বড় খবর

সেপ্টেম্বরে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নয়।। মোদী অহংকারী ও দাম্ভিক, কটাক্ষ অভিষেকের।। ফের তৃণমূলে বিজেপির বিধায়ক

শুক্রবার বাংলার সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিয়েছেন সেপ্টেম্বরে রাজ্যে পরীক্ষা হচ্ছে না। তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে নজীরবিহীন ভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন তৃণমূল যুবর সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। চার বছরে তিন বার দল পরিবর্তন। কংগ্রেস থেকে তৃণমূল। তৃণমূল থেকে বিজেপি। ফের তৃণমূল। এদিকে শুক্রবার মহাজাতি সদনের সামনে ছাত্র পরিষদের সদস্যরা হাজির হতে থাকেন। পুলিশের সঙ্গে চলে ধস্তাধস্তি

কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সেপ্টেম্বরে নয়

টিএমসিপির প্রতিষ্ঠা দিবসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

৩০ সেপ্টম্বরের মধ্যে দেশের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা নিতে হবে। ইউজিসির এই নির্দেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়েছে, কোনও রাজ্যে কোভিড পরিস্থিতি ভয়ঙ্কর হলে ইউজিসির কাছে পরীক্ষা বন্ধ রাখার আবেদন করতে পারে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইউজিসি। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিয়েছেন সেপ্টেম্বরে রাজ্যে পরীক্ষা হচ্ছে না। মুখ্যমন্ত্রী বলেন, “এটুকু বলতে পারি সেপ্টেম্বর মাসে পরীক্ষ হবে না। প্রশ্নই আসে না। পুজোর আগে পরীক্ষা নেওয়া যায় কীনা খতিয়ে দেখা হচ্ছে।”

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে তিনি বলেন, অনলাইন বা অফলাইনের সম্ভাবনা খতিয়ে দেখুন। বাড়ির কাছাকাছি সেন্টার করা যায় কীনা দেখতে হবে। ৬ জুলাই ইউজিসি নির্দেশ দিয়েছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব কলজে ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষ করতে হবে। দুই পক্ষের সওয়াল-জবাবের পর ইউজিসির সিদ্ধান্ত বহাল রাখে সুপ্রিম কোর্ট। এদিকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক সিদ্ধান্তের ফলে ছাত্র-ছাত্রীরা বঞ্চিত হবে। বাংলার পড়ুয়ারা হতাশ। এখানে চাকরির সুযোগ নেই।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

মোদীকে দাম্ভিক ও অহংকারী বলে কটাক্ষ

অভিষেকের

abhishek banerjee, অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে নজীরবিহীন ভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন তৃণমূল যুবর সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেক বলেন, “আমাদের নেত্রী অনেক সময় মানুষের স্বার্থে সিদ্ধান্ত পাল্টে দিয়েছেন। কিন্তু পড়ুয়াদের স্বার্থ বিরোধী হওয়া সত্বেও নিজের সিদ্ধান্ত থেকে পিছপা হচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।” মোদীকে দাম্ভিক, ঔদ্ধত্য ও অহংকারী বলে কটাক্ষ করেন অভিষেক।

এদিন ছিল তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। তাঁদের মূল দাবি জেইই ও নিট পরীক্ষা পিছিয়ে দিতে হবে। অভিষেক বলেন, “আদালতের কাজ আদালত করেছে। কিন্তু আদালতকে সঠিক তথ্য দেওয়া কেন্দ্রীয় সরকারের কাজ। কোর্ট জিজ্ঞেস করেছিল এই পরিস্থিতিতে আপনারা কী পরীক্ষা নিতে পারবেন? তখন বলা হয়েছিল আমরা পরীক্ষা নিতে পারব, কোনও অসুবিধা নেই।” ডায়মন্ডহারবারের সাংসদের বক্তব্য, “আমি প্রশ্ন করতে চাই, মানুষ যেখানে বাড়ি থেকে বের হতে ভয় পাচ্ছে, অফিস যেতে ভয় পাচ্ছে, বাসে উঠতে ভয় পাচ্ছে। তখন জয়েন্ট এন্ট্রান্সের ১১ লক্ষ ও নিটের ১৮ লক্ষ পরীক্ষার্থী ৪ হাজার পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা দেবে কী করে?”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

ফের তৃণমূলে ফিরলেন বিষ্ণুপুরের বিধায়ক

শুক্রবার বাঁকুড়ার বিষ্ণুপুরের বিধায়ক তুষারকান্তি ভট্টাচার্য তৃণমূল কংগ্রেসে ফিরে এলেন।

চার বছরে তিন বার দল পরিবর্তন। কংগ্রেস থেকে তৃণমূল। তৃণমূল থেকে বিজেপি। ফের তৃণমূল। তৃণমূল সুপ্রিমোর আহ্বানে ঘরে ফেরার অব্যাহত। শুক্রবার বাঁকুড়ার বিষ্ণুপুরের বিধায়ক তুষারকান্তি ভট্টাচার্য তৃণমূল কংগ্রেসে ফিরে এলেন। তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। এদিন তাঁর যোগদান পর্বে উপস্থিত ছিলেন তৃণমূলের জেলা চেয়ারম্যান শুভাশিষ বটব্যাল এবং জেলা সভাপতি শ্যামল সাঁতরা।

তুষার কান্তি ভট্টাচার্য ২০১৬ সালে বিষ্ণুপুর বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেসের বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। ওই বছর জুলাইয়ে তিনি তৃণমূল কংগ্রেসে যোগ দেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পরে কৈলাশ বিজয়বর্গীয়ের উপস্থিতিতে পদ্মশিবিরে নাম লেখান। এদিন তুষার কান্তি ভট্টাচার্য বলেন, “তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে আমার কোনও রাগ ছিল না। কিছু অভিমান ছিল, যা সমাধান হয়ে গিয়েছে। দলে ফিরে এসে আমি খুশি।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

ছাত্র পরিষদের বিক্ষোভে ধুন্ধুমার

শুক্রবার মহাজাতি সদনের সামনে বিক্ষোভ ছাত্র পরিষদের। ছবি- শশী ঘোষ

সংগঠনের প্রতিষ্ঠা দিবস পালন করার জন্য মহাজাতি সদনে অনুমতি চেয়েছিল ছাত্র পরিষদ। কিন্তু কংগ্রেসের এই ছাত্র সংগঠনকে অনুমতি দেওয়া হয়নি। শুক্রবার মহাজাতি সদনের সামনে ছাত্র পরিষদের সদস্যরা হাজির হতে থাকেন। সেখানে জেইই ও নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে অবস্থান-বিক্ষোভ দেখাতে থাকেন। বিক্ষোভ হটাতে উদ্যত হলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। ধুন্ধুমার কান্ড ঘটে যায় মহাজাতি সদন এলাকায়। কয়েকজন ছাত্র পরিষদ সদস্যকে গ্রেফতার করে পুলিশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 28 august 2020

Next Story
‘রোগীদের আশীর্বাদেই সুস্থ আছি’, করোনা লড়াইয়ে সামিল এই ‘নীরব যোদ্ধা’রাওcoronavirus, করোনাভাইরাস, কোভিড ১৯
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com