বড় খবর

লাগামহীন আলুর দর।। ‘পিটিয়ে খুন’, সিবিআই তদন্ত দাবি।। কলকাতা-লন্ডন সরাসরি উড়ান

বুধবার বাংলার গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

আলুর দর নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার, অভিমত সাধারণ মানুষের। সবজির বাজারে গিয়ে নাভিশ্বাস উঠছে। এদিকে রায়গঞ্জে পুলিশি হেফাজতে মৃত্যু বিজেপি কর্মীর। দাবি সিবিআই তদন্তের। বিধানসভায় অধিবেশন বসতে চলেছে ৯ ও ১০ সেপ্টেম্বর। উত্তর ২৪ পরগণার মধ্যমগ্রামে স্কুলে ফি বৃদ্ধিকে কেন্দ্র করে চলল ভাঙচুর। এবার কলকাতা থেকে সরাসরি উড়ান লন্ডনে।

লাগামহীণ আলুর দর, নাভিশ্বাস সাধারণের

আলুর দাম আকাশছোঁয়া।

আলুর দাম নিয়ন্ত্রণের জন্য কলকাতার একাধিক বাজারে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ হানা দেয়। বৃহস্পতিবার লেক মার্কেট, মানিকতলা বাজার, বৈঠকখানা বাজার, কোলে মার্কেট, পোস্তায় হানা দেয় ইবির আধিকারিকরা। আলু কেনার চালান দেখতে চান তাঁরা। কিন্তু অনেকেই আবার সেই চালান দেখাতে পারেননি। কলকাতার বাজারে এবার আলুর দর আকাশ ছুঁয়েছে। পাইকেরি ও খুচরো বাজারের সরকারি নির্ধারিত দাম ২৫ টাকা ও ২৭ টাকা। কিন্তু এই মুহূর্তে খুচরো বাজারে আলু বিকোচ্ছে ৩৩ থেকে ৩৫ টাকা।

যতই ইবির আধিকারিকরা বাজারে হানা দিন না কেন আলু কিনতে পকেট ফাকা হয়ে যাচ্ছে ক্রেতাদের। কিছুতে স্বস্তি মিলছে না তাঁদের। ক্রেতাদের মতে, হানা দিয়ে দাম কমছে না বরং আরও বেড়েছে। এর আগেও একাধিকবার হানা দিয়েছিল ইবি। তখন আলুর দর ৩০ টাকা ছুঁয়েছিল। এখন তা পেরিয়ে ৪০ টাকার দিকে ছুটছে। এদিকে কাঁচা লঙ্কার দাম ২০০ পেরিয়েছে। প্রায় সব সবজির দাম সাধারণের নাগালের বাইরে। এদিকে রাজ্যে দ্রব্যমূল্য বৃদ্ধিতে লাগাম টানতে মুখ্যমন্ত্রীর কাছে যৌথভাবে আবেদন জানিয়েছে কংগ্রেস ও সিপিএম পরিষদীয় দল।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

পুলিশি হেফাজতে ‘পিটিয়ে খুন’ দলীয় কর্মীকে,

দাবি বিজেপির

দলীয় কর্মী খুনে সিবিআই তদন্তের দাবিতে পথ অবরোধ বিজেপির।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জে এক বিজেপি কর্মীকে পুলিশি হেফাজতে পিটিয়ে মেরে ফেলার অভিযোগ করেছে মৃতের পরিবার। ওই কর্মীর নাম অনুপ রায়। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দাবি, “ইটাহারের দলীয় কর্মীকে মেরে কিডনি ফাটিয়ে দিয়েছে। তারপর পাঁচ রাউন্ড গুলি চালিয়ে তাঁকে মেরে ফেলেছে পুলিশ। এই জুলুমের বিরুদ্ধে আন্দোলনে নামছে বিজেপি।” সিবিআই তদন্তের দাবিতে এদিন পথ অবরোধ করে বিজেপি। মৃতের পরিবার ওই ঘটনায় সিবিআই তদন্ত দাবি করেছে। পুলিশই মেরেছে বলে ওই পরিবারের দাবি। তবে পুলিশের বক্তব্য, থানায় নিয়ে আসার পর অসুস্থতা বোধ করায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় অনুপকে। হাসপাতালে তাঁর মৃত্যু হয়। তবে কোনও রকম নির্যাতন চালানো হয়নি বলে পুলিশের দাবি।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

৯ ও ১০ সেপ্টেম্বর বসছে রাজ্য বিধানসভা

বিধানসভায় অধিবেশনের প্রস্তুতি শুরু হয়েছে।

করোনা আবহে সামাজিক দূরত্ববিধি মেনেই বসতে চলেছে রাজ্য বিধানসভার অধিবেশন। বৃহস্পতিবার রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, “বিধানসভায় অধিবেশন বসবে ৯ ও ১০ সেপ্টেম্বর। তার আগে ৮ সেপ্টেম্বর বিধানসভার সদস্য, নিরাপত্তা কর্মী, সাংবাদিক সহ বিধানসভার সঙ্গে যুক্ত সকলের কোভিড টেস্ট করা হবে। আধ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেওয়া হবে। নেগেটিভরা ভিতরে ঢুকবেন। ওই দিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এবং ৯ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা চলবে।” জানা গিয়েছে, বিধানসভায় স্য়ানিটাইজেশনের কাজ চলছে। অধিবেশনের দিন দূরত্ব বিধি মেনে বসানো হবে।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

ফি বৃদ্ধির প্রতিবাদে স্কুলে ভাঙচুর, উত্তেজনা

মধ্যমগ্রামে স্কুলে ফিজ বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ। ছবি- শশী ঘোষ

উত্তর ২৪ পরগণার মধ্যমগ্রামে এক বেসরকারি স্কুলে ফি বৃদ্ধিকে কেন্দ্র করে চলল ভাঙচুর। ছিল যথেষ্ট উত্তেজনা। ক্ষুব্ধ অভিভাবকরা ফিজ কমানোর দাবিতে স্কুলে সারা দিন ধরেই বিক্ষোভ দেখায়। বৃহস্পতিবার দোলতলার কাছে সুধীর মেমোরিয়াল স্কুলের মেইন গেট খুলে ভিতের ঢুকে যায় অভিভাবকরা। তারপর যথেচ্ছ তান্ডব চালায় বলে অভিযোগ। অধ্যক্ষকে সরিয়ে দেওয়ার দাবি জানায় অভিভাবকরা। ফিজ বাড়ানো নিয়ে চলে বিক্ষোভ। পরিস্থিতি সামাল দিতে স্কুল প্রাঙ্গনে হাজির হয় বিশাল পুলিশ বাহিনী। সকাল ১১টা নাগাদ নিরাপত্তা কর্মীকে অধ্যক্ষের সঙ্গে দেখা করার কথা বলা হয়। অভিভাবকদের অভিযোগ, স্কুল কতৃপক্ষ কোনও পাত্তাই দিচ্ছিলেন না তাঁদের। কোভিড পরিস্থিতিতে টাকা পয়সার সমস্যায় ফিজ কমানোর দাবি জানাতে থাকেন অভিভাবকরা। স্কুলে ক্লাস না হওয়ার জন্য নানা খরচ হচ্ছে না বলে তাঁদের দাবি।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

কলকাতা থেকে সরাসরি উড়ান লন্ডনে

চালু হচ্ছে কলকাতা-লন্ডন উড়ান।

ফের কলকাতা থেকে লন্ডন সরাসরি উড়ান। এই পরিষেবা চালু হচ্ছে ১৭ সেপ্টেম্বর থেকে। জানা গিয়েছে, বৃহস্পতি ও রবিবার কলকাতা থেকে উড়ান যাবে লন্ডন। বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। এর আগে ২০০৯ সাল পর্যন্ত চালু ছিল এই উড়ান। দীর্ঘ ১১ বছর পর ফের চালু হচ্ছে কলকাতা-লন্ডন সরাসরি উড়ান। এখন থেকে আর দিল্লি বা মুম্বাই যেতে হবে না লন্ডনের উড়ান ধরতে। লন্ডন থেকে উড়ান কলকাতা আসবে বুধবার ও শনিবার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 3 september 2020

Next Story
করোনা যোদ্ধাদের প্লাজমা দিলেন মেডিকেলের স্বাস্থ্যকর্মী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com