পরিযায়ীদের জন্য ফের ট্রেন চাইল বাংলা-বিস্ফোরক দিলীপ-সরকারি কর্মীদের জন্য নয়া ঘোষণা মমতার-ফি বৃদ্ধি ঘিরে কলকাতার স্কুলে তুলকালাম-রাজ্যে এল বর্ষা

বাংলায় দিনভর কী ঘটল? যে খবর একেবারেই মিস করা যাবে না। বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

By:
Edited By: Souradip Samanta Kolkata  Updated: June 13, 2020, 08:01:46 AM

গড়িয়ার শ্মশানে মৃতদেহের ভাইরাল ভিডিও নিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ। এদিকে, করোনা আবহে সরকারি কর্মীদের লেট মার্ক তুলে দিল মমতা সরকার। অন্য়দিকে, পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ফের শ্রমিক স্পেশাল চাইল রাজ্য়। ফি বৃদ্ধির প্রতিবাদে কলকাতার দুই স্কুলে পড়ুয়াদের অভিভাবকদের বিক্ষোভে দিনভর উত্তপ্ত রইল বাংলা। আবার, ভ্য়াপসা গরমকে বিদায় জানিয়ে রাজ্য়ে এল বর্ষা। বাংলার এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

পরিযায়ীদের ঘরে ফেরাতে ফের ট্রেন চাইল বাংলা

Migrant Special Train ফাইল ছবি।

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে আরও শ্রমিক স্পেশাল ট্রেন চাইল বাংলা। রেল সূত্রে খবর, আরও ২টি ট্রেন চেয়েছে মমতা সরকার। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে আর কোনও ট্রেন লাগবে কিনা এ ব্য়াপারে জানতে চেয়ে মুখ্য়সচিবদের চিঠি দিয়েছিলেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্য়ান। পশ্চিমবঙ্গ-সহ ৭টি রাজ্য় ট্রেনের দাবি জানিয়েছে। সবমিলিয়ে মোট ৬৩টি শ্রমিক স্পেশাল ট্রেন চাওয়া হয়েছে।

* ৩২টি ট্রেনের দাবি জানিয়েছে কেরালা। যার মধ্য়ে ২৩টি ট্রেনেরই গন্তব্য়স্থল পশ্চিমবঙ্গ।

*১০টি শ্রমিক স্পেশাল চেয়েছে তামিলনাড়ু।

*জম্মু-কাশ্মীর চেয়েছে ৯টি শ্রমিক স্পেশাল ট্রেন।

* ৬টি ট্রেন চেয়েছে কর্নাটক।

* অন্ধ্রপ্রদেশ চেয়েছে ৩টি শ্রমিক স্পেশাল।

* পশ্চিমবঙ্গ ২টি ট্রেন চেয়েছে।

*১টি ট্রেন চেয়েছে গুজরাত। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বাংলায় পা রাখল বর্ষা

monsoon, বর্ষা, বর্ষণ, বর্ষাকাল, বাংলায় বর্ষা আসছে প্রতীকী ছবি।

বাংলায় ঢুকল বর্ষা। কলকাতা-সহ রাজ্য়ের অধিকাংশ জেলায় পা রেখেছে বর্ষা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর ও মালদায় বর্ষা ঢুকেছে।

*আগামী ৪৮ ঘণ্টায় বাংলার বাকি অংশে বৃষ্টি শুরু হবে।

* আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

* উপকূলবর্তী জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

* উত্তরবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

* দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

* ওড়িশা ও অন্ধ্র উপকূলে নিম্নচাপ রয়েছে, ফলে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা থাকছে, সেকারণে, আগামী ২৪ ঘণ্টায় ওড়িশা উপকূলের দিকে যেতে নিষেধ করা হয়েছে মৎস্য়জীবীদের।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘সরকারি অফিসে লেট মার্ক নয়’, ঘোষণা মমতার

mamata, মমতা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা পরিস্থিতিতে সরকারি কর্মীদের জন্য় নয়া ঘোষণা করলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। অফিসে ধিরতে দেরি হলে এখন লেট মার্ক দেওয়া হবে না, শুক্রবার টুইট করে একথা জানিয়েছেন মমতা। বেসরকারি সংস্থাগুলোকেও কর্মীদের রিপোর্টিং টাইম শিথিল করার কথা বলেছেন মুখ্য়মন্ত্রী।

* মমতা জানিয়েছেন, সরকারি অফিসে লেট মার্ক দেওয়া হবে না।

* বেসরকারি সংস্থায় রিপোর্টিং টাইম শিথিল করা হোক।

* বেসরকারি সংস্থায় যতটা সম্ভব ওয়ার্ক ফর্ম হোম করা হোক।

* বাসে ভিড় এড়ানোর বার্তা দিয়েছেন মমতা।

* প্রয়োজন ছাড়া জনসমক্ষে না যাওয়ার পরামর্শ দিয়েছেন মমতা।

* সকলকে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন মুখ্য়মন্ত্রী।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

‘গড়িয়ার শ্মশানে মৃতদেহগুলি করোনা রোগীরই, কেউ অ্য়াসিড দিয়ে পুড়িয়েছে’, বিস্ফোরক দিলীপ

dilip ghosh, দিলীপ ঘোষ দিলীপ ঘোষ।

গড়িয়ার শ্মশানে মৃতদেহের ভাইরাল ভিডিও নিয়ে এবার বিস্ফোরক অভিযোগ করলেন বিজেপি রাজ্য় সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার সাংবাদিক বৈঠকে বিজেপি সাংসদ অভিযোগ করেছেন, “মৃতদেহগুলি কেউ বা কারা অ্যাসিড দিয়ে পুড়িয়ে দিয়েছে। যাতে কেউ চিনতে না পারে। ওই মানুষগুলো নিঃসন্দেহে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন”।

* দিলীপের অভিযোগ, ”গোটা বিষয়টায় তথ্য চাপার চেষ্টা করা হয়েছে। এবং তাঁদের পরিজন বা বাড়ির লোককেও জানতে দেওয়া হয়নি। এটা অত্যন্ত অসম্মানজনক এবং অমানবিক ঘটনা”।

* উল্লেখ্য়, গড়িয়ার শ্মশানে মৃতদেহের ভিডিও ভাইরাল ঘিরে শোরগোল পড়ে গিয়েছে রাজ্য়ে। এ নিয়ে সোচ্চার হয়েছেন রাজ্য়পাল জগদীপ ধনকড়ও।

* এদিকে, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং দিল্লি সরকারকে করেনা সংক্রান্ত চিকিৎসা ও কার্যকলাপ নিয়ে রিপোর্ট জমা দিতে বলেছে সুপ্রিম কোর্ট।

*এ প্রসঙ্গে এদিন বিজেপির রাজ্য সভাপতিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ”আমি নিজে হাইকোর্টে গিয়েছি পুলিশের সুরক্ষা এবং করোনা যোদ্ধাদের সুরক্ষার জন্য আপিল করেছি। সেই শুনানি চলছে। পরিস্থিতি কতটা ভয়াবহ যে এক একটা প্রদেশ একটা দেশকে ছাপিয়ে যাচ্ছে”

*উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ করোনা আটকানোর জন্য ভালো কাজ করছেন বলে জানান দিলীপবাবু। কিন্তু পশ্চিমবঙ্গের পরিস্থিতি একেবারেই ভালো নয় বলে মত দিলীপের।

* এদিন মেদিনীপুরের সাংসদ আরও বলেন, ”পশ্চিমবঙ্গ প্রথম থেকেই করোনার তথ্য চাপছে। সব গোপন রাখছে। বলা হচ্ছে লক্ষ লক্ষ নমুনা সংগ্রহ করা হচ্ছে। আদৌ পরীক্ষা হচ্ছে কিনা তার ঠিক নেই। হাসপাতালে স্যাম্পল রেখে দেওয়া হচ্ছে। সুপ্রিম কোর্ট বাধ্য হয়ে রিপোর্ট চেয়েছে”।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সাগর দত্ত হাসপাতালে কাটল না জট

সাগর দত্ত হাসপাতালে অচলাবস্থা অব্যাহ। স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার সঙ্গে সাত মিনিটের বৈঠকে সমাধান সূত্র পাওয়া যায়নি বলে দাবি সাগর দত্ত কলেজ এবং হাসপাতালের চিকিৎসকদের। শুক্রবার সকাল থেকেই এম এস ভি পি-র ঘরের সামনে বিক্ষোভ দেখান তাঁরা। সম্প্রতি কর্মবিরতি চলছে সাগর দত্ত হাসপাতালে।

*এদিন তাঁরা পুনরায় আলোচনায় দাবি জানিয়েছেন।

*উল্লেখ্য, স্বাস্থ্য দফতর সাগর দত্ত হাসপাতালকে কোভিড হাসপাতালে পরিণত করতে চায়। কিন্তু জুনিয়র ডাক্তারদের দাবি সাগর দত্ত হাসপাতালে কোভিড হাসপাতাল তৈরির মতো কোনও পরিকাঠামো নেই।

*তাঁরা জানিয়েছেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে তাঁদের কোনও আপত্তি নেই, কিন্তু এর পাশাপাশি অন্যান্য রোগীদের কথা ভাবতে হবে।

*ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে সাগর দত্ত হাসপাতালের ডাক্তার মোস্তাফি আহমেদ বলেন, “নোটিস পড়ে গিয়েছে। কিন্তু কোনও প্রস্তুতি এখনও নেওয়া হয়নি। মেডিকেল কলেজ এর মতো উন্নত নয় সাগর দত্ত হাসপাতাল। আমরা সুপারকে জিজ্ঞাসা করলে তিনি জানান উপর থেকে হয়ে গিয়েছে আমি এ বিষয়ে কিছু বলতে পারব না। স্বাস্থ্য দফতরের অধিকর্তার সঙ্গে ৭ মিনিটের একটি ভিডিও কনফারেন্সে আমাদের আলোচনা হয়, যেখানে কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। বরং আলাপচারিতার সময় নষ্ট করেছেন”।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ফি বৃদ্ধির প্রতিবাদে কলকাতার দুই স্কুলে বিক্ষোভ

school বিক্ষোভের ছবি।

শিক্ষামন্ত্রীর বারণ সত্বেও একাধিক বেসরকারি স্কুল ফি বৃদ্ধি করেছে। লকডাউনের মধ্যেই স্কুলের ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে শামিল হলেন দমদম সেন্ট মেরি স্কুল এবং একে ঘোষ মেমোরিয়াল স্কুলের পড়ুয়াদের অভিভাবকরা। এদিন স্কুলের সামনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন অভিভাবকরা।

*অভিভাবকদের দাবি, ফি বৃদ্ধি কেন করা হয়েছে স্কুলের প্রিন্সিপালের সঙ্গে কথা বলতে গেলে তিনি খারাপ ব্যবহার করেন।

*এরপরই তাঁরা ক্ষুব্ধ হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

*জানা গিয়েছে, হঠাৎই প্রায় ১৫ শতাংশের বেশি ফি বৃদ্ধি করা হয়েছে।

* এ বছর যেন ফি বৃদ্ধি না করা হয়, এ বিষয়ে সোশ্যাল মিডিয়ায় ভিডিও মারফত পার্থ চট্টোপাধ্যায় সমস্ত বেসরকারি স্কুলের কাছে অনুরোধ করেছিলেন। সম্প্রতি একই আর্জি জানিয়েছেন মুখ্য়মন্ত্রীও

*শুক্রবার সকালে একে ঘোষ মেমোরিয়াল স্কুলের সামনে অভিভাবকরা পথ অবরোধ করে দীর্ঘক্ষণ তাঁদের বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যান। ঘটনাস্থলে দমদম থানার পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়।

বাংলার গুরুত্বপূর্ণ খবরগুলো পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal todays top news headlines kolkata latest updates mamata dilip monsoon

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মমতার পাশেই অভিজিৎ
X