বড় খবর

মৃতদেহ সৎকার নিয়ে সোচ্চার রাজ্য়পাল-তৃণমূলের নয়া কর্মসূচি শুরু-‘গোষ্ঠীদ্বন্দ্বে’ ফের খুন ‘তৃণমূলকর্মী’-কালই রাজ্য়ে বর্ষা

বাংলায় দিনভর কী ঘটল? যে খবর একেবারেই মিস করা যাবে না। বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

west bengal news, পশ্চিমবঙ্গের খবর, বাংলার খবর
অলঙ্করণ: অভিজিত বিশ্বাস।

বাংলায় মৃতদেহ সৎকার নিয়ে সোচ্চার হলেন রাজ্য়পাল জগদীপ ধনকড়। আবার, করোনা-আমফানে বিধ্বস্ত বাংলায় নয়া কর্মসূচির সূচনা করল তৃণমূল। ‘গণতন্ত্রে রাজনীতি হবে, কিন্তু মানুষের প্রাণ আগে’, বঙ্গবাসীর উদ্দেশে বার্তা তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়ের। এদিকে, বাসন্তীর পর বর্ধমানে ফের তৃণমূল কর্মী খুনের অভিযোগ ঘিরে চাঞ্চল্য় ছড়াল।  অন্য়দিকে, গরম থেকে স্বস্তি দিতে ২৪ ঘণ্টার মধ্য়েই রাজ্য়ে আসছে বর্ষা।  বাংলার এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

বাংলায় মৃতদেহ সৎকার নিয়ে সোচ্চার রাজ্য়পাল

coronavirus, করোনাভাইরাস, করোনা, mamata banerjee, মমতা, মমতা বন্দ্য়োপাধ্য়ায়, mamata letters to governor, রাজ্য়পালকে মমতার চিঠি, রাজ্য়পালকে ৫ পাতার চিঠি মমতার, মুখ্য়মন্ত্রীর চিঠি, jagdeep dhankar, রাজ্য়পাল, জগদীপ ধনকড়, ধনখড়, রাজ্য়পাল, coronavirus in bengal, pds scam, bengal governor, jagdeep dhankar, bjp mps under house arrest, tmc, indian express bangla news
মুখ্য়মন্ত্রী ও রাজ্যপাল।

বাংলায় মৃতদেহ সৎকার নিয়ে এবার মমতা সরকারের দৃষ্টি আকর্ষণ করে সোচ্চার হলেন রাজ্য়পাল জগদীপ ধনকড়। বৃহস্পতিবার টুইটে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের উদ্দেশে ধনকড় লিখেছেন, ”যেভাবে মৃতদেহ সৎকার করা হচ্ছে, তা নিয়ে আমি উদ্বিগ্ন”। এ নিয়ে রাজ্য়ের স্বরাষ্ট্রসচিবের কাছে তথ্য় তলব করেছেন রাজ্য়পাল।

রাজ্য়পাল আরও লিখেছেন…

*অমানবিক, অবর্ণনীয়, অসংবেদনশীলভাবে মৃতদেহের শেষকৃত্য করা হচ্ছে।

* আমাদের সমাজের প্রথা অনুযায়ী, শ্রদ্ধা ও সম্মানের সঙ্গে মৃতদেহের সত্‍কার করা হয়।

*  রাজ্য়পাল লিখেছেন, ভিডিওটি সংবেদনশীল হওয়ায় শেয়ার করছি না।

* উল্লেখ্য়, সম্প্রতি কলকাতার একটি শ্মশানে মৃতদেহ সৎকার করা নিয়ে একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

‘রাজনীতি পরে, মানুষের প্রাণ আগে’, তৃণমূলের নয়া কর্মসূচির সূচনায় বার্তা অভিষেকের

abhishek banerjee, অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়, বাংলার যুব শক্তি
অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়। ছবি: ফেসবুক।

করোনা আবহে নয়া কর্মসূচি শুরু করল তৃণমূল। বৃহস্পতিবার ‘বাংলার যুব শক্তি’ কর্মসূচির সূচনালগ্নে এক ভিডিও বার্তায় তৃণমূল যুব সভাপতি তথা সাংসদ অভিষেক বন্দ্য়োপাধ্য়ায় বলেছেন, ”এই উদ্যোগের উদ্দ্য়েশ্য়ে বর্তমান কঠিন পরিস্থিতিতে বাংলার মানুষের সাহায্য করতে ইচ্ছুক ১ লক্ষ উদ্যমী যুবদের সংযুক্ত ও একত্রিত করা”।

যুব শক্তি কর্মসূচি নিয়ে অভিষেকের বত্তব্য়…

* গণতন্ত্রে রাজনীতি হবে, কিন্তু মানুষের প্রাণ আগে।

*সকলে ঐক্য়বদ্ধ হয়ে কাঁধে কাঁধ মিলে লড়াই করলে বাংলা জয়ী হবেই।

* জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

* যে করেই হোক বাংলাকে জয়ী করতেই হবে।

* সকলকে আহ্বান জানাব, আমাদের এই কর্মসূচির সঙ্গে যুক্ত হন।

* এই কর্মসূচির সঙ্গে যুক্ত হয়ে বাংলার স্বার্থে কাজ করুন।

* ধর্মের ভেদাভেদ নয়, রাজনীতির কাদা ছোড়াছুড়ি নয়, গঠনমূলক কাজই হবে শেষ কথা।

* ১ লক্ষ যুব যোদ্ধাদের এই কর্মসূচিতে শামিল করব, যাঁরা করোনা, আমফানের বিরুদ্ধে লড়াই করে বাংলাকে জয়ী করবেন।

*কোনও অশুভ শক্তির জয় হবে না। জয় হবে বাংলার।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বর্ধমানে ‘তৃণমূল কর্মী’ খুন

tmc
ফাইল ছবি।

রাজনৈতিক হিংসা বাড়ছে রাজ্যে। দক্ষিণ ২৪ পরগণার বাসন্তীর পর বর্ধমানে পিটিয়ে খুনে করা হয়েছে এক যুবককে। দাবি করা হচ্ছে, ওই যুবক তৃণমূল সমর্থক। এই ঘটনার পর উত্তেজিত জনতা স্থানীয় এক তৃণমূল নেতাকে মারধর ও তাঁর বাড়ি ভাঙচুর করে।

*দলের গোষ্ঠীদ্বন্দ্ব বলেই স্থানীয় তৃণমূল নেতৃত্বের একাংশের দাবি।

* খুনের ঘটনায় তদন্ত শুরু করেছে বর্ধমান থানার পুলিশ।

*এই ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে।

*পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মোটর বাইক ও সাইকেলের ধাক্কা লাগাকে কেন্দ্র করেই ঘটনার সূত্রপাত। ঘটনাটি ঘটেছে লক্ষ্মীপুর মাঠ এলাকায়।

*ধাক্কা লাগার বিষয়টি তখনকার মতো মিটে গেলেও কিছুক্ষণের মধ্যে জনা পঞ্চাশেক যুবক এসে ফের ঝঞ্ঝাট শুরু করেন। বাইক চালক গৌতম দাসেক বেধড়ক মারধর করা হয় বলে অভিযোগ। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে গৌতমকে (২৫) মৃত বলে ঘোষণা করা হয়।

*মৃত্যুর খবর পেয়ে ক্ষিপ্ত জনতা স্থানীয় তৃণমূল নেতা বিকাশ মণ্ডলের বাড়িতে হামলা চালায়। তাঁকে মারধরও করা হয় বলে অভিযোগ।

*তৃণমূলের একাংশের অভিযোগ, গৌতমকে যাঁরা মারধর করেছেন, তাঁরা বিকাশের অনুগামী। দলের দুই গোষ্ঠীর অন্তর্কলহের জন্যই এই ঘটনা বলে অভিযোগ উঠেছে। (বিস্তারিত পড়ুন- বর্ধমানে খুন ‘তৃণমূলকর্মী’, ফের গোষ্ঠীদ্বন্দ্ব?)

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

২৪ ঘণ্টার মধ্য়েই বাংলায় আসছে বর্ষা

weather, ঝড়-বৃষ্টির পূর্বাভাস, ঝোড়ো হাওয়া, কালবৈশাখী, কলকাতায় বৃষ্টি, ঝড়-বৃষ্টি, দমকা হাওয়া, আবহাওয়ার খবর, বৃষ্টির পূর্বাভাস, ঝড়-বৃষ্টির পূর্বাভাস, weather news, weather updates, rain, storm, rain forecast, weather latest update, কলকাতায় বৃষ্টি, পশ্চিমবঙ্গের আবহাওয়া, kolkata rain, kolkata weather updates
ফাইল ছবি।

কাউন্টডাউন শুরু, ২৪ ঘণ্টার মধ্য়েই বাংলায় পা রাখতে চলেছে বর্ষা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হল। আজ ও কালের মধ্য়েই রাজ্য়ে বর্ষা আসতে পারে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। এবার কার্যত স্বাভাবিক সময়েই এ রাজ্য়ে বর্ষা ঢুকছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

*আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রবিদ্য়ুৎ-সহ বৃষ্টি হতে পারে।

*দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, মালদা, দুই দিনাজপুরে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস।

*বর্ষা আসার আগের মুহূর্তে এদিনও কলকাতা-সহ বিভিন্ন প্রান্তে বৃষ্টি হয়েছে। সকাল থেকেই আকাশে মেঘের ঘনঘটা। দুপুরের পর রাজ্য়ের বিভিন্ন জেলায় এদিন মুষলধারে বৃষ্টি হয়েছে।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

নয়া নজির কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ের

ju, cu
যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্য়ালয়।

ভারতের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম দশে জায়গা করে নিল কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্য়ালয়। ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) ২০২০-এর তালিকায় প্রথম দশে রয়েছে রাজ্য়ের এই দুই বিশ্ববিদ্য়ালয়ের নাম।

*২০২০-এর শীর্ষস্থানীয় ২৫ টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫ নম্বরে রয়েছে যাদবপুর।

* তালিকার ৭ নম্বরে রয়েছে কলকাতা বিশ্ববিদ্য়ালয়ের নাম।

*ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) বেঙ্গালুরু ভারতের সেরা বিশ্ববিদ্যালয় হিসাবে আত্মপ্রকাশ করেছে।

*দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ)। (বিস্তারিত পড়ুন-ভারতের সেরা দশে যাদবপুর-কলকাতা, দেখুন বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ তালিকা)

দিনের সব গুরুত্বপূর্ণ বাংলার খবরগুলি পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates

Next Story
সাগর দত্তে জুনিয়র ডাক্তারদের প্রতিবাদ: ‘কোভিড হাসপাতালের পরিকাঠামো নেই, অন্য রোগীরা ভুগছেন’Protest at Sagar Dutta Medical College and Hospital: does not have enough infrastructure to be transformed into a Covid hospital
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com