মদের দোকান খুলেছে, কিন্তু কেনার নিয়ম জানেন তো?

৪০ দিন দেশজুড়ে মদের দোকান বন্ধ থাকার পর আজ থেকে সুরাপ্রেমীদের এবং সরকারি কোষাগারের জন্য কিছুটা স্বস্তির খবর এলেও নিয়মের ফাঁস রয়েছে সেখানেও।

By:
Edited By: Pallabi Dey Kolkata  Updated: May 5, 2020, 08:04:34 AM

তৃতীয় দফার লকডাউনে মদের দোকান খোলার নির্দেশ দিল রাজ্য সরকার। তবে কেবলমাত্র রেড জোনের মধ্যে থাকা কনটেনমেন্ট জোন নয় এমন এলাকা, সামগ্রিক অরেনজ এবং গ্রিন জোনেই যে মদের দোকান খোলা যাবে তা স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। দুই জোনে মদের দোকান খোলায় অনুমতি মিললেও রাখা হয়েছে একগুচ্ছ নিষেধাজ্ঞা। মাস্ক পরে কিনতে হবে মদ। নবান্ন সূত্রে জানা গিয়েছে, সমস্ত জেলা শাসক ও পুলিশ সুপারদের নতুন নির্দেশ জানানো হয়েছে। ‘স্ট্যান্ড অ্যালোন’ দোকান খুললেও (বাজার ও শপিং মলে দোকান থাকলে তা খুলবে না), মেনে চলতে হবে সামাজিক দূরত্ব সংক্রান্ত নির্দেশিকা।

আরও পড়ুন- মদের দোকানে তালা খুলতেই লকডাউন উধাও

নির্দেশিকায় বলা হয়েছে, ‘অফ’ শপগুলি মদ বিক্রির জন্য খোলা রাখা হলেও, বার কিংবা রেস্তোরাঁ বন্ধই থাকবে। এছাড়া মদ কিনতে গিয়েও যাতে ক্রেতাদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় থাকে তাও নিশ্চিত করতে বলা হয়েছে পুলিশকে। জানানো হয়েছে, কোন কোন দোকান খোলা যাবে সেই তালিকা জেলাশাসক ও পুলিশ সুপারের হাতে তুলে দেবে আবগারি দফতর। নির্দেশে এও বলা হয়েছে প্রত্যেকের মধ্যে দূরত্ব রাখতে হবে কমপক্ষে ৬ ফিট। একটি লাইনে পাঁচ জনের বেশি দাঁড়ানো যাবে না তাও বলে দেওয়া হয়েছে নির্দেশে।

জারি করা নির্দেশিকা

৪০ দিন দেশজুড়ে মদের দোকান বন্ধ থাকার পর আজ থেকে সুরাপ্রেমীদের এবং সরকারি কোষাগারের জন্য কিছুটা স্বস্তির খবর এলেও নিয়মের ফাঁস রয়েছে সেখানেও। আবগারি দফতরের নির্দেশে বলা হয়েছে যে একজন ক্রেতাকে ২টির বেশি বোতল বিক্রি করা যাবে না। এমনকি বিক্রির সময় দোকানের মধ্যে রাখতে হবে স্যানিটাইজার। প্রতিবারের বিক্রিতে ব্যবহার করতে হবে তা। কোন মদের কত দাম তা দোকানের বাইরে লিখে দিতে হবে। এমনকী বেঁধে দেওয়া হয়েছে সময়সীমাও। বেলা ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা রাখা হবে মদের দোকানগুলি। তবে সমস্ত নির্দেশের মতোই মাস্ক পরলে তবেই মিলবে মদ।

প্রসঙ্গত, শর্তসাপেক্ষে মদের দোকান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেই অনুমতি পেয়েই লকডাউনের সব শর্ত মেনে এবার মদের দোকান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্য।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal liquor shops open new guidelines have to be followed

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X