বড় খবর

চেনেন পশ্চিমবঙ্গের নয়া রাজ্যপালকে?

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হিসেবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও সুপ্রিম কোর্টের বর্ষীয়ান আইনজীবী জগদীপ ধনকড়কে নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে এবার নিযুক্ত হলেন বর্ষীয়ান রাজনীতিবিদ এবং আইনজীবী জগদীপ ধনকড়। ১৯৫১ সালে ১৮ মে জন্মগ্রহণকারী জগদীপ ধনকড়ের শৈশব কাটে রাজস্থানের ঝুনঝুনু জেলার কিঠানা গ্রামে। জয়পুর থেকে বিজ্ঞান শাখায় এবং আইনে (এলএলবি) প্রথম বিভাগে প্রথম হয়ে স্নাতক পাশ করেন। পরবর্তীতে পেশা হিসেবে আইনকেই বেছে নেন ধনকড়। ১৯৭৭ সালে রাজস্থান হাইকোর্টে কর্মজীবন শুরু করেন এবং ১৯৮৬ সালে কনিষ্ঠতম সভাপতি হন রাজস্থান হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের। পরবর্তীতে আইসিসি আন্তর্জাতিক আর্বিট্রেশন আদালতের সদস্য এবং সুপ্রিম কোর্টের বর্ষীয়ান আইনজীবী ছিলেন।

রাজনৈতিক ক্ষেত্রে প্রথম জীবনে জন্মস্থান রাজস্থান থেকে জনতা দলের হয়ে বিধায়ক এবং ১৯৮৯-৯১ সালের নবম লোকসভা নির্বাচনে সাংসদ হন জগদীপ। জনতা দলের হয়েই কেন্দ্রীয় মন্ত্রীপদেরও দায়িত্ব সামলান এই বর্ষীয়ান নেতা। আইনী বিষয়ের বহু জার্নালও লিখেছেন জনতা দলের এই আইনজীবী মন্ত্রী। টেবিল টেনিস এবং সাঁতার পছন্দের খেলা, রাজস্থান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি পদেও ছিলেন বহুদিন। পশ্চিমবঙ্গের হবু রাজ্যপাল এখন ভালোবাসেন বই পড়ে, গান শুনে সময় কাটাতে।

উল্লেখ্য,পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হিসেবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও সুপ্রিম কোর্টের বর্ষীয়ান আইনজীবী জগদীপ ধনকড়কে নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করে এই বিষয়ে অবহিত করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফোনালাপের কথা টুইটে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

শিকড়ের প্রতি টান থেকেই রাজস্থানের একাধিক ট্রাস্টের দায়িত্বও সামলেছেন জগদীপ ধনকড়। ১৯৮৬ সালে রাজস্থান হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি হন, পরের বছরই রাজস্থান বার কাউন্সিলের সদস্য হয়ে যান। এরপর রোটারি ক্লাব, সুরজমল এডুকেশন ট্রাস্ট, রাজস্থান গ্রামীণ মহিলা বিদ্যালয়, স্বামী কেশবানন্দ স্মৃতি চ্যারিটেবল ট্রাস্টের একাধিক দায়িত্বও সামলান এই আইনজীবী তথা মন্ত্রী।

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হিসেবে জগদীপ ধনকড়ের নাম ঘোষণার পরই টুইট করে তাঁকে রাজ্যে স্বাগত জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Web Title: West bengal new governor jagdeep dhankar appointed by president

Next Story
২১ জুলাইয়ের আগে নড়ল টনক? অনশনকারী প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠক পার্থ চট্টোপাধ্যায়েরpartha chatterjee, পার্থ চট্টোপাধ্যায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com