scorecardresearch

বড় খবর

‘ডেঙ্গু জ্বরে’ কাঁপছে তিলোত্তমা, লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা

উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, শিলিগুড়ি, জলপাইগুড়ির একাধিক পুর এলাকাতে মিলেছে ডেঙ্গু আক্রান্তের সন্ধান।

‘ডেঙ্গু জ্বরে’ কাঁপছে তিলোত্তমা, লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা
ডেঙ্গু রোধে তৎপর পুরসভা

 রাজ্যজুড়ে বেড়েই চলেছে ডেঙ্গুর প্রকোপ। ইতিমধ্যেই কলকাতা পুরসভার ১৩টি ওয়ার্ডকে অতি ডেঙ্গু প্রবণ বলে চিহ্নিত করা হয়েছে। পরিসংখ্যান অনুসারে কলকাতায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২২৯। করোনার দোসর হিসাবে পাল্লা দিয়ে ডেঙ্গু বাড়তে থাকায় ঘুম ছুটেছে স্বাস্থ্য দফতরের। তবে শুধু কলকাতা নয় জেলায় জেলায় চওড়া হচ্ছে ডেঙ্গুর থাবা। উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, শিলিগুড়ি, জলপাইগুড়ির একাধিক পুর এলাকাতে মিলেছে ডেঙ্গু আক্রান্তের সন্ধান। চিকিৎসক সমাজের মতে কেবল পুরসভা উদ্যোগ নিলেই চলবে না। ডেঙ্গু রোধে নিজেদেরও সচেতন থাকতে হবে।

করোনা আবহের মধ্যেই মাথা চাড়া দিয়ে উঠেছে ডেঙ্গু। উৎসব আবহে করোনা গ্রাফ বাড়তে থাকার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যাও। ফি বছর রাজ্যে বর্ষার শেষে ডেঙ্গু, ম্যালেরিয়া সহ বিভিন্ন পতঙ্গবাহিত রোগের প্রকোপ বৃদ্ধি পায়। এবারেও তার কোন ব্যতিক্রম হয়নি। বর্ষার শেষে শহর এবং সংলগ্ন জেলাগুলিতে প্রতিদিন বাড়ছে ডেঙ্গি আক্রান্ত সংখ্যা। কপালে চিন্তার ভাঁজ প্রশাসনের। কলকাতা পুরসভার একাধিক বোরোতে মিলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। শুধু কলকাতা নয়, একাধিক জেলাতেও পাল্লা দিয়ে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান রীতিমত কপালে ভাঁজ ফেলতে বাধ্য। রাজ্যজুড়ে মাত্র একসপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৩৫ জন। এই নিয়ে চলতি বছর রাজ্যে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪হাজার ১৮৪ জন। রাজ্যের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী বৃহস্পতিবারই ডেঙ্গু নিয়ে একটি জরুরি আলোচনা করেন। পরিস্থিতি মোকাবিলায় একগুচ্ছ নির্দেশও দেন তিনি। পাশাপাশি এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার ওপরেও জোর দিয়েছেন। সূত্রের খবর, কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা এবং জলপাইগুড়িতে বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্তের ঘটনা। সরকারি পরীক্ষার পাশাপাশি বেসরকারি ল্যাবেও অনেকেই ডেঙ্গু পরীক্ষা করাচ্ছেন অনেক সময় সেই সব তথ্য সামনে আসছে না। ফলে আক্রান্তের সঠিক সংখ্যা সরকারি পরিসংখ্যানের থেকে অনেকটাই বেশি বলেই মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: [ ঘন ঘন জ্বর আসছে? ডেঙ্গু নয়তো! জানুন এই রোগ নিয়ে বিশেষজ্ঞের মতামত ]

কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ সাংবাদিকদের দেওয়া এক পরিসংখ্যাও উল্লেখ করেন, কলকাতা পুরসভার ৬, ৬৯, ৮২, ৮৩ এবং ১১০ নম্বর ওয়ার্ডে সর্বাধিক ডেঙ্গু আক্রান্তের সন্ধান মিলেছে। চেতলা থেকেও ডেঙ্গু আক্রান্তের হদিশ মিলেছে। তিনি বলেন, ডেঙ্গু বিস্তার রোধে সবরকমের পদক্ষেপ নিয়েছে কলকাতা পুরসভা। ইতিমধ্যেই ১৩টি ওয়ার্ডকে ডেঙ্গু প্রবণ এলাকা বলে চিহ্নিত করা হয়েছে। তবে তিনি জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। স্বাস্থ্য বিভাব সূত্রেও দাবি করা হয়েছে কলকাতা ও জেলার একাধিক অঞ্চলে ডেঙ্গু আক্রান্তের হদিশ মিললেও সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal records 535 dengue cases in a week total count climbs up to 4184