বড় খবর

পুজোতেও ভাসবে দক্ষিণবঙ্গ? সাগরের নিম্নচাপে বৃষ্টির ইঙ্গিত হাওয়া অফিসের

Weather During Puja: হিমালয়ের পাদদেশে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে চলতি সপ্তাহের বুধবার থেকে শুক্রবার উত্তর এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

durga puja pandal 2021 west bengal will be no entry zone order by kolkata high court
প্রতীকী ছবি

Bengal Weather During Puja: ফের নিম্নচাপ এবং বৃষ্টির ভ্রূকুটি। ফলে পুজোর সময় বঙ্গের আবহাওয়া খুব একটা স্বস্তি দেবে না উৎসবপ্রেমী বাঙালিকে। আলিপুর আবহাওয়া দফতর সুত্রে খবর, চলতি সপ্তাহের রবিবার উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি সম্ভাবনা। সেই নিম্নচাপ আগামি ৩-৪ দিনে ওড়িশা এবং অন্ধ্র প্রদেশ উপকূলে পৌছবে। যার প্রভাবে দক্ষিণবঙ্গে পুজোর শেষ তিন দিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।  

পাশাপাশি হিমালয়ের পাদদেশে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে চলতি সপ্তাহের বুধবার থেকে শুক্রবার উত্তর এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারপর থেকে ধীরে ধীরে স্বাভাবিক হবে আকাশ। শনিবার অর্থাৎ চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত আকাশ পরিষ্কার থাকবে। অষ্টমী থেকে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। তবে পুজোর সপ্তাহে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা খারিজ করেছে আবহাওয়া অফিস।

এদিকে, বঙ্গোপসাগরের উপর সৃষ্ট ঘূর্ণাবর্তের ফলে দক্ষিণবঙ্গে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে। ফলে স্থানীয়স্তরে মেঘের সঞ্চার হচ্ছে। এর জেরেই রাজ্যের উপকূল অংশে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আগামি দুই দিন বৃষ্টি হবে, কলকাতা সহ দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। সেই সম্ভাবনা উসকে দিয়েছে হাওয়া অফিস।

পূর্বাভাস অনুসারে, দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টি বেড়েছে। উত্তরের বেশ কয়েকটি জেলায় বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। চলতি সপ্তাহে বড় দুর্যোগ থেকে রেহাই দক্ষিণবঙ্গের।

আজ, বুধবার বেলা বাড়ার সঙ্গে কলকাতার আকাশ ছিল মেঘলা। কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশেপাশে ঘুরেছে।  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক পরিমাণ ছিল প্রায় ৯৬ শতাংশ। ফলে, ভ্যাপসা গরম বজায় ছিল। বিভিন্ন ঘাটে তর্পণের কারণে যাওয়া নাগরিকদের ঘর্মাক্ত হয়েই বাড়ি ফিরতে হয়েছে।

তবে দোরগোরায় বাঙালির সেরা উৎসব। তাহলে কী পুজোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে? আলিপুর আবহাওয়া দফতর সেই ইঙ্গিত দিয়েছে। সম্ভবত আগামি বুধবার থেকে কলকাতা ও সংলগ্ন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও টানা বৃষ্টির সম্ভাবনা নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal may face light to moderate rainfall due to depression in coming week state

Next Story
‘কেন্দ্রের পরিকল্পনার অভাবে ফি বছর বঙ্গে বন্যা’, মোদিকে চিঠি লিখে অভিযোগ মমতারCM Mamata Letter
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com