বারুইপুর অগ্নিকান্ড, শর্টসার্কিট না নাশকতা?।। আইএএস-এ তৃতীয়বারে ত্রয়োদশ রৌনক।। দুষ্কৃতী আক্রমণে জখম পুলিশ

আজ বাংলার গুরুত্বপূর্ণ সব খবর এই প্রতিবেদনে।

By:
Edited By: Joyprakash Das Kolkata  Updated: August 5, 2020, 07:44:35 AM

বারুইপুরে আগুনে ছাই হয়ে গেল শতাধিক দোকান। শর্টসার্কিট না নাশকতা? উঠছে প্রশ্ন। আইএএস পরীক্ষায় মধ্য কলকাতার কাশি বোস লেনের বাসিন্দা রৌনক আগরওয়াল দেশের মধ্যে ত্রয়োদশ স্থান পেয়েছেন। সকাল থেকে টানা বৃষ্টিতে শহর ও শহরতলি জল থইথই। মঙ্গলবার দিনেই যেন আঁধার নেমে আসে। হাওড়ায় দুষ্কৃতী ধরতে গিয়ে আক্রমণে জখম পুলিশই। বিএসএফ জওয়ানের স্বয়ংক্রিয় রাইফেল থেকে এলোপাথারি গুলিতে প্রাণ গেল দুজন বিএসএফ জওয়ানের।

বারুইপুর অগ্নিকান্ড, শর্টসার্কিট না নাশকতা?

আগুনে পুড়ে ছাই বারুইপুরের কাছারীবাজার।

আগুনে ভষ্মীভূত হয়ে গেল দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের কাছারী বাজার। অনুমান করা হচ্ছে কাপড়ের পট্টিতে শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে। তবে প্রমোটার চক্রের কথাও উড়িয়ে দিচ্ছে না অনেকেই। দমকলের ১১টি আগুন আয়ত্বে আনে। বিধ্বংসী আগুনে পুড়ে খাক হয়ে গিয়েছে শতাধিক দোকান। মঙ্গলবার দুপুরে ঘটনাস্থলে যান সিপিএমের বিধানসভার পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। তিনি সেখানে পৌঁছতেই একদল হইচই শুরু করে দেন। ফরেন্সিক তদন্ত দাবি করেছেন সুজনবাবু।

যাদবপুরের বিধায়ক বলেন, “তদন্ত করে খতিয়ে দেখা উচিত। হয় শর্টসার্কিট বা নাশকতা। এখানকার লোকের মধ্যে কথা হচ্ছে শর্টসার্কিট হওয়ার কথা নয়, কারণ তখন লোডশেডিং ছিল। যাই হোক আগ বাড়িয়ে কমেন্ট না করাই ভাল।
ফরেন্সিক তদন্ত করে প্রকৃত তথ্য প্রশাসনকে খুঁজে বের করতে হবে। ধামাচাপা দেওয়ার চেষ্টা যাতে না হয়।” কলকাতা বা তার আশপাশে মাঝরাতে কেন আগুন লাগে? এই প্রশ্ন তুলে সুজন চক্রবর্তী বলেন, “মাঝরাতের আগুনের পর দেখা যায় অন্য খেলা, প্রোমিটিংয়ের। স্বাভাবিক ভাবে মানুষের মধ্যে সন্দেহ তৈরি হওয়াটা অস্বাভাবিক নয়। লকডাউনে সর্বস্বান্ত হয়ে গেল। সরকারকে ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে।”

জানা গিয়েছে, সোমবার রাত ২টো নাগাদ আগুন লাগে। এলাকার মানুষ আগুন দেখেই দমকলে খবর দেন। নিজেরাই জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। এলাকায় জলের যোগানের অপ্রতুলতা ছিল। বারুইপুর থানার শ্যালো পাম্প থেকে জল তুলে আগুন নেভানোর কাজ হয়। তবে আগুন ছড়িয়ে যায় আশপাশের অন্য দোকানগুলিতে। আর সামাল দেওয়া যায়নি। দমকলের মোট ১১ট ইঞ্জিন পৌঁছায় ঘটনাস্থলে।

করোনা পরিস্থিতিতে সার্বিক বাজার-হাটের অবস্থা খারাপ। তারওপর আগুনের কবলে পড়ে সর্বস্বান্ত হয়ে গেল কাছারী বাজারের ব্যবসায়ীরা। অনেকেই আগুন ধিক ধিক অবস্থায় চেষ্টা করেছেন দুমড়ে-মুচড়ে যাওয়া টিন সরিয়ে আধপোড়া জিনিস উদ্ধার করতে। কয়েক কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

আইএএস পরীক্ষায় তৃতীয়বারে ত্রয়োদশ রৌনক

রৌনকের বাড়ি মধ্য কলকাতার কাশি বোস লেনে।

আইএএস পরীক্ষায় রাজ্যে প্রথম হয়েছে মধ্য কলকাতার কাশি বোস লেনের বাসিন্দা রৌনক আগরওয়াল। দেশের মধ্যে স্থান পেয়েছে ত্রয়োদশ। দু বারের চেষ্টার পর, তৃতীয় বার দুর্দান্ত ফলাফলে খুশি ২৬ বছরের রৌনক।

সেন্ট লরেন্স থেকে পাশ করার পর সেন্ট জাভিয়ার্স কলেজ থেকে স্নাতক হন তিনি।
পাশাপাশি চলতে থাকে তার আই এ এস পরীক্ষার প্রস্তুতি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে রৌনক আগরওয়াল বলেন, “এর আগে দুবার দিয়েছি (ইউপিএস সি), কিন্তু প্রথম পরীক্ষায় ভালো ফল হয়নি। এর পর তৃতীয়বারে এক সঙ্গে মেইন ও ইন্টারভিউ পাশ করি। ভালো রেজাল্ট হবে জানতাম, কিন্তু এত ভালো ফল করব, ভাবতে পারিনি। আমার এখন কেমন অনুভব হচ্ছে তা বলে বোঝাতে পারব না।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

টানা বৃষ্টিতে জল থইথই

মঙ্গলবার দিনেই যেন আঁধার নেমে আসে। ছবি- শশী ঘোষ

পূর্বাভাস আগেই ছিল। সকাল থেকে টানা বৃষ্টিতে শহর ও শহরতলি জল থইথই। দিনেই যেন আঁধার নেমে আসে। সকাল ছয়টা থেকে বেলা দুটো পর্যন্ত কলকাতা শহরের কিছু এলাকার বৃষ্টিপাতের পরিমাণ (মিলিমিটারে)। মানিকতলা ২৪, বীরপাড়া ২২, বেলগাছিয়া ২২, ধাপা ১৮.৬, পামারব্রিজ ২.৫, ঠনঠনিয়া ২২.৪, বালিগঞ্জ ২০। টানা বৃষ্টিতে যথারীতি নীচু এলাকায় জল দাঁড়িয়ে যায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সর্বত্রই বৃষ্টি চলবে। আজ ও আগামী কাল কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আজ ও বুধবার মৎস্য়জীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

দুষ্কৃতী আক্রমণে জখম পুলিশ

প্রতীকী ছবি।

অভিযুক্তকে গ্রেফতার করতে গিয়ে আক্রান্ত হতে হল খোদ পুলিশকেই। দুষ্কৃতীদের আক্রমণে জখম হলেন এক সাব ইন্সপেক্টর সহ কেয়কজন পুলিশ কর্মী। পুলিশ সূত্রে খবর, দুষ্কৃতীরা ইঁট, লাঠি, রড নিয়ে আক্রমণ করে পুলিশকর্মীদের। ঘটনায় ৭জন দুষ্কৃতীকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা গিয়েছে, সোমবার গভীর রাতে হাওড়ার পি কে ব্যানার্জি রোডে ঘটনাটি ঘটেছে। সোমবার রাতে সাদা পোষাকের কয়েকজন পুলিশ কর্মী এক দুষ্কৃতীর খোঁজে তল্লাশি চালাচ্ছিলেন। তখন ঘটনাটি ঘটে। হঠাৎই একদল দুষ্কৃতী তাঁদের উপর ধারাল অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে। প্রথমে আচমকা হামলায় পুলিশ পিছু হটে থানায় খবর দেয়। পুলিশের সঙ্গে খন্ডযুদ্ধ বেধে যায়। ইঁটের আঘাতে মাথা ফেটে যায় সুবীর গুহমজুমদার নামে হাওড়া থানার এক সাব ইন্সপেক্টরের। তাঁকে হাওড়া জেলা হাসপাতালে ভর্তি করা হয়। এলাকায় উত্তেজনা রয়েছে।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

সহকর্মীর গুলিতে মৃত দুই বিএসএফ জওয়ান

ভারত-বাংলাদেশ সীমান্ত। ছবি- শীশ ঘোষ

হঠাৎ এক বিএসএফ জওয়ান স্বয়ংক্রিয় রাইফেল থেকে এলোপাথারি গুলি চালাতে শুরু করে। কিছু বুঝে ওঠার আগেই অপর দুজন বিএসএফের শরীর কার্তুজে এফোর-ওফোর করে দেয়। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার ভোর সাড়ে তিনটে নাগাদ উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ থানার ভারত-বাংলাদেশ সীমান্তে। এদিন ভাতুন গ্রামপঞ্চায়েতের বিএসএফ এর ১৪৬ নম্বর ব্যাটেলিয়নের মালদাখন্ড সীমান্ত চৌকিতে এই ঘটনার পর অভিযুক্ত জওয়ান উত্তম সূত্রধর নিজেই সীমান্ত চৌকির কমান্ডারের কাছে আত্মসমর্পণ করে। গুলিবিদ্ধ মৃত বিএসএফ ইন্সপেক্টর মহিন্দর সিং ভাট্টি ও কনস্টেবল অনুজ কুমারের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রায়গঞ্জ থানার পুলিশের হাতে তুলে দেয় বিএসএফ। ঘটনার তদন্ত শুরু করেছে রায়গঞ্জ থানার পুলিশ। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে মালদাখন্ড সীমান্তচৌকি এলাকায়। ঘটনার খবর পেয়ে ছুটে আসে রায়গঞ্জ থানার পুলিশ ও বিএসএফ এর কর্তারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal todays top news headlines kolkata latest updates 4 august 2020

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X