বড় খবর

বিজেপি ‘অবাঙালি পার্টি’? কী বললেন দিলীপ।। বোমা-গুলিতে উত্তপ্ত শিল্পাঞ্চল।। প্রাক্তন ইডি কর্তাকে জেরা সিবিআইয়ের

শুক্রবারের বাংলার সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

‘আমার পরিবার বিজেপির পরিবার’ কর্মসূচির সূচনা করে রাজ্যে ৩ কোটি সদস্য করার লক্ষ্যমাত্রার যাত্রা শুরু করল বিজেপি। শুক্রবার অনুষ্ঠান মঞ্চে হাজির ছিলেন মুকুল রায়, রাহুল সিনহা ও দিলীপ ঘোষ। ফের বোমা-গুলিতে উত্তপ্ত হয়ে উঠল ব্যারাকপুর শিল্পাঞ্চল। গন্ডগোল শিল্পাঞ্চলের তিন এলাকায়। ১৮ ঘণ্টার বেশি সময় ধরে বাড়িতে পড়ে রইল কোভিড আক্রান্তের মৃতদেহ। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হল পানিহাটির বিদায়ী পুরপ্রধান স্বপন ঘোষের। প্রাক্তন ইডি কর্তা মনোজ কুমারকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের।

বিজেপি ‘অবাঙালি পার্টি’? কী বললেন দিলীপ ঘোষ

‘আমার পরিবার বিজেপির পরিবার’ কর্মসূচির সূচনা হল শুক্রবার।

রবীন্দ্রনাথ ঠাকুরের তিরোধান দিবসে এরাজ্যে ৩ কোটি সদস্য করার লক্ষ্যমাত্রার যাত্রা শুরু করেছে বিজেপি। ‘আমার পরিবার বিজেপির পরিবার’ কর্মসূচির সূচনায় ছিলেন দলের জাতীয় কর্ম সমিতির সদস্য মুকুল রায়, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাহুল সিনহা ও রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিল্লি থেকে ভিডিও বার্তা দেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি তাঁর বক্তব্যে রাজ্যের দুর্নীতি ও কাটমানির উল্লেখ করেন।

এক মঞ্চে মুকুল রায়, রাহুল সিনহা ও দিলীপ ঘোষ। দলে যে বিভেদ, বিচ্ছেদ নেই সেকথা আগেই দাবি করেছেন দিলীপ ঘোষ। এদিন এক ফ্রেমে তিন নেতা। উদ্বোধনী ভাষণ দিয়েছেন মুকুল রায়। রাহুল সিনহা বক্তব্য রাখতে গিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরকে প্রতিশ্রুতি দেন সোনার বাংলা গড়ার। তিনি বলেন, “তিন কোটি সদস্যের মাধ্যমে সোনার বাংলা গরব।”

বাঙালির দল নয় বলে বিজেপির বিরুদ্ধে প্রচার করছে বিরোধীরা। শুক্রবারের মঞ্চ থেকে তা খন্ডন করেন দিলীপ ঘোষ। দিলীপ ঘোষ বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস ও অবনীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে নতুন করে সদস্য অভিযান করার সুযোগ পেয়েছি। যাঁরা নিজেদের বাঙালি বলেন কথায় কথায় তাঁরা বাঙালিকে কলঙ্কিত করছেন। আমরা নাকি বাংলার পার্টি নই। অবাঙালি পার্টি। শ্যামাপ্রসাদ ও আশুতোষ মুখোপাধ্যায় কোথাকার? শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ে কবিগুরুকে নিয়ে এসেছিলেন। বাংলায় ভাষণ দিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। ওদের ভগবান সৎবুদ্ধি দিক।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

বোমা-গুলিতে উত্তপ্ত ব্যারাকপুর শিল্পাঞ্চল

ব্যারাকপুর শিল্পাঞ্চল উত্তপ্ত। বিজেপি-তৃণমূল চাপান-উতর।

ফের বোমাবাজি ও গোলাগুলির ঘটনায় উত্তেজনা ছড়াল ব্যারাকপুর শিল্পাঞ্চল এলাকায়। ভাটপাড়ার রামনগর কলোনী, নৈহাটির রাজচন্দ্রপুর মোড় ও হালিশহরে বোমাবাজির ঘটনা ঘটেছে। তিনটে ক্ষেত্রেই তৃণমূল ও বিজেপি একে অপরের উপর দোষারোপ করেছে। ক্রমশ রাজনৈতিক উত্তাপ বাড়ছে এই শিল্পাঞ্চলে।

ভাটপাড়ার রামনগর কলোনী এলাকায় ব্যাপক বোমাবাজি হয়। গুলি চলে বলেও অভিযোগ। জানা গিয়েছে, এখানে ১০ নম্বর ওয়ার্ডের বিজেপির পার্টি অফিস দখলকে কেন্দ্র করে গন্ডগোলের সূত্রপাত। অভিযোগ পাল্টা অভিযোগ সরব হয় তৃণমূল ও বিজেপি। বৃহস্পতিবার বিজেপি কার্যালয়ের সামনে বোমাবাজি চলে বলে অভিযোগ। বোমার আঘাতে জখম হয়েছেন ৪ জন বিজেপি কর্মী। জানা গিয়েছে, এই ঘটনায় ১০জন গ্রেফতার হয়েছে।

এদিকে হালিশহরে একটি গেস্টহাউসের সামনেও চলে বোমবাজি। সেখানে পুলিশের গাড়ি লক্ষ্য করেও বোমা ছোড়া হয় বলে অভিযোগ। নৈহাটির রাজচন্দ্রপুর মোড়ে মামুদপুর আঞ্চলিক তৃণমূল অফিসে বোমাবাজি চলে। সেখানে বাইক নিয়ে এসে বোমাবাজি করে পালিয়ে যায় দুষ্কৃতীকারিরা। অভিযোগ বিজেপির বিরুদ্ধে। বিজেপির দাবি, এসব তৃণমূলের গোষ্ঠীকোন্দলের ফল।

তৃণমূল নেতা সুবোধ অধিকারী বলেন, “রাজনৈতিক জমি সরে গিয়েছে তাই বোমাবাজি। মানুষ প্রতিরোধ করবে। বোমা নিয়ে খেলা করবেন না তাহলে পালানোর সুযোগ পাবেন না।” গন্ডগোলের মূলে তৃণমূল, দাবি বিজেপির। ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংয়ের অভিযোগ, “পার্টি অফিস দখল করতে গিয়ে ভাটপাড়া উত্তপ্ত করতে চাইছে তৃণমূল। রাত ২টোয় পুলিশ আসছে আমার বাড়িতে। পালানোর পথ খোঁজার আমাদের দরকার নেই। নিজের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর জন্য তৃণমূল বোমাবাজি করছে বলছে দাবি করেছেন অর্জুন।”

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

এবার কেষ্টপুরে ১৮ ঘণ্টা করোনা-মৃতদেহ বাড়িতে

tripura covid cases, ত্রিপুরা, করোনা
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সোনারপুর, উল্টোডাঙ্গা, বেহালা, বেনিয়াপুকুর এবার বাগুইআটির কেষ্টপুর। ১৮ ঘণ্টার বেশি সময় ধরে বাড়িতে পড়ে রইল কোভিড আক্রান্তের মৃতদেহ। জানা গিয়েছে, মত বৃ্দ্ধা বাগুইআটি কেষ্টপুরের বাসিন্দা। ওই ব্যক্তির মৃত্যুর পর ডেথ সার্টিফিকেট পাওয়া নিয়ে মূলত সমস্যা দেখা দেয়। তাঁর মৃত্যু হয় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ। তারপর মৃতের পরিবারের সদস্যরা বিভিন্ন জায়গায় যোগাযোগ করে শেষকৃত্যের জন্য। কিন্তু সারা রাত ধরে কোনও ব্যবস্থা করে উঠতে পারেননি। শুক্রবার সকালে ডেথ সার্টিফিকেট পায়। তারপরও অনেকটা সময় কেটে যায়। শেষমেশ পুরসভা ও পুলিশের সহযোগিতায় এদিন দেহ সৎকার করতে নিয়ে যাওয়া সম্ভব হয়।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

প্রাক্তন ইডি কর্তাকে জেরা সিবিআইয়ের

প্রাক্তন ইডি কর্তাকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই।

প্রাক্তন ইডি কর্তা মনোজ কুমারকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই। শুক্রবার সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে জিজ্ঞাসাবাদ চলে। তিনি রোজভ্যালি তদন্তে ইডির তদন্তকারী অফিসার ছিলেন। অভিযোগ ওঠে, মনোজকুমার রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর স্ত্রী শুভ্রা কুন্ডুকে নানা ভাবে সাহায্য করেছেন। নানা সময়ে তাঁরা সাক্ষাৎ করেন বলেও অভিযোগ। ইডির আরেক অফিসার রঞ্জন চক্রবর্তীকেও তলব করে সিবিআই। মনোজ কুমার ও রঞ্জন চক্রবর্তীকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করে সিবিআই আধিকারিকরা।

আজ রাজ্যের অন্যান্য খবরগুলি পড়ুন নীচে

করোনা আক্রান্ত পানিহাটির মুখ্য প্রশাসকের মৃত্যু

করোনা আক্রান্ত পানিহাটির বিদায়ী পুরপ্রধানের মৃত্যু।

করোনা আক্রান্ত পানিহাটির বিদায়ী পুরপ্রধান স্বপন ঘোষের মৃত্যু হল। বর্তমানে তিনি ওই পুরসভার মুখ্য প্রশাসক ছিলেন। কোভিড আক্রান্ত স্বপন ঘোষ ভর্তি ছিলেন মেডিকা হাসপাতালে। ২০১৫ থেকে পানিহাটি পুরসভার দায়িত্বে ছিলেন স্বপনবাবু। এর আগে তাঁর দাদা বিধানসভার মুখ্যসচেতক নির্মল ঘোষও করোনা আক্রান্ত হয়েছিলেন। বৃহস্পতিবার বিধাননগর পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুভাষ বসুর মৃত্যু হয় করোনা আক্রান্ত হয়ে। একাধিক তৃণমূল বিধায়ক করোনা আক্রান্ত হয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 248617west bengal todays top news headlines kolkata latest updates 7 august

Next Story
পদ্ম থেকে ফের ঘাসফুলে হুমায়ুনtmc
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com