বড় খবর

ইভিএম না ব্যালট? দু’দফার বৈঠকেও ঠিক হল না পুরনির্বাচনের দিনক্ষণ

ইভিএমে ভোট করতে হলেও প্রস্তুতির প্রয়োজন রয়েছে। ভোট বিশেষজ্ঞরা মনে করছেন, এপ্রিলে নির্বাচন হলে সেক্ষেত্রে যথেষ্ট সময় পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

municipal election
অলঙ্করণ- অভিজিত বিশ্বাস

রাজ্যে পুরভোট ইভিএম না ব্যালটে হবে,তা নিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারল না পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশন। এমনকী ভোটের দিনক্ষণও ঠিক হয়নি এখনও। বুধবার ১৮টি জেলার জেলাশাসকদের সঙ্গে পুরভোটের প্রস্তুতি নিয়ে বৈঠক করেন নির্বাচন কমিশনার সৌরভ দাস। সূত্রের খবর, আগামী সপ্তাহেই পুরসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করতে পারে কমিশন। সেক্ষেত্রে রাজ্যে পুরভোট হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী এপ্রিলে। পুরভোট নিয়ে প্রস্তুতি সম্পূর্ণ করতে জেলাশাসকদের নির্দেশও দিয়েছে নির্বাচন কমিশন।

কমিশন সূত্রে খবর, এদিনের বৈঠকে পুরভোটের প্রস্তুতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। জেলাগুলিতে স্পর্শকাতর বুথের সংখ্যা কত, বুথগুলোর হালহকিকত, প্রশাসনিক অবস্থা-সহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। পরবর্তী ক্ষেত্রে জেলা পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন। এর আগেই ভোট প্রস্তুতি নিয়ে কলকাতা, দুই ২৪ পরগণা ও হাওড়ার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেছে কমিশন।

আরও পড়ুন: ‘সারাক্ষণ ঝগড়া করছে!’ তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে রাগে অগ্নিশর্মা মমতা

রাজ্যে মোট পুরনিগম ও পুরসভা মিলিয়ে ১১১টি সংস্থায় নির্বাচন হওয়ার কথা। বেশিরভাগ ক্ষেত্রেই পুরসভাগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে। সেখানে প্রশাসক দিয়ে পুরসভা পরিচালনা করা হচ্ছে। বহু পুরসভায় ওয়ার্ডগুলি দেখভালের কাজ ঠিক ভাবে হচ্ছে না। কেউ দায়িত্ব নিতে চাইছে না। নানা কারণে আটকে রয়েছে এই পুরনির্বাচন। দু’দফায় বৈঠক হলেও আদৌ কবে পুর নির্বাচন হবে সেই দিনক্ষণও চূড়ান্ত হয়নি।

পুরভোট নিয়ে একাধিক বৈঠক করলেও এখনও পর্যন্ত ভোটের মাধ্যম কী হবে তা নিয়ে কোনও সিদ্বান্ত নিতে পারছে না রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, এখনও এই সিদ্ধান্ত নিয়ে দ্বিধায় রয়েছে কমিশন। ইভিএমে ভোট করতে হলেও প্রস্তুতির প্রয়োজন রয়েছে। ভোট বিশেষজ্ঞরা মনে করছেন, এপ্রিলে নির্বাচন হলে সেক্ষেত্রে যথেষ্ট সময় পাওয়া যাবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে।

আরও পড়ুন: ‘ভারত ভাগ হয়ে যাচ্ছে’, দিল্লির হিংসা কবলিত এলাকা দেখে বললেন রাহুল

২০১৯-এ তৃণমূল কংগ্রেসের ২১ জুলাই শহিদ দিবসের মূল দাবি ছিল ব্যালটে ভোট ফিরিয়ে দিতে হবে। ২০১৯ লোকসভা নির্বাচনের পর ইভিএম নিয়ে অভিযোগ করেছিলেন স্বয়ং তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত লোকসভা নির্বাচনে ইভিএমে ভোট চুরি হয়েছে বলে অভিযোগ করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তবে এখনও পর্যন্ত ইভিএম না ব্যালটে ভোট হবে তা নিয়ে কোনও উচ্চবাচ্য করেনি নির্বাচন কমিশন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal municipal corporation election 2020 state election commission

Next Story
ঠাকুরমার রূপকথায় বিভোর সাগর দত্ত হাসপাতালmedical news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com