বিশ্বভারতীতে কনস্ট্রাকশনের বিপক্ষে মুখ্যমন্ত্রী।। মাথা মুন্ডন বিজেপি সাংসদের।। ফের পুলিশ ওয়েলফেয়ার বোর্ড

সোমবার বাংলার সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By:
Edited By: Joyprakash Das Kolkata  Updated: August 18, 2020, 07:49:17 AM

তুলকালাম কান্ড ঘটে গেল শান্তিনিকেতনে বিশ্বভারতীর ক্যাম্পাসে। ভেঙে ফেলা হয়েছে পাঁচিল, গেট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, তিনিও চান না সেখানে কনস্ট্রাকশন হোক। বিষ্ণুপুরে বাবা থানেশ্বর মন্দিরে মাথা মুন্ডন করলেন সাংসদ সৌমিত্র খাঁ। করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হলেন এগরা বিধানসভার তৃণমূল কংগ্রেস বিধায়ক সমরেশ দাস। এদিকে কোভিড আক্রান্ত হয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী। ফের রাজ্যে চালু হতে চলেছে পুলিশ ওয়েলফেয়ার বোর্ড। এক ক্লিকে মিলবে হাসপাতালে ভর্তি কোভিড রোগীর সার্বিক পরিস্থিতির কথা।

বিশ্বভারতীতে ধুন্ধুমার, কনস্ট্রাকশন চান না

মুখ্য়মন্ত্রীও

উপড়ানো হচ্ছে মেলার মাঠের গেট।

তুলকালাম কান্ড ঘটে গেল বোলপুরে বিশ্বভারতী ক্যাম্পাসে। বিশ্বভারতীতে পৌষ মেলার মাঠে পাঁচিল তোলাকে কেন্দ্র করে কয়েক হাজার বিক্ষোভকারী সোমবার সকালে সেখানে হাজির হয়। মিছিলে নেতৃত্ব দিতে দেখা গিয়েছে দুবরাজপুরের বিধায়ক নরেশ বাউড়ি, ছিলেন স্থানীয় দুই কাউন্সিলরও। এদিন নির্মীয়মান পাঁচিল ভেঙে তছনছ করে দেয় বিক্ষোভাকীরারা। ঘটনাস্থলে নিরাপত্ত কর্মী বা পুলিশের দেখা মেলেনি। ঢালাই মেশিন গর্তে ফেলে দেওয়া হয়েছে। ঘণ্টাখানেক ধরে তান্ডব চলে। বিশ্ববিদ্যালয় পরিচালন কমিটির সদস্য সুশোভন বন্দ্যোপাধ্যায় জানান, নিজের জায়গায় ফেন্স করলে কারও কিছু বলার নেই। গ্রাম থেকে লোক এসে রীতমত তান্ডব করেছে। স্বরাষ্ট্র দফতর, রাজ্যপাল, মুখ্যমন্ত্রীকে জাননো হয়েছে।

বিশ্বভারতীর ঘটনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর কথা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। টুইটারে তিনি লিখেছেন, ”বিশ্বভারতীর পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। প্রশাসনিক পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন উনি”। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিশ্বভারতী কেন্দ্রীয় সরকারের বিশ্ববিদ্যালয়। বাইরের লোক পাহারা দিয়ে নির্মানের কাজ চলছিল। বোলপুরের মানুষ ও পড়ুয়ারা ওই কনস্ট্রাকশন পছন্দ করেননি। জেলাশাসককে বৈঠক করতে বলেছি। উপাচার্যের সঙ্গে কথা বলতে বলেছি। শান্তিপূর্ণ ভাবে সমাধান হোক। আমি চাই না ওখানে কোনও কনস্ট্রাকশন হোক। কনস্ট্রাকশন কখনও সৌন্দর্য বৃদ্ধি করে না।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

প্রতিবাদে মাথা মুন্ডন বিজেপি সাংসদের

মুন্ডন মস্তকে যজ্ঞ করছেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ।

বিষ্ণুপুরে বাবা থানেশ্বর মন্দিরে মাথা মুন্ডন করলেন সাংসদ সৌমিত্র খাঁ। একদিকে ৫ অগাস্ট লকডাউনের মাধ্যমে রাজ্য উৎসব বন্ধ করে দেওয়া অন্য দিকে জাতীয় পতাকা তুলতে না দেওয়া হয়নি দলিতকে। পতাকা তুলতে গিয়ে খুন হয়েছেন। একথা বলে সৌমিত্র জানান, এসবের প্রতিবাদে এই মাথা মুন্ডন। বিজেপির যুব মোর্চার রাজ্য সভাপতি সৌমিত্র খাঁ বলেন, আমার সঙ্গে জেলা সম্পাদক সহ মোট ৯ জন ন্যাড়া হয়েছেন। তাছাড়া এদিন বিজেপি কর্মীদের আত্মরক্ষার্থে ত্রিশুল হাতে নিতে বলেছেন বিষ্ণপুরের সাংসদ।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

করোনায় বিধায়কের মৃত্যু, আক্রান্ত প্রাক্তন মন্ত্রী

প্রয়াত তৃণমূল কংগ্রেস বিধায়ক সমরেশ দাস।

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হলেন এগরা বিধানসভার তৃণমূল কংগ্রেস বিধায়ক সমরেশ দাস। সোমবার ভোর সওয়া চারটে নাগাদ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এদিকে কোভিড আক্রান্ত হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা মালদার তৃণমূল নেতা কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী। রবিবার রাতে তাঁর করোনা পজিটিভ ধরা পড়েছে। জানা গিয়েছে, তিনি হোম আইসোলেশনে আছেন। এদিকে বেশ কয়েকদিন আগে বিধায়ক সমরেশ দাসের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। উচ্চ রক্তচাপ-সহ একাধিক অসুস্থতা ছিল বিধায়ক সমরেশ দাসের। প্রবল শ্বাসকষ্টেও ছিল তাঁর। সমরেশবাবুকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। দলের বিধায়কের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যাপাধ্যায়। এর আগে দক্ষিণ ২৪ পরগনার ফলতার তৃণমূল বিধায়ক তমোনাশ ঘোষ করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হন। তৃণমূলের একাধিক মন্ত্রী-বিধায়ক এবং জনপ্রতিনিধি করোনায় আক্রান্ত হয়েছেন। দমকল মন্ত্রী সুজিত বসু করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

চালু হতে চলেছে পুলিশ ওয়েলফেয়ার বোর্ড

পুলিশ ওয়েলফেয়ার বোর্ড শীঘ্রই কাজ শুরু করবে।

ফের রাজ্যে চালু হতে চলেছে পুলিশ ওয়েলফেয়ার বোর্ড। পাশাপাশি এবার থেকে প্রতি বছর ১ সেপ্টেম্বর উদযাপিত হবে পুলিশ দিবস। সোমবার নবান্নে এ কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান, পুলিশ দিবস থেকে ফের নতুন কমিটি গড়ে চালু করা হচ্ছে পুলিশ ওয়েলফেয়ার বোর্ড। ২০১২ সালে এই বোর্ড আমরা চালু করেছিলাম। যে কোনও কারণে এটা চালানো যায়নি। তবে ফের কলকাতা ও জেলায় পুলিশ ওয়েলফেয়ার বোর্ড চালু করা হবে। তিনি বলেন, পুলিশকর্মীদের সামাজিক দায়বদ্ধতা, সুবিধা-অসুবিধা দেখবে এই ওয়েলফেয়ার বোর্ড। তাছাড়া পুরুষ ও মহিলা ক্যাডারের মধ্যে কোনো বৈষম্য থাকবে না। কমন গ্রেডেশন লিস্ট অনুযায়ী একইভাবে তাঁদের প্রোমোশন হবে। এছাড়া একগুচ্ছ পরিকল্পনা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

এক ক্লিকে কোভিড রোগীর তথ্য

corona প্রতীকী ছবি।

এক ক্লিকে যে কেউ জানতে পারবেন হাসপাতালে ভর্তি কোভিড রোগীর সার্বিক পরিস্থিতির কথা। রাজ্য স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে ঢুকে হাসপাতালে চিকিৎসাধীন রোগীর শারীরিক অবস্থা জানা যাবে। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেন। রাজ্যের মুখ্য সচিব রাজীবা সিনহা বলেন, রাজ্যে অক্সিজেন বা বেডের অভাব নেই। রোজ ৩৫ হাজারের বেশি নমুনা পরীক্ষা হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal todays top news headlines kolkata latest updates 17 august 2020

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X