বড় খবর


মমতার বৈঠক অসাংবিধানিক, বললেন রাহুল।। আদালতের ক্লিনচিট এসএসসিকে।। রাজ্যই করবে সমুদ্রবন্দর

সোমবার বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

নবান্নে বসে সোনিয়া গান্ধী ও অবিজেপি মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের তীব্র সমালোচনা করল বিজেপি। বুধবার হাইকোর্টের রায়ে ক্লিনচিট পেল স্কুল সার্ভিস কমিশন। ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর এক সপ্তাহে তিন দিন সম্পূর্ণ লকডাউন হবে। এদিকে আকাঙ্খা শর্মা খুনে প্রেমিক উদয়ন দাসকে যাবজ্জীবন সাজার নির্দেশ দিল বাঁকুড়া আদালত। বুধবার মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, রাজ্য সরকারই তাজপুরে সমুদ্র বন্দর করবে।

নবান্নে বসে মুখ্যমন্ত্রীর ভার্চুয়াল বৈঠক,

অসাংবিধানিক বলল বিজেপি

নবান্ন থেকে ভার্চুয়াল বৈঠকে অংশ নেওয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া সমালোচনা করেছেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাহুল সিনহা।

নবান্নে বসে সোনিয়া গান্ধী ও অবিজেপি মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের তীব্র সমালোচনা করল বিজেপি। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রীরা এদিন ভার্চুয়াল বৈঠক করেন। বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়কে সভায় পৌরোহিত্য করতে অনুরোধ করেন সোনিয়া গান্ধী। বৈঠকে জিএসটির পাওনা, কোভিড চিকিৎসায় খরচ, করোনা পরিস্থিতিতে নেট ও জেইই পরীক্ষা নিয়ে আলোচনা হয়। এদিকে নবান্ন থেকে এই ভার্চুয়াল বৈঠকে অংশ নেওয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া সমালোচনা করেছেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, “নবান্নে বসে এমন রাজনৈতিক বৈঠক করা নীতিবিরুদ্ধ ও অসাংবিধানিক। সরকারি অফিসে রাজনৈতিক বৈঠক হতে পারে না। রাজনৈতিক শলাপরামর্শ চলতে পারে না। কালীঘাটে বা দলীয় কার্যালয়ে বসে মিটিং করুক। এখানে এমন বৈঠক করা ঠিক হয়নি।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

শিক্ষক নিয়োগের মামলায় ক্লিনচিট এসএসসিকে

highcourt, হাইকোর্ট
হাইকোর্ট।

সাত বছর পর এসএসসি মামলার নিষ্পত্তি হল হাইকোর্টে। বুধবার হাইকোর্টের রায়ে ক্লিনচিট পেল স্কুল সার্ভিস কমিশন। এদিন প্রায় একহাজার পরীক্ষার্থীর মামলা খারিজ করল হাইকোর্ট। ‘কম্বাইন্ড মেরিট লিস্ট’ চূড়ান্ত নিয়োগ তালিকা নয়, কমিশনের এই যুক্তিকে মান্যতা দিলেন বিচারপতি রাজশেখর মান্থার। ২৫ সেপ্টেম্বর ২০১৩ প্রকাশিত হয় প্রায় ৩৬১৪০ জনের জোন ভিত্তিক কম্বাইন্ড মেরিট লিস্ট। এই তালিকা যে আদতে নিয়োগ তালিকা নয়, এমনই যুক্তি বারবার দেখিয়ে এসেছে কমিশন। ‘কম্বাইন্ড মেরিট লিস্ট’-এ নাম থাকা প্রত্যেককে নিয়োগ করতে হবে, এই দাবিতে দীর্ঘ আন্দোলন হয়। মামলাকারীদের আইনজীবী সুব্রত মুখোপাধ্যায় ডিভিশন বেঞ্চে যাওয়ার কথা জানিয়েছেন।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

এক সপ্তাহে তিন দিন লকডাউন

লকডাউনের আগে বুধবার ভিড় শিয়ালদার কোলে মার্কেটে। ছবি- শশী ঘোষ

ফের সেপ্টেম্বর মাসে লকডাউন হতে চলেছে বাংলায়। পূর্ব ঘোষণা অনুযায়ী রাজ্যে আগামী কাল ও ৩১ অগাস্ট, সোমবার লকডাউন। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পরিস্থিতির ওপর বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এখনই লকডাউন তুলে নেওয়া হচ্ছে না। ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর এক সপ্তাহে তিন দিন সম্পূর্ণ লকডাউন হবে। ২০ সেপ্টেম্বর পর্যন্ত যথারীতি স্কুল-কলেজ বন্ধ থাকবে বলে তিনি ঘোষণা করেন। সামাজিক দূরত্ব বিধি মেনে মেট্রো চলতে পারে বলে মতপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি বলেন, “কম সংখ্যায় লোকাল ট্রেন চালানো যেতে পারে।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

আকাঙ্খা শর্মা খুনে যাবজ্জীবন উদয়নের

udayan bankura 759
বুধবার বাঁকুড়া আদালতে উদয়ন।

আকাঙ্খা শর্মা খুনে প্রেমিক উদয়ন দাসকে যাবজ্জীবন সাজার নির্দেশ দিল বাঁকুড়া আদালত। আজ এই সাজা ঘোষণা করেন ফার্স্ট ট্রাক আদালতের বিচারক। ২০১৬ সালে খুন হন আকাঙ্খা। আকাঙ্খাকে হত্যা করে কংক্রিটের গাঁথনি তুলে দেওয়া হয়েছিল। এদিন কালো টি সার্ট ও জিনস পড়ে আদালতে আসেন উদয়ন। তাঁর চোখেমুখে বিন্দুমাত্র অনুতাপ বা অনুশোচনা নেই। একেবারে ভাবলেশহীন। অত্যন্ত ঠান্ডা মাথায় বাবা-মাকে খুন করে মাটির তলায় পুঁতে দেয়। তারপর বাবা-মায়ের সম্পত্তি বেঁচে দেয়।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

রাজ্যই তাজপুরে সমুদ্র বন্দর করবে: মমতা

mamata
ফাইল ছবি।

রাজ্য সরকারই তাজপুরে সমুদ্র বন্দর করবে। বুধবার মন্ত্রীরসভার বৈঠকের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এদিন কেবিনেট বৈঠকে স্থির হয়েছে, তাজপুরে সমুদ্রবন্দর করবে রাজ্য। কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছিলাম, দুবছর, তিন বছর ধরে হচ্ছে, হবে বলে করল না। কারা অংশীদার থাকবে তা পরে জানানো হবে। এর ফলে অর্থনৈতিক পুনর্গঠন ও কর্মসংস্থানের সৃষ্টি হবে।” নবান্নে তিনি জানান, ৫ লক্ষ ৭০ হাজার পরিযায়ী শ্রমিককে ১০০ দিনের কাজের মাধ্যমে রোজগারের ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া ৩৯ লক্ষ মানুষ সরাসরি তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে প্রকল্পের টাকা পাবেন। এদিন এইসব প্রকল্পের ১৮৮২ কোটি টাকা দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 26 august 2020

Next Story
বাংলায় ফের লকডাউন ঘোষণা মমতার, কবে কবে!lockdown, coronavirus, লকডাউন, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com