বড় খবর

চিনা হামলায় নিহত বাঙালি জওয়ানদের পাশে মমতা-‘রাজনীতি না করে সেনার সঙ্গে থাকুন’-করোনায় আক্রান্ত অশোক ভট্টাচার্য

বাংলায় দিনভর কী ঘটল? যে খবর একেবারেই মিস করা যাবে না। বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

west bengal news, পশ্চিমবঙ্গের খবর, বাংলার খবর
একনজরে বাংলার খবর।

চিনা হামলায় নিহত দুই বাঙালি জওয়ানের পরিবারের পাশে দাঁড়ালেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। সীমান্তে উত্তেজনার আবহে রাজনৈতিক দলগুলির উদ্দেশে দিলীপ ঘোষ বললেন, ”বাকিদের বলব রাজনীতি না করে সেনার সঙ্গে থাকুন, দেশের সঙ্গে থাকুন”। এদিকে, চিনা হামলার প্রতিবাদে কলকাতার রাজপথে বিক্ষোভ দেখালো এবিভিপি। অন্য়দিকে, করোনায় আক্রান্ত হলেন শিলিগুড়ির বিদায়ী মেয়র অশোক ভট্টাচার্য। বাংলার এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এক এক করে…

চিনা হামলায় নিহত বাঙালি জওয়ানদের পরিবারের পাশে মমতা, চাকরি ও আর্থিক সাহায্য়ের ঘোষণা

mamata, মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

চিনা হামলায় প্রাণ গিয়েছে দুই বাঙালি জওয়ানের। এ ঘটনায় শোকপ্রকাশ করলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। নিহত বাঙালি দুই জওয়ান বীরভূমের মহম্মদ বাজারের বেলগড়িয়া গ্রামের যুবক রাজেশ ওরাং ও আলিপুরদুয়ারের বিপুল রায়। নিহত জওয়ানদের পরিবারের একজনকে চাকরি ও ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য়ের কথা ঘোষণা করেছেন মমতা।

* এদিন টুইটারে মমতা লেখেন, ”গালওয়ান উপত্য়কায় বীরযোদ্ধারা প্রাণ হারিয়েছেন। তাঁদের পরিবারকে সমবেদনা জানাই”।

* মমতা লিখেছেন, ”নিহত জওয়ানদের মধ্য়ে দু’জন বাংলার। একজন রাজেশ ওরাং ও আরেক জন বিপুল রায়”।

* নিহত জওয়ানদের পরিবারের একজনকে চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছেন মমতা।

* নিহত জওয়ানদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য়ের কথা ঘোষণা করেছেন মুখ্য়মন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর নীচে পড়ুন

যুদ্ধের পরিবেশ, তাই বেশি তর্ক-বিতর্ক না করাই ভাল: দিলীপ ঘোষ

dilip ghosh, দিলীপ
ছবি: ফেসবুক।

ভারত-চিনের দ্বন্দ্ব নিয়ে দেশের মানুষকে ঘাবড়াতে বারণ করেছেন বঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। অন্য রাজনৈতিক দলের প্রতি তাঁর পরামর্শ, “বাকিদের বলব রাজনীতি না করে সেনার সঙ্গে থাকুন, দেশের সঙ্গে থাকুন।” পাকিস্তানের সঙ্গে দেশের সামান্য বাদানুবাদেই যুদ্ধংদেহী মনোভাব দেখা গেরুয়া শিবিরের, এমন অভিযোগ উঠছে নানা ক্ষেত্রে। এদিকে চিন সীমান্তে লাল ফৌজের আক্রমণে ২০ জন ভারতীয় সেনা জওয়ানের মৃত্যুর পর বিজেপি চুপ কেন?

*দিলীপবাবুর জবাব, “বিজেপি চুপ নেই। আমাদের নেতারা বলছেন। সরকার বলবে কী হয়েছে। ওখানে গিয়ে কেউ দেখেনি কী হয়েছে। তৃণমূল সিপিএম কোথায়? আমি জিজ্ঞেস করছি। আমি ফেসবুকে লিখছি। সবাই লিখছে। কারণ যুদ্ধের পরিবেশ তৈরি হয়েছে। সেজন্য এখানে এটা নিয়ে বেশি তর্ক-বিতর্ক না করাই ভাল”

*বিজেপি রাজ্য় সভাপতি আরও বলেন, ”কারণ তথ্য কী তা আমরাও জানি না। চ্যানেলগুলি বলছে সেনসিটিভ ব্যাপার। তাই ভেবেচিন্তে কথা বলা উচিত। আবেগের ব্যাপার। এমন কিছু এখনও হয়নি যে সব চলে গিয়েছে।”

* দিলীপবাবু বলেন, “দেশের দিকে যাঁরা বাঁকা চোখে তাকাবেন বিজেপি তাঁদের ছেড়ে কথা বলবে না।”

*তাঁর বক্তব্য, আমাদের সৈনিকরা সীমান্তে প্রাণ দিয়ে লড়াই করছেন। তাঁদের উপর ভরসা আছে। সরকারে প্রধানমন্ত্রী আছেন তাঁর উপর দেশের লোকের ভরসা আছে।”

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর নীচে পড়ুন

চিনা হামলার প্রতিবাদে কলকাতায় এবিভিপি-ছাত্র পরিষদের বিক্ষোভ

abvp
কলকাতায় বিক্ষোভ এবিভিপি-র।

সীমান্তে ভারতীয় সেনার উপর চিনা হামলার প্রতিবাদে কলকাতায় চিনা রাষ্ট্রদূত ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করল এবিভিপি। অন্য়দিকে, আজ কলেজ স্ট্রিট মোড়ে এ ঘটনায় প্রতিবাদ কর্মসূচি ছাত্র পরিষদের।

* চিনা হামলায় নিগত হয়েছেন ২ বাঙালি যুবক।

* সীমান্তে চিনা হামলায় নিহত হয়েছেন বীরভূমের মহম্মদ বাজারের বেলগড়িয়া গ্রামের যুবক রাজেশ ওরাং।

* হামলায় নিহত হয়েছেন আলিপুরদুয়ারের বিপুল রায়।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর নীচে পড়ুন

করোনায় আক্রান্ত অশোক ভট্টাচার্য

Ashok Bhattacharya, অশোক ভট্টাচার্য
ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনায় আক্রান্ত হলেন শিলিগুড়ি পুরসভার প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য। তাঁর করোনা পরীক্ষার ফল পজিটিভ মিলেছে বলে খবর। মঙ্গলবার মাটিগাড়ার কাছে একটি বেসরকারি হাসপাতালে নিউমোনিয়া নিয়ে ভর্তি করা হয় অশোকবাবুকে। জানা যাচ্ছে, বেশ কয়েকদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। এর আগে, তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ এসেছিল। তবে এদিন তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে।

* করোনায় আক্রান্ত হলেন অশোক ভট্টাচার্য।

*মঙ্গলবার মাটিগাড়ার কাছে একটি বেসরকারি হাসপাতালে নিউমোনিয়া নিয়ে ভর্তি করা হয় অশোকবাবুকে।

* জানা যাচ্ছে, বেশ কয়েকদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর নীচে পড়ুন

বেতন-সহ একাধিক ইস্য়ুতে মমতাকে চিঠি পশ্চিমবঙ্গ প্রাইভেট স্কুল টিচার অ্যাসোসিয়েশনের

mamata, মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সময় মতো বেতন পাচ্ছেন না বাংলার বেসরকারি স্কুলের শিক্ষকরা, এমনই বেশ কিছু অভিযোগ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলে পশ্চিমবঙ্গ প্রাইভেট স্কুল টিচার অ্যাসোসিয়েশন। অ্য়াসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, ২৩ মার্চ থেকে লকডাউন ঘোষণা করার পর থেকেই বেতন নিয়ে নানা সমস্যা দেখা দিয়েছে। স্কুল বন্ধ থাকলেও অনলাইনে প্রতিদিনই পড়াতে হচ্ছে। এক্ষেত্রে খরচ হচ্ছে অফুরন্ত ইন্টারনেট। যার খরচ বইতে হচ্ছে শিক্ষকদের।

* অ্য়াসোসিয়েশনের তরফে আরও জানানো হয়েছে, বহু শিক্ষক আছেন যাঁরা বেসরাকারি স্কুলে পড়ান, তাঁদের বেতন খুবই সামান্য। তার জন্য দামি রিচার্জ করা ব্যয়বহুল হয়ে উঠছে। পাশপাশি বেতনের কিছু শতাংশ কেটে নেওয়ার বা না পাওয়ার অভিযোগ উঠে এসেছে। কাজেই সংসার চালাতে, পড়ানো ছেড়ে অন্য কোনও ব্যবসার কথা ভাবতে হচ্ছে বেসরকারি স্কুলের শিক্ষকদের।

*অন্যদিকে একাধিক স্কুল থেকে শিক্ষকদের বহিষ্কার করার অভিযোগ উঠেছে।

*শিক্ষকদের একাংশ জানিয়েছেন, একাধিক স্কুল বেতন বাড়িয়ে দিয়েছে। পাশাপাশি প্রতিমাসের বেতন নিচ্ছে স্কুল। তাহলে শিক্ষকদের বেতন কেন অনিয়মিত হয়ে পড়ছে?

*এই সমস্যার সমাধানের জন্য মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন বেসরকারি স্কুলের শিক্ষকদের একাংশ।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর নীচে পড়ুন

নগদ হাজার টাকা থেকে বিনামূল্য়ে রেশন, আমফান-বিধ্বস্ত মানুষের পাশে বাংলা

west bengal news, পশ্চিমবঙ্গের খবর, বাংলার খবর
ফাইল ছবি।

অত্রি মিত্র

আমফানে বিধ্বস্ত মানুষের পাশে দাঁড়াতে এগিয়ে এল স্বেচ্ছাসেবী সংস্থা। ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত প্রায় ১ হাজার ১০৫ পরিবারকে হাজার টাকা করে আর্থিক সাহায্য়ে করেছে সুন্দরবনের একটি স্বেচ্ছাসেবী সংস্থা। দক্ষিণ ২৪ পরগনার মৌসুনী দ্বীপে বসবাসকারী পরিবারগুলোর হাতে সরাসরি অর্থ তুলে দিয়েছে ওই সংস্থা।

* আর্থিক সাহায্য়ের জন্য় ১১০৫ পরিবারের ব্য়াঙ্ক পাসবুক সংগ্রহ করেছিল ‘তেপান্তরের স্বপ্ন’ নামের ওই সংস্থা।

* ওই সংস্থার সম্পাদক জ্য়োতিরিন্দ্র নারায়ণ লাহিড়ি জানিয়েছেন, সরকারি ত্রাণ পাচ্ছিলেন না ক্ষতিগ্রস্ত মানুষরা। তাই আমরা এই কাজে এগিয়ে এলাম।

* তিনি আরও জানিয়েছেন, ”প্রথমে আমরা ১০০ জনকে সাহায্য় করব ভেবেছিলাম। পরে আমরা ১১০৫ পরিবারকে সাহায্য় করতে পারলাম। আমরা ১১ লক্ষেরও বেশি টাকা বিতরণ করেছি”।

* অন্য়দিকে, ‘কোয়ারেন্টিন্ড স্টুডেন্ট ইয়ুথ নেটওয়ার্ক’ নামের আরেকটি সংস্থা সুন্দরবনে আমফানে বিধ্বস্ত মানুষদের ত্রিপল, রেশন বিলি করেছে।

*মোট ৫ হাজার ৭৪৪ পরিবারকে ত্রিপল বিলি করেছে ওই সংস্থা। ১০ হাজারেরও বেশি পরিবারকে রেশন বিলি করেছে।

* আমফানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্য়ের জন্য় সেলেব্রিটি ঊষা উত্থুপ, রিয়া সেন, রঘু দীক্ষিত, আদিল রশিদদের কাছে আর্জি রেখেছেন এক পাবলিক রিলেশন কর্মী সানা আহমেদ।

* ৬ বন্ধু মিলে আড়াই লক্ষেরও বেশি টাকা সংগ্রহ করে সুন্দরবনের মানুষের জন্য় রেশনের ব্য়বস্থা করেছেন স্কটিশ চার্চ কলেজের প্রাক্তন ছাত্র নীলাদ্রী সেনগুপ্ত।

বাংলার সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 17 june 2020 mamata banerjee bjp tmc

Next Story
ছোট বোনের বিয়ে দেওয়া হল না রাজেশের, লাদাখের ফোন পেয়ে শোকে পাথর বীরভূমের গ্রাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com