scorecardresearch

শীর্ষ কমিটির বৈঠকে গড়হাজির শুভেন্দু।। রাজ্যে করোনা-সুস্থতার হার রেকর্ড বৃদ্ধি।। তৃণমূলে ফিরলেন বিপ্লব

বাংলার গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

শীর্ষ কমিটির বৈঠকে গড়হাজির শুভেন্দু।। রাজ্যে করোনা-সুস্থতার হার রেকর্ড বৃদ্ধি।। তৃণমূলে ফিরলেন বিপ্লব

তৃণমূল কংগ্রেসের প্রথম সবন্বয় সমিতির বৈঠকে গড়হাজির শুভেন্দু অধিকারী। জল্পনা রাজনৈতিক মহলে। এদিকে করোনায় সুস্থতার হার বেড়েছে। মমতা সরকারের দাবি, ৩০ জুলাই, শুক্রবার সুস্থতার হারি দাঁড়িয়েছে ৬৮.৩৩ শতাংশ। ভাইকে নিয়ে বিজেপি থেকে তৃণমূলে ফিরলেন বিপ্লব মিত্র। তৃণমূলে পর্যবেক্ষক পদের অবলুপ্তি, তবে বিজেপি ভরসা রাখছে পর্যবেক্ষকদের ওপর।

তৃণমূলের শীর্ষ কমিটির বৈঠকে গড়হাজির শুভেন্দু

তৃণমূলের সমন্বয় সমিতির বৈঠকে গড়হাজির শুভেন্দু অধিকারী।

তৃণমূল কংগ্রেসের রাজ্য সমন্বয় সমিতির প্রথম বৈঠকেই গড়হাজির নন্দীগ্রামের বিধায়ক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। একইসঙ্গে ২১ জনের ওই সমিতির আরও তিন সদস্য হাজির হননি। তবে শুভেন্দুর গড়হাজিরা নিয়ে ফের দলে জল্পনা শুরু হয়েছে। উল্লেখ্য, এর আগে একাধিক দলীয় ভার্চুয়াল বৈঠকে হাজির থাকেননি এই তরুণতুর্কি নেতা। তৃণমূল সূত্রে খবর, তিনি দলকে বলেছেন বিশেষ অসুবিধার জন্য এদিন হাজির হতে পারবেন না। তবে তৃণমূলে জল্পনা, ভোটকুশলী প্রশান্ত কিশোরের ‘পাঠচক্রে’ হাজির থাকেন না শুভেন্দু। নেতাজি ইন্ডোরের ‘বাংলার গর্ব মমতা’ ইভেন্ট হোক বা যে কোনও বৈঠক।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

রাজ্যে করোনা-সুস্থতার হার রেকর্ড বৃদ্ধি

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।

বিগত ১০ দিনে এরাজ্যে করোনা আক্রান্তদের সুস্থতার হার বেড়েছে। ফের লড়াইয়ে ফিরে এসেছে রাজ্য়। মাঝে করোনা আক্রান্তদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার হার কিছুটা কমে গিয়েছিল। উঠতে শুরু করেছিল প্রশ্ন। মমতা সরকারের দাবি, ৩০ জুলাই, শুক্রবার সুস্থতার হারি দাঁড়িয়েছে ৬৮.৩৩ শতাংশ। যা জাতীয় গড়ের থেকে অনেকটাই বেশি।

রাজ্য সরকার যে হিসেব দিয়েছে তাতে দেখা যাচ্ছে গত ২০ জুলাই সুস্থতার হার ছিল ৫৯.০১ শতাংশ। ক্রমশ এই হার বেড়ে চলেছে। ওই রিপোর্ট অনুযায়ী প্রতিদিন প্রায় ১ শতাংশ করে বেড়েছে কোভিড-১৯ সুস্থতার হার। যা ২৫ জুলাই ছিল ৬৩.২৪ শতাংশ। ৩০ জুলাই ৬৮.৩৩ শতাংশ। রাজ্যের দাবি, এই সুস্থতার গড় জাতীয় গড়ের থেকে অনেকটাই বেশি। হাসপাতাল থেকে কোভিড আক্রান্তদের ছেড়ে দেওয়ার হার আগের থেকে বেড়েছে বলেই দাবি রাজ্যের।

সম্প্রতি বেশ কয়েক দিন ধরেই রাজ্যে কোভিড-আক্রান্তের সংখ্য়া উর্দ্ধগতি রয়েছে। টেস্টের সংখ্য়াও বেড়েছে। ৩০জুলাই অবধি রাজ্য় মোট টেস্ট করা হয়েছে ৮ লক্ষ৭৪ হাজার ৩৯৭ জনের। ৩০ জুলাই টেস্ট হয়েছে ১৮ হাজার ৪২ জনের। এরই মধ্য়ে কলকাতায় অ্য়ান্টিজেন টেস্ট শুরু হয়েছে। এতে আধ ঘণ্টার মধ্য়ে রিপোর্ট পাওয়া যাবে। আবার নাইসেডে উচ্চ ক্ষমতা সম্পন্ন করোনা পরীক্ষার যন্ত্র বসেছে। ওই যন্ত্রে প্রতিদিন ১০ হাজার পরীক্ষা করা সম্ভব বলে দাবি করা হয়েছে।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

বিজেপি ছেড়ে তৃণমূলে ভাইকে নিয়ে বিপ্লব

বিপ্লব মিত্র ফের তৃণমূলে ফিরলেন। শুক্রবার তৃণমূল ভবনে দলীয় পতাকা তুলে নিচ্ছেন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের হাত থেকে।

তৃণমূলে ফিরলেন দক্ষিণ দিনাজপুরের বিজেপি নেতা বিপ্লব মিত্র ও তার ভাই প্রশান্ত মিত্র। তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে তৃণমূল ভবনে দক্ষিণ দিনাজপুরের প্রাক্তন জেলা সভাপতি বিপ্লব মিত্র ফের যোগ দিলেন তৃণমূলে। তাঁর ভাই প্রশান্ত মিত্র ছিলেন গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যান। শুক্রবার বিপ্লব মিত্র বলেন, “১৯৯৮ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে কংগ্রেস থেকে তৃণমূলে যোগ দিয়েছিলাম। আমাকে দিদি উত্তরবঙ্গে নানা দায়িত্ব দিয়েছিলেন। আমাকে জেলার সভাপতি করা হয়েছিল। ঘাত-প্রতিঘাতে দল করেছি। যে কোনও কারণে মাঝে বিচ্যুত হয়েছিলাম। নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সারা দিয়ে আমার ভাই ও আমি আমাদের ঘরে ফিরে এলাম।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

সংগঠনে পর্যবেক্ষকেই ভরসা বঙ্গ বিজেপির

তৃণমূলে পর্যবেক্ষক পদের অবলুপ্তি হলেও বিজেপি ঘোষণা করল জোন ভিত্তিক পর্যবেক্ষকদের নাম।

পর্যবেক্ষকদের ওপর ভরসা রাখছে বিজেপি। শুক্রবার বিজেপি রাজ্যে সংগঠনের পাঁচটি জোনের পর্যবেক্ষকদের নাম ঘোষণা করে। ২০২১ বিধানসভা নির্বাচনের আগে পর্যবেক্ষক, আহ্বায়ক ও সহ আহ্বায়কদের নাম ঘোষণা করে বাড়তি দায়িত্ব দিল রাজ্য বিজেপি। সম্প্রতি দিল্লিতে এই নতুন ঘোষণা নিয়েই কেন্দ্রীয় শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করেন রাজ্য নেতারা। এদিকে তৃণমূল কংগ্রেস নতুন সাংগঠনিক কাঠামোতে পর্যবেক্ষক পদের অবলুপ্তি ঘটিয়েছে। তার পরিবর্তে জেলা স্তরের নেতাদের বিধানসভা ভিত্তিক কো-অর্ডিনেটর নিয়োগ করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 30 july 2020 mamata bjp tmc corona