scorecardresearch

বড় খবর

জোড়া সুখবর, ১১ ডিসেম্বর প্রাথমিক টেট, শূন্য পদে নিয়োগ ১১ হাজার

পুজোর আগে এ সপ্তাহেই জারি করা হবে টেটের বিজ্ঞপ্তি।

জোড়া সুখবর, ১১ ডিসেম্বর প্রাথমিক টেট, শূন্য পদে নিয়োগ ১১ হাজার

চলতি বছর ১১ ডিসেম্বর প্রাথমিকে টেটের দিন ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাড হক কমিটির সভাপতি গৌতম পাল। পুজোর আগে এ সপ্তাহেই জারি করা হবে টেটের বিজ্ঞপ্তি। প্রাথমিকের টেটের জন্য লক্ষ্মীপুজোর পর থেকে নির্দিষ্ট একটি পোর্টাল চালু হবে। সেখানে আবেদন করা যাবে। কীভাবে আবেদন করতে হবে তা পরে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হবে।

টেটে পরীক্ষার পাশাপাশি ১১ হাজারের বেশি শূন্যপদে প্রাথমিক শিক্ষক শিক্ষিকা নিয়োগের এ দিন ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রেও পুজোর আগেই নিয়োগেরও বিজ্ঞপ্তি প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আবেদন প্রক্রিয়া কালীপুজোর পর থেকে শুরু হবে। পর্ষদের নিয়োগ সংক্রান্তও পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘নিয়োগ জট কেটে যাবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়য়ের উপর ভরসা রাখুন। উনিই নিয়োগ সংক্রান্ত সব জট ছাড়াতে পারবেন।’

সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, এ বছর সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নিতে হবে। কিন্তু ডিসেম্বরে পরীক্ষা নেওয়া অসম্ভব বলে জানিয়ে দেয় পর্ষদ। শীর্ষ আদালতকেও কারণ সহ সব জানানো হয় পর্ষদের তরফে। গত সপ্তাহে প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটি বৈঠকে বসেছিল। তখনই সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন, চলতি বছর ডিসেম্বরে হবে প্রাথমিকে টেট।

এ দিনই ফের চাকরি প্রক্রিয়া শুরুর নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রাথমিক স্কুলের শিক্ষক পদে ২০২০ সালে প্রাথমিকে নিয়োগের পর এখনও যে শূন্যপদগুলি রয়ে গিয়েছে সেখানে ৩৯২৯ জনকে চাকরি দেওয়ার প্রক্রিয়া খতিয়ে দেখার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদকে নির্দেশ দিলেন বিচারপতি। প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত একটি মামলায় এই নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এই মামলার পরবর্তী শুনানি ১১ নভেম্বর। ওই দিনই আদালতে প্রাথমিক শিক্ষক পর্ষদকে জানাতে হবে যে আদালতের নির্দেশের পর নতুন কারা কারা চাকরি পেলেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal primary tet 15 december 2022