বড় খবর

পদ্ম থেকে ফের ঘাসফুলে হুমায়ুন

“ভুল হয়েছিল। তা শুধরে আজীবন মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দল করব।”

tmc
ফাইল ছবি।

তৃণমূলে দলনেত্রীর ঘরে ফেরার ডাকে সারা দিলেন মুর্শিদাবাদের হুমায়ুন কবির। তবে সভায় লকডাউন বিধি ভাঙা নিয়ে প্রশ্ন উঠেছে। এদিকে আরামবাগে খুন হলেন এক তৃণমূল কর্মী। এলাকায় চরম উত্তেজনা। বাসমালিকদের একগুচ্ছ ছাড় ঘোষণা নবান্নের। এদিকে প্রবীণদের জন্য নতুন প্রকল্পের সিদ্ধান্ত রাজ্যের। ৫০০ হাউস স্টাফ জরুরি ভিত্তিতে নিয়োগ।

ফের তৃণমূলে মুর্শিদাবাদের হুমায়ুন

ফের দলবদল হুমায়ুন কবিরের।

ফের দলবদল করলেন হুমায়ুন কবির। ২০১৯ লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ কেন্দ্রে বিজেপির হয়ে লড়ে তৃতীয় স্থান পান। হুমায়ুন কবীরের বক্তব্য, “ভুল হয়েছিল। তা শুধরে আজীবন মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দল করব।” কংগ্রেস, তৃণমূল, বিজেপি ফের তৃণমূল। এদিন তাঁর দলবদলকে ঘিরে লকডাউন বিধি ভাঙার অভিযোগ উঠেছে। সাংসদ আবু তাহের খানের কাছে পরাজিত হয়েছিলেন হুমায়ুন। এবার তাঁর হাত থেকেই নিলেন দলীয় পতাকা। সভায় হাজির ছিলেন কো-অর্ডিনেটর সুব্রত সাহা, সৌমিক হোসেন, সাংসদ খলিলুর রহমান সহ জেলা তৃণমূল নেতৃত্ব। তৃণমূল সুপ্রিমো নিজে ভার্চুয়াল সভা করছেন। এমনকী দক্ষিণ দিনাজপুরের প্রাক্তন জেলা সভাপতি বিপ্লব মিত্র তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে দলে যোগ দিয়েছেন। সেখানে বৃহস্পতিবারের সভা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক।

পরিবহণে বড় ঘোষণা রাজ্যের

বাসমালিকদের একাধিক সুবিধার কথা ঘোষণা করেছে রাজ্য় সরকার। ছবি- শশী ঘোষ

বাস ও মিনিবাসের পারমিট ফি, কর মুকুবসহ পরিবহণের ক্ষেত্রে একাধিক সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্যের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে বাসমালিকদের সংগঠনগুলি। এর আগে বাসমালিকরা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন করেছিলেন। বাস পথে নামানো নিয়ে মতবিরোধ হয়েছিল সরকারের সঙ্গে বাসমালিকদের। সরকার ঘোষণা করেছিল লকডাউনে বাস চালালে মাসপ্রতি ১৫ হাজার টাকা দেওয়া হবে। এদিন ঘোষণা হয়েছে, যাঁরা ৩১ মার্চ ২০২০ অবধি কর দেননি। তাঁরা ৩১ অগাস্টের মধ্যে সেই কর দিলে পেনাল্টি মুকুব করা হবে।”

আরামবাগে খুন তৃণমূল কর্মী

আরামবাগে তৃণমূল কর্মী খুনের পর তীব্র উত্তেজনা গ্রামে।

আরামবাগের হরিনখোলার ঘোলতাজপুর গ্রামে গত কয়েকদিন ধরেই গন্ডগোল চলছে। স্থানীয়দের অভিযোগ, এলাকার দখল নিয়ে তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষ বাধে। তিন দিন ধরে এলাকায় ব্যাপক বোমাবাজি চলতে থাকে। এদিন বোমা-গুলির শব্দে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাড়ি ভাঙচুরও চলে যথেচ্ছ। এদিকে পুলিশের নিষ্ক্রিয় ভূমিকা নিয়েও অসন্তুষ্ট গ্রামবাসীরা। বৃহস্পতিবার সকাল থেকে এলাকায় ব্যাপক বোমাবাজি শুরু হয়। বোমার আঘাতে ও গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় ইসমাইল চন্দনের। তিনি এলাকার সক্রিয় তৃণমূল কর্মী হিসাবে পরিচিত। তাঁর স্ত্রী এবং ৪ বছর ও ২ বছরের দুই সন্তান রয়েছে।

‘সিনিয়র সিটিজেন্স হেল্পিং হ্যান্ড’

প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ পরিকল্পনা নিচ্ছে রাজ্য সরকার।

এবার রাজ্য সরকার প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ পরিকল্পনা নিচ্ছে। তাঁরা কী অবস্থায় রয়েছেন তা জানার জন্য বিশেষ পরিকল্পনা নিতে চলেছে। তৈরি হচ্ছে ‘সিনিয়র সিটিজেন্স হেল্পিং হ্যান্ড’। বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “শহরে ও শহরতলিতে ফ্লাট বাড়িতে প্রবীণরা অনেকে একা বা দুজন থাকেন। অনেক সময় জানা যায় না তাঁরা কেমন আছেন। তাঁদের কী দরকার। নানা ধরনের অসুবিধা থাকে। এ বিষয়ে সার্ভে করবে রাজ্য।” তিনি কলকাতা পুরসভা ও পুলিশকে এ বিষয়ে উদ্যোগ নিতে বলেছেন। প্রবীণদের একটা ফোন নম্বর দেওয়া থাকবে তাতে তাঁরা প্রয়োজনে যোগাযোগ করবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সংশ্লিষ্ট হাইজিং কমপ্লেক্সের কমিটির সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন তিনি।

রাজ্যে ৫০০ হাউস স্টাফ নিয়োগ

৫০০ হাউস স্টাাফ নিয়োগ শীঘ্রই।

করোনা পরিস্থিতিতে এবার মেডিক্যাল অফিসার, ৫০০ হাউস স্টাফ ও মেডিক্যাল টেকনিশিয়ান নিতে চলেছে সরকার। তবে এবার বিজ্ঞাপন বা লিখিত পরীক্ষা নেওয়া হবে না। প্রার্থী বাছাই হবে ওয়াক ইন ইন্টারভিউর মাধ্যমে। ইন্টারভিউ নেবে ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড ও মিউনিসিপ্যাল সার্ভিস কমিশন। কলকাতা পুরসভায় ৫৩ জন মেডিক্যাল অফিসার ও ১৮ জন টেকনিশিয়ান নিয়োগ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 6 august 2020 tmc mamata banerjee corona humaun kobir bus

Next Story
করোনায় কাঁপছে বাংলা, একদিনে আক্রান্ত ২৯৫৪coronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com