scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

টলি অভিনেত্রীকে ‘ধর্ষণ’-করোনা আক্রান্ত আরও এক তৃণমূল বিধায়ক-করোনার ফাঁসে পৌষমেলা-মেডিক্যালে শুরু হচ্ছে নন কোভিড রোগীদের চিকিৎসা

বাংলায় দিনভর কী ঘটল? যে খবর একেবারেই মিস করা যাবে না। বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

টলি অভিনেত্রীকে ‘ধর্ষণ’-করোনা আক্রান্ত আরও এক তৃণমূল বিধায়ক-করোনার ফাঁসে পৌষমেলা-মেডিক্যালে শুরু হচ্ছে নন কোভিড রোগীদের চিকিৎসা
একনজরে বাংলার খবর।

টালিগঞ্জ পাড়ার এক অভিনেত্রীকে ধর্ষণের অভিযোগ ঘিরে চাঞ্চল্য় ছড়াল। এদিকে, করোনায় আক্রান্ত হলেন আরও এক তৃণমূল বিধায়ক। অন্য়দিকে, ১২৫ বছরের ইতিহাসে এই প্রথমবার শান্তিনিকেতনে বন্ধ হতে চলেছে ঐতিহ্যবহুল পৌষমেলা। আবার, কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হতে চলেছে নন- কোভিড রোগীদের চিকিৎসা। বাংলার এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

টলি অভিনেত্রীকে ‘ধর্ষণ’, অশালীন ছবি ছড়িয়ে দেওয়ার ‘হুমকি’

rape
প্রতীকী ছবি।

টালিগঞ্জ পাড়ার এক অভিনেত্রীকে ধর্ষণের অভিযোগ উঠল তাঁরই এক পরিচিত ব্য়ক্তির বিরুদ্ধে। যাদবপুর থানায় পরিচিত ব্য়ক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছেন অভিনেত্রী। ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ (ধর্ষণ) ও ৫০৬ (ভয় দেখানো) ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। অভিনেত্রীর বেশ কিছু অশ্লীল ছবি ও ভিডিও সোশ্য়াল মিডিয়ায় ছড়ানোর হুমকিও দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

* পুলিশ সূত্রে খবর, অভিনেত্রীকে গত ৩০ জুন ফোন করে আর্থিক সাহায্য়ের কথা বলেন অভিযুক্ত ব্য়ক্তি।

* এরপর গত ৫ জুলাই অভিনেত্রীর বাড়িতে আসেন অভিযুক্ত ব্য়ক্তি। অভিনেত্রীর থেকে টাকা নিতে আসেন অভিযুক্ত ব্য়ক্তি।

* ওই সময়ই অভিনেত্রীকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ করা হয়েছে। এমনকি, অশালীন ছবি ও ভিডিও সোশ্য়াল মিডিয়ায় ছড়ানোর হুমকিও দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন অভিনেত্রী।

* অভিযুক্ত ব্য়ক্তিকে ২০০৯ সাল থেকে অভিনেত্রী চেনেন বলে পুলিশ সূত্রে খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনা আক্রান্ত আরও এক তৃণমূল বিধায়ক

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।

দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের তৃণমূল বিধায়কের শরীরে মিলল কোভিড ১৯। জানা গিয়েছে, বৃহস্পতিবার করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। আপাতত বাড়িতেই কোয়ারেন্টাইনে আছেন ওই বিধায়ক। প্রয়োজন হলে হাসাপাতালে তাঁকে ভর্তি করা হবে। রাজ্য়ে এই নিয়ে চারজন তৃণমূল বিধায়ক কোভিড ১৯ আক্রান্ত হলেন। এঁদের মধ্য়ে মৃত্য়ু হয়েছে দক্ষিণ ২৪ পরগনার ফলতার বিধায়ক তমোনাশ ঘোষের। অন্য়দিকে বুধবার করোনা মুক্ত হয়ে হাসাপতাল থেকে ছাড়া পয়েছেন বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্য়ায়।

*করোনা পরিস্থিতিতে রাজ্য়ে রাজনৈতিক কর্মসূচি অব্য়াহত রয়েছে। অনেকে আবার নানা জায়গায় ত্রাণের সঙ্গেও যুক্ত ছিলেন। কোন দল করোনা ছড়াচ্ছে তা নিয়েও কম তর্ক-বিতর্ক হয়নি। তৃণমূল নেতাদের করোনা হওয়া নিয়ে বিজেপি সভাপতি দিলীপ ঘোষ মন্তব্য় করেছিলেন, কারা লকডাউন মানছে না, কারা সামাজিক দূরত্ব বিধি লঙ্ঘন করছে তা বোঝা যাচ্ছে।

*এদিকে এই মন্তব্য় করার কয়েক দিন পরেই জানা যায়, কোভিড ১৯ পজিটিভ এসেছে হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্য়ায়ের। এবার অন্য়দের তোপের মুখে পড়েন বঙ্গ বিজেপি সভাপতি। ইতিমধ্য়ে রাজ্য়ের মন্ত্রী সুজিত বসু, বিধায়ক নির্মল ঘোষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্য়ু হয়েছে তৃণমূল বিধায়ক তমোনাশ ঘোষের। তিনি প্রায় ১ মাস বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। এবার আক্রান্ত হলেন
উত্তর বঙ্গের তৃণমূল বিধায়ক।

*২০২১ বিধানসভার নির্বাচনের দরজায় কড়া নাড়ছে। রাজ্য়ের ক্ষমতা দখলের জন্য় ঝাঁপিয়ে পড়েছে ডান-বাম সব পক্ষই। যে কোনও ইস্য়ুতে মিছিল, মিটিং, অবস্থান, বিক্ষোভ সবই চলছে জোরকদমে। অভিজ্ঞ মহলের মতে, রাজনৈতিক অবস্থান-বিক্ষোভ কর্মসূচিতে অনেক ক্ষেত্রেই সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। তা সত্বেও প্রায় সব রাজনৈতিক দলই তাঁদের কর্মসূচি অব্য়াহত রেখেছে।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কলকাতা মেডিক্যালে শুরু হচ্ছে নন- কোভিড রোগীদের চিকিৎসা

ফাইল ছবি।

কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হতে চলেছে নন- কোভিড রোগীদের চিকিৎসা। ৯ দিনের মাথায় ইতিবাচক সাফল্য পেল জুনিয়র ডাক্তার ও ইন্টার্নদের আন্দোলন। নন-কোভিড রোগীদের চিকিৎসা করতে হবে। এমনই দাবিতে স্টেথো হাতে, প্ল্যাকার্ড হাতে ভরা বৃষ্টিতে অবস্থান বিক্ষোভ শুরু করেন কলকাতা মেডিক্যাল কলেজের ইন্টার্ন-জুনিয়র ডাক্তাররা। এর আগে একই বিক্ষোভের ছবি দেখা গিয়েছিল সাগর দত্ত হাসপাতালে।

*তাঁরা বারবার প্রশ্ন তুলেছেন, কেন বাকি বিল্ডিংয়ে চিকিৎসা করা হবে না? হঠাৎই চিকিৎসা বন্ধ হয়ে যাওয়ায় মাথা চাড়া দিয়েছে রোগ। যথাযথ চিকিৎসা না পেয়ে মৃত্যু যন্ত্রণা সহ্য করছেন বহু মানুষ। তাই তাঁদের চিকিৎসা শুরু করা নিয়ে সরব হয়েছিলেন জুনিয়র ডাক্তারদের একাংশ।

*জুনিয়ার ডাক্তাররা জানিয়েছেন, অবস্থানের অষ্টম দিনে এক্সপার্ট কমিটি MCH, Ezra, DHB ও SCLI এই চারটি বিল্ডিং কোভিড চিকিৎসার অনুপযুক্ত ঘোষণা করেছে। কাজেই সেখানে নন কোভিড রোগী দের ভর্তি করা যেতে পারে বলে মনে করছেন তাঁরা।

*অন্যদিকে CB বিল্ডিং পরিকাঠামোগত ভাবে কোভিড চিকিৎসার উপযুক্ত হলেও এখানে কোভিড চিকিৎসা করার বেশ কিছু সমস্যা আছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি এটি মেডিক্যাল কলেজের জরুরি বিভাগ। ট্রমা, সার্জারি, অর্থোপেডিক্স-সহ সমস্ত আপদকালীন অপারেশন করা হয় এখানে। কাজেই, সেখানে সংক্রমণ জনিত রোগের চিকিৎসা সম্ভব কিনা তা নিয়ে পর্যালোচনা চলছে।

*বুধবার নবান্নে কলকাতা মেডিক্যাল কলেজের ২১ জন অধ্যাপকের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তিনি স্পষ্ট উল্লেখ করেছেন, করোনার পাশাপাশি অন্য রোগীদেরও সমান গুরুত্ব দিয়ে দেখতে হবে। জানা যাচ্ছে, বৈঠকে এক্সপার্ট কমিটির রিপোর্ট খতিয়ে দেখে ডিএইচএস ও ডিএমইকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। পাশাপাশি জুনিয়ার ডাক্তার ও ইন্টার্নদের ট্রেনিং ব্যহত হবে না সে বিষয়ও স্পষ্ট করেছেন মুখ্যমন্ত্রী।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

শুক্রবার থেকে বন্ধ হাইকোর্ট, নবান্নে স্য়ানিটাইজ

highcourt, হাইকোর্ট
হাইকোর্ট।

আগামিকাল থেক বন্ধ রাখা হচ্ছে কলকাতা হাইকোর্ট। আগামী সোমবার পর্যন্ত বন্ধ থাকবে। এই সময় একইসঙ্গে হাইকোর্টের তিনটে ভবনে স্য়ানিটাইজ করা হবে। এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন হাইকোর্টের প্রধান বিচারপতি।

* এদিকে এদিন নবান্নে স্য়ানিটাইজ করা হয়েছে। নবান্নে একাধিক কর্মী, আধিকারিক করোনা আক্রান্ত হয়েছেন।

*লকডাউনে দীর্ঘ দিন বন্ধ ছিল কলকাতা হাইকোর্ট। তবে জরুরি মামলার শুনানি হয়েছে ভিডিও কনফারেন্সের মাধ্য়মে। তারপর আনলক ওয়ানে ভিডিও কনফারেন্সে শুনানির সংখ্য়া বেড়ে যায়। প্রধান বিচারপতি বিজ্ঞপ্তি জারি করেছিলেন আদালতে বিচার প্রক্রিয়া শুরু করার জন্য়। প্রথমে আদালতের তিনটে সংগঠন বেঁকে বসে। তারপর আদালতে সশরীরে হাজিরা ও ভিডিও কনফারেন্স, দুই পদ্ধতিই চলছিল।

*লকডাউন ২ থেকে হাইকোর্টে হাজিরার সংখ্য়া বেড়েছে। পোশাক সংক্রান্ত বেশ কিছু নিয়মও চালু হয়েছে হাইকোর্টে। সম্প্রতি রাজ্য় সরকারের এক আইএএস করোনা আক্রান্ত হয়েছেন।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ডেউচা পাচামি কয়লা ব্লক প্রকল্প রূপায়ণে দেশে একটা মডেল তৈরি করব: মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ডেউচা পাচামি কয়লা ব্লকের মতো বড় প্রকল্প কার্যকর করতে দেশে একটা মডেল তৈরি করা হবে বলে টুইট করলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। টুইটারে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় লিখেছেন, ”ডেউচা পাচামি কয়লা ব্লকের মতো বড় প্রকল্প কার্যকর করতে দেশে একটা মডেল তৈরি করব। পর্যায়ক্রমে করা হবে। জনসাধারণের সমর্থনে করা হবে। এই সংকটের মধ্য়েও বাংলায় উন্নয়নের চাকা থেমে থাকবে না”।

* মমতা আরও লিখেছেন, ”মহম্মদবাজারে ডেউচা ব্লকের বাসিন্দাদের সঙ্গে বিশদে আলোচনা করেছেন মুখ্য়সচিব রাজীব সিনহা, অন্য়ান্য় শীর্ষ আধিকারিক ও জেলা আধিকারিকরা”। কয়লা খনি প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে ও সংশ্লিষ্ট অংশীদারীদের সমস্ত প্রশ্নের সমাধান করা হয়েছে বলে জানিয়েছেন মমতা।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনার ফাঁসে পৌষমেলাও, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

১২৫ বছরের ইতিহাসে এই প্রথমবার শান্তিনিকেতনে বন্ধ হতে চলেছে ঐতিহ্যবহুল পৌষমেলা। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। কিন্তু এই ঘোষণা নিয়েই শুরু হয়েছে এক বিতর্কের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে এবার বিশ্বভারতীর আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে বিষয়টিতে হস্তক্ষেপের অনুরোধ জানাল বোলপুর ব্যবসায়ী সমিতি।

*এমনকী পৌষমেলা বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও চিঠি দিয়েছে বোলপুর ব্যবসায়ী সমিতি।

*সমিতির সেক্রেটারি সুনীল সিং বলেন, “পৌষমেলার সঙ্গে একটা বিশাল সংখ্যক মানুষের জীবন জীবিকা নির্বাহ হয়। ডিসেম্বরের এই সময়টায় প্রচুর পর্যটকরা আসেন শান্তিনিকেতনে। রাজ্য জুড়ে এবং বিশেষত বীরভূম জেলা থেকে শিল্পী ও ব্যবসায়ীরা এই মেলায় তাদের পণ্য প্রদর্শন করেন। এখন যদি এই মেলা স্থায়ীভাবে বন্ধ হয় তবে বার্ষিক উপার্জনের বিশাল ক্ষতি হবে।” (বিস্তারিত পড়ুন)

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কনটেনমেন্ট জোনে ৭ দিনের লকডাউন পর্বে খোলা দক্ষিণেশ্বর-বেলুড় মঠ

দক্ষিণেশ্বর মন্দির।

আজ থেকে লকডাউন শুরু হলে বেলুড় মঠ-দক্ষিণেশ্বর বন্ধ থাকবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। কিন্তু যে তালিকা প্রকাশ হয়েছে তাতে দেখা গিয়েছে কামারহাটি পুরসভার ৬টি ওয়ার্ডের যে সব এলাকা কনটেনমেন্ট জোনের আওতায় পড়ছে তার মধ্যে নেই দক্ষিণেশ্বর মন্দির।
*মন্দিরের অছি ও সম্পাদক কুশল চৌধুরী ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, ‘‘দক্ষিণেশ্বর মন্দির খোলা থাকবে। কারণ সরকারি নির্দেশিকায় এখনও দক্ষিণেশ্বর চত্বরের নাম উল্লেখ করা হয়নি পাশাপাশি সরকারি নির্দেশিকা আসনি। সেক্ষেত্রে পুরোনো নিয়ম ও স্বাস্থ্যবিধি মেনেই খোলা থাকবে দক্ষিণেশ্বর মন্দির।’’

*অন্যদিকে খোলা থাকছে বেলুড় মঠও। বেলুড় মঠের তরফ থেকে জানানো হয়েছে, নিয়ম মেনে সকাল ৯টা থেকে ১১টা ও বিকেল ৪ টে থেকে ৬টা খোলা বেলুড় মঠ।

*তবে বন্ধ থাকছে বাগবাজারের মায়ের বাড়ি। করোনা সংক্রমণ রুখতে কলকাতার নির্দিষ্ট কিছু এলাকায় ফের লকডাউন ঘোষণা করেছে রাজ্য। সেই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিকেল থেকে মায়ের বাড়ি দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে বলে মঠের তরফে জানানো হয়েছে।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

উত্তরবঙ্গে তুমুল বৃষ্টির সতর্কতা

weather, ঝড়-বৃষ্টির পূর্বাভাস, ঝোড়ো হাওয়া, দমকা হাওয়া, আবহাওয়ার খবর, বৃষ্টির পূর্বাভাস, ঝড়-বৃষ্টির পূর্বাভাস, weather news, weather updates, rain, storm, rain forecast, weather latest update, কলকাতায় বৃষ্টি, পশ্চিমবঙ্গের আবহাওয়া, kolkata rain, kolkata weather updates, ammphan, আমফান, আম্পান, আম্ফান, আমপান, উমপুন, উমফুন, উম্পুন
ফাইল ছবি

কলকাতা-দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ঝমঝমিয়ে বৃষ্টি চললেও, আগামী কয়েকদিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

*উত্তরবঙ্গের জেলাগুলিতেও প্রবল বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা, দুই দিনাজপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রবল বৃষ্টির জেরে পাহাড়ি এলাকায় ধস নামতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

*আগামী কয়েকদিনে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বাংলার সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 9 july 2020 mamata banerjee lockdown corona weather