপমাত্রার পারদ ১৫ ডিগ্রির আশেপাশেই ঘোরাফেরা করবে। হাড়কাঁপানো শীত না থাকলেও রাজ্যজুড়ে শীতের ভরপুর আমেজ বজায় থাকবে আগামী কয়েকদিন। আপাতত আগামী এক সপ্তাহ পর্যন্ত এমনই পরিস্থিতি থাকবে। অর্থাৎ মকর সংক্রান্তিতে জাঁকিয়ে ঠান্ডার পরিবেশ এবার আর থাকছে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

হাড়কাঁপানো শীত না থাকলেও আগামী কয়েকদিন উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই ঘন কুয়াশার দাপট থাকবে বলে জানা গিয়েছে। বিশেষ করে পার্বত্য অঞ্চলের জেলাগুলিতে কুয়াশার দাপট ভালোমতো লক্ষ্য করা যাবে। দক্ষিণবঙ্গের তুলনায় এখন উত্তরবঙ্গেই শীতের কামড় বেশি। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির তুলনায় আগামী কয়েকদিন বীরভূম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের মতো জেলাগুলিতে শীতের আমেজ বেশি থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal kolkata winter weather update 11 january 2023