scorecardresearch

মমতা সরকারের পুলিশ-কর্তাদের সম্পত্তি নিয়ে প্রশ্ন ধনকরের।। ফের তৃণমূলে কুণাল ঘোষ।। অগাস্টের লকডাউনের দিনক্ষণ ঘোষণা

অগাস্টের লকডাউনের ঘোষণা হল মঙ্গলবার। তাছাড়া এদিনের বাংলার আরও খবর এই প্রতিবেদনে।

ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন রাজ্যপাল জগদীপ ধনকর। তিনি গুরুতর অভিযোগ তুললেন পুলিশ কর্তাদের বিরুদ্ধে। অগাস্ট মাসের আগাম লকডাউনের দিনক্ষণ ঘোষণা করলেন মমতা। এদিকে ফের ঘাসফুলের পতাকা তলে কুণাল ঘোষ। হলেন দলের মুখপাত্র। লাগাতার অভিযোগের পর কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষকে। মঙ্গলবার ভোরে করোনা আক্রান্ত কলকাতা পুলিশের এক কনস্টেবলের মৃত্যু হল। এদিন স্বাস্থ্য অধিকর্তা ডঃ অজয় কুমার চক্রবর্তীকে স্মারকলিপি জমা দিল বিজেপির মহিলা মোর্চা।

“এ যেন পুলিশ পরিচালিত রাজ্য!”: ধনকর

mamata, dhankar
মুখ্য়মন্ত্রী ও রাজ্য়পাল।

মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের মধ্য়ে সংঘাত প্রতিদিনই যেন নতুন মাত্রা পেয়ে আসছে। ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন রাজ্যপাল জগদীপ ধনকর। সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মমতা বলেছেন, সাংবিধানিক পদ থেকে কেউ কেউ অসহযোগিতা ও বিরক্ত করছেন। একথা উল্লেখ করে জগদীপ ধানকর বলেছেন, “গতকালের বেদনাদায়ক ও অযাচিত পর্যবেক্ষণের জবাব দিতে হচ্ছে। আবার বলছি, পুরনো দিনের কথা ভুলে মানুষের কল্যাণে চলুন একসঙ্গে কাজ করি। সংবিধানে আমাদের কর্তব্য নিয়ে যা বলা আছে তা করতে আমার পূর্ণ সহযোগিতা পাবেন।”

এর আগেও পুলিশ-প্রশাসনের নিরপেক্ষতা নিয়ে রাজ্যপাল কড়া সমালোচনা করেছেন মমতা সরকারের। এদিন টুইটে রাজ্যপাল লিখেছেন, “মমতা সরকারকে বলেছি প্রশাসনের প্রতি পদক্ষেপে পুলিশের অঙ্গুলিহেলন কেন? গণতন্ত্রে এ জিনিস শোভা পায় না। এ যেন পুলিশ পরিচালিত রাজ্য! আর যে সব পুলিশ কর্তারা ক্ষমতা ভোগ করছেন, তাঁদের আর্থিক সম্পত্তি বৃদ্ধিও চোখে পড়ার মতো।” এদিন পুলিশ কর্তাদের সম্পত্তি নিয়েও নতুন প্রশ্ন তুলে দিলেন রাজ্যের সাংবিধানিক প্রধান।

এদিন ফের তিনি মনে করিয়ে দিয়েছেন তাঁর কাজ থেকে তাঁকে আটকানো যাবে না। রাজ্যই যে রাজ্যপালের সঙ্গে দূরত্ব তৈরি করেছে সে কথা উল্লেখ করেছেন জগদীপ ধনকর। তিনি লিখেছেন, “মমতা সরকারকে স্মরণ করিয়েছি, কোনওভাবেই সাংবিধানিক দায়িত্বপালন থেকে আমাকে হতোদ্যম করা যাবে না। আমি সাংবিধানিক গণ্ডির মধ্যেই রয়েছি। আপনি বরং সাংবিধানিক দূরত্ব বাড়িয়ে চলেছেন। রাজ্যপাল ও আচার্যর ভূমিকা খর্ব করে দিচ্ছেন। ইতিবাচক জবাবের আশায় থাকলাম।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

বাংলায় অগাস্টে লকডাউনের দিন ঘোষণা

lockdown july 23 01 inline
অগাস্টে লকডাউনের দিনক্ষণ ঘোষণা। ফাইল ছবি

বাংলা জুড়ে সম্পূর্ন লকডাউনের দিনক্ষণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা অনুযায়ী অগাস্ট মাস জুড়ে প্রতি রবিবারই সম্পূর্ণ লকডাউন থাকবে। তাছাড়া সপ্তাহে আর একদিন লকডাউন থাকবে। প্রতি সপ্তাহে দু’দিন করে লকডাউন-এর ঘোষণা আগেই করেছিল রাজ্য সরকার। গত সপ্তাহে বৃহস্পতি এবং শনিবার সম্পূর্ণ লকডাউন-এর পর আগামী কাল,বুধবার লকডাউন। মুখ্যমন্ত্রী এও জানান যে আগামি ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি। ৫ সেপ্টেম্বরের পর পরিস্থিতি পর্যালোচনা করে বাকি সিদ্ধান্ত নেওয়া হবে।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

কুণাল ঘোষ ফের তৃণমূলে

কুণাল ঘোষ

সারদা-কাণ্ড এখন মেটেনি। সারদায় অভিযুক্ত ততকালীন তৃণমূল কংগ্রেস সাংসদ কুণাল ঘোষকে দলের মুখপাত্র করেছে তৃণমূল। তৃণমূল কংগ্রেস রাজ্যে যে ২২ জনের নামের তালিকা মুখপাত্র হিসাবে প্রকাশ করেছে তার মধ্য়ে রয়েছেন কুণালও। সারদা তদন্তে তাঁকে গ্রেফতার করেছিল রাজ্যের পুলিশ। তৃণমূলের সঙ্গে দীর্ঘ দিন তাঁর তিক্ত সম্পর্ক ছিল। মঙ্গলবার এক প্রেস বিবৃতিতে এই মুখপাত্রদের তালিকা প্রকাশ করেছে দল। সর্বভারতীয় মুখপাত্র হিসাবে ১২ জনের নাম ঘোষণা করেছে তৃণমূল। রাজ্যের মুখপাত্রের তালিকায় রয়েছে ২২ জন।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

ফের করোনা আক্রান্ত কনস্টেবলের মৃত্যু

মৃত পুলিশ কনস্টেবল দেবেন্দ্রনাথ তির্কি।

ফের করোনা আক্রান্ত কলকাতা পুলিশের এক কনস্টেবলের মৃত্যু হল। মৃত দেবেন্দ্রনাথ তির্কি চারু মার্কেট থানায় কর্মরত ছিলেন। তিনি একেবারে সামনের সারিতে থেকে লড়ছিলেন করোনা-যুদ্ধে। কোভিডে আক্রান্ত হয়ে সম্প্রতি ভর্তি হন হাসপাতালে। আজ ভোরে প্রাণ হারান দেবেন্দ্রনাথ। দুদিন আগেই করোনা আক্রান্ত হেস্টিংস থানায় কর্মরত কনস্টেবল কৃষ্ণকান্ত বর্মণের মৃত্যু হয়। তার আগে শুক্রবার কলকাতা ট্রাফিক পুলিশের ইকুইপমেন্ট সেলের অফিসার-ইন-চার্জ ইনস্পেক্টর অভিজ্ঞান মুখার্জির করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়। এদিকে পুলিশ অফিসার ও কর্মীদের করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

সরলেন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ

ফাইল ছবি।

চিকিৎসা পরিষেবা নিয়ে লাগাতার অভিযোগ উঠছিল কলকাতা মেডিক্যাল কলেজের বিরুদ্ধে। এদিন হাসপাতালের অধ্যক্ষ মঞ্জুশ্রী রায়কে সরিয়ে দেওয়া হল। এমনটাই খবর স্বাস্থ্য ভবন সূত্রে। জানা যাচ্ছে, আচমকা এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন। তাঁর বদলে নতুন অধ্যক্ষ হিসেবে নিযুক্ত হবেন ডক্টর মঞ্জু বন্দ্যোপাধ্যায়। গত মাসের ৩০ তারিখে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ থেকে অবসর নিয়েছেন মঞ্জু। তিনিই কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ পদে যোগ দেবেন। তবে লিখতভাবে দায়িত্ব গ্রহণ করার আগে পর্যন্ত কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের বর্তমান সুপার ইন্দ্রনীল বিশ্বাসকে সুপারের পাশাপাশি অধ্যক্ষের কাজকর্মও সামলাবেন বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, মঞ্জুশ্রী রায়কে আপাতত পাঠানো হয়েছে আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের অ্যানাস্থেশিয়া বিভাগের অধ্যাপক হিসেবে।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

রোগী ফেরানো যাবে না: বিজেপির মহিলা মোর্চা

স্বাস্থ্য কর্তাকে স্মারকলিপি দিচ্ছেন মহিলা মোর্চার সভানেত্রী অগ্নিমিত্রা পল।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডঃ অজয় কুমার চক্রবর্তীকে স্মারকলিপি জমা দিল বিজেপির মহিলা মোর্চা। মূলত করোনা চিকিসা নিয়ে দাবি-দাওয়া পেশ করেছে মোর্চা। সংগঠনের সভানেত্রী শ্রীমতী অগ্নিমিত্রা পালের দাবি:
* কোনো রুগীকে ফেরানো যাবে না।
* যারা কর্তব্যের গাফিলতি করছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি।
* যে টোল ফ্রী নম্বর দেওয়া রয়েছে সেটির বেশি করে প্রচার যাতে সাধারণ মানুষের কাছে পৌঁছে যায়।
* কোভিড ক্লালে সমস্ত এ্যাম্বুলেন্সে অক্সিজেন সিলিণ্ডার রাখা বাধ্যতামূলক করতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 28 july 2020 mamata banerjee governor jagdeep dhankhar tmc kunal ghosh coronc kolkata medical college bjp lockdown