আজ সরকারি দফতরে ছুটি।। কোভিড হাসপাতালের সুপারের স্ত্রীকে পুলিশি হেনস্থা।। তিন দিন সম্পূর্ণ লকডাউন নিয়ে বিতর্ক

সোমবার বাংলার গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By:
Edited By: Joyprakash Das Updated: September 1, 2020, 07:57:20 AM

রাজ্য সরকার সোমবার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন হবে। দুর্ঘটনায় জখম মালদার কোভিড-১৯ হাসপাতালের সুপার তথা রতুয়ার বিএমওএইচ-এর স্ত্রীকে হেনস্থার অভিযোগ উঠেছে পুরাতন মালদা থানার এক পুলিশ অফিসারের বিরুদ্ধে। রাজ্যে ৮ সেপ্টেম্বর থেকে মেট্রো চালু হতে পারে। প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে মঙ্গলবার ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। লকডাউনের দুপুরে আগুন লেগে আতঙ্ক ছড়াল হাওড়ার জিটি রোড এলাকার সন্ধ্যাবাজারে।

সেপ্টেম্বরে তিন দিন লকডাউন বহাল, বিরোধিতা

বিজেপির

লকডাউনে অলস সময় কাটাচ্ছেন এক ফলের কারবারি। ছবি- শশী ঘোষ

রাজ্যের ঘোষিত লকডাউন নিয়ে বিতর্ক শুরু হয়েছে রাজনৈতিক মহলে। রাজ্য সরকার এদিন বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন হবে। ঘোষণা অনুযায়ী জরুরি পরিষেবা শুধু চালু থাকবে। রাজ্য সরকারের এই ঘোষণার বিরোধিতা করেছে বিজেপি। কেন্দ্রীয় সরকারের নিয়ম-নীতি রাজ্য মানছে না বলে অভিযোগ করেছে বঙ্গ বিজেপি।

বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাহুল সিনহা বলেন, “আনলক ৪-এর কেন্দ্রীয় সরকারের নির্দেশনামাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাজ্য সরকার যেভাবে লকডাউন বহাল রাখল তা অত্যন্ত কুরুচিকর, সংবিধান বহির্ভূত এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ক্ষেত্রে বিপজ্জনক বলে আমি মনে করছি। কেন্দ্রীয় সরকার যখন জিএসটির ক্ষেত্রে টাকা কম দেয় তখন রাজ্য সরকার গলা ফাটাতে শুরু করে। আর যখন কেন্দ্র কোন নির্দেশ দেয় তখন রাজ্য সরকার মানবে না। এই সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত বলেআমি মনে করি।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

কোভিড হাসপাতালের সুপারকে হেনস্থা থানায়,

অভিযোগ মুখ্যমন্ত্রীকে

মুখ্যমন্ত্রীকে লিখিত অভিযোগপত্র। ক্ষতিগ্রস্ত বাইক।

থানায় গিয়ে চিকিৎসকের স্ত্রীকে পুলিশের কাছে শুনতে হল, “ডাক্তারের কাছে গেলে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। কাজেই থানায় অভিযোগ জানাতে এসেছেন এত তাড়াহুড়ো কিসের।” তখন তাঁর স্বামী দুর্ঘটনায় আহত হয়ে বাড়িতেই চিকিৎসাধীন। দুর্ঘটনায় জখম মালদার কোভিড-১৯ হাসপাতালে সুপার তথা রতুয়া বিএমওএইচ-এর স্ত্রীকে হেনস্থার অভিযোগ উঠেছে পুরাতন মালদা থানার এক পুলিশ অফিসারের বিরুদ্ধে। এই ঘটনার বিহিত চেয়ে মুখ্যমন্ত্রীর কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন ওই চিকিৎসকের স্ত্রী পৌলমী দে মন্ডল। পুলিশের বক্তব্য, থানার সিসি টিভি ফুটেজ দেখলেই বিষয়টি পরিস্কার হয়ে যাবে।

রতুয়া-২ ব্লকের বিএমওএইচ দেবকুমার মণ্ডলকে পুরাতন মালদা ব্লকের নারায়ণপুর কোভিড হাসপাতালের সুপারের দায়িত্ব দেওয়া হয়। গত ২৮ অগাস্ট সন্ধ্যায় নতুন পদে যোগ দিয়ে রাতে রতুয়া থেকে মালদা শহরে মোটরবাইকে ফিরছিলেন তিনি। পুরাতন মালদা থানার ৩৪ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় পড়েন দেবকুমার মন্ডল। ট্রাকের ধাক্কায় বাইকটি দুমড়ে-মুচড়ে যায়। গুরুতর জখম হন ওই চিকিৎসক। এরপর তাঁকে স্থানীয় বাসিন্দারা উদ্ধার করে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তির ব্যবস্থা করেন। ২৯ আগস্ট আহত ওই চিকিৎসক খানিকটা সুস্থ হওয়ার পর বাড়ি ফিরে যান। বাড়িতে তিনি চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

কলকাতায় মেট্রো চলবে ৮ সেপ্টেম্বর থেকে

kolkata metro, কলকাতা মেট্রো ফাইল ছবি।

রাজ্যে ৮ সেপ্টেম্বর থেকে মেট্রো চালু হতে পারে। মেট্রো সূত্রে খবর, কেন্দ্রের নির্দেশিকা এলেই চূড়ান্ত প্রস্তুতি নেবে মেট্রো কতৃপক্ষ। রাজ্যের সঙ্গে তাঁরা বৈঠকে বসবে। জানা গিয়েছে, মেট্রো চালু হলেও গাড়ির সংখ্যা কম থাকবে। টোকেন নয়, স্মার্ট কার্ড ব্য়বহার করতে হবে য়াত্রীদের। টিকিট কাউন্টার থেকেই মিলবে স্মার্ট কার্ড। কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো চলতে পারে। কিন্তু রাজ্য সরকার এদিন বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিয়েছে ৮ সেপ্টম্বর থেকে রাজ্যে মেট্রো চলতে পারে। ইতিমধ্যে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করা, স্যানিটাইজেশনের ব্যবস্থা সহ কোভিড পরিস্থিতি মোকাবিলার প্রাথমিক প্রস্তুতি সেরে ফেলেছে মেট্রো কতৃপক্ষ।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

রাজ্য সরকারি দফতর ছুটি মঙ্গলবার

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে মঙ্গলবার ছুটি ঘোষণা করল রাজ্য সরকার।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে রাজ্যের সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত দপ্তরে আগামীকাল, মঙ্গলবার ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। জানা গিয়েছে, মঙ্গলবার প্রণববাবুর শেষকৃত্য সম্পন্ন না হয়ে অন্য কোন দিন হলে তবে ওই দিনও সরকারিভাবে সমস্ত দপ্তর ছুটি থাকবে। ১ সেপ্টেম্বর পুলিশ দিবস ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাক্তন রাষ্ট্রপতির রাষ্ট্রীয় শোক শেষ হওয়ার পর তাঁর সম্মানার্থে পুলিশ দিবস উদযাপন হবে ৮ সেপ্টেম্বর।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

লকডাউনের দুপুরে আগুন হাওড়ায়

আগুন নেভাচ্ছেন দমকর্মী।

লকডাউনের দুপুরে আগুন লেগে আতঙ্ক ছড়াল হাওড়ার জিটি রোড এলাকার সন্ধ্যাবাজারে। একটি বন্ধ থাকা ফাস্ট ফুড সেন্টারে আগুন লাগে। একটি বহুতল বিল্ডিংয়ের গ্রাউন্ড ফ্লোরে থাকা কয়েকটি দোকান আগুনে ক্ষতিগ্রস্ত হয়। দমকলের ৫টি ইঞ্জিন প্রায় ঘন্টা দুয়েকের চেষ্টায় আগুন আয়ত্বে আনে। এই ঘটনায় ওই বহুতল বিল্ডিংয়ের বাসিন্দা সহ পাশের একটি ডায়াগনস্টিক সেন্টারে থাকা চিকিৎসক ও রোগী ও কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সকলেই বাইরে বেরিয়ে আসেন। ডায়াগনস্টিক সেন্টারের রোগীদের নিচে নামিয়ে আনা হয়। দমকল সূত্রে জানা গিয়েছে, এই অগ্নিকান্ডে কেই হতাহত হয়নি। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, শট র্সাকিট থেকে আগুন লেগেছে। এদিকে এদিনও লকডাউনে রাস্তায় রাস্তায় কড়া নজরদারি চালায় পুলিশ। আগের মত একই চিত্র ধরা পড়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal todays top news headlines kolkata latest updates 31 august 2020

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বেসুর শুভেন্দু
X