scorecardresearch

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বভাস, কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

মেঘলা আকাশের কারণে তাপমাত্রা কমার সম্ভাবনা থাকলেও বাতাসে আদ্রতার পরিমাণ বাড়বে। ফলে অস্তস্তি বজায়ই থাকবে।

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বভাস, কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। ছবি-শশী ঘোষ

বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। যার জেরে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হবে। ভারী বৃষ্টির পূর্বাবভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় রবিবার সকালে রোদের দেখা মিলেছে। তবে প্রধানত মেঘলা আকাশ। হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিও।

হাওয়া অফিসের পূর্বভাস অনুযায়ী, রবিবার দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল। এছাড়াও উত্তর ২৪ পরগনা, হাওড়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি এবং পুরুলিয়াতেও বৃষ্টি হতে পার। এইসব জেলায় থাকবে ঝোড়ো হাওয়ার দাপট। ইতিমধ্যেই সোমবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎসজীবীদের। বেশ কয়েকটি জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

আজ কলকাতায় মূলত মেঘলা আকাশ। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাউ কোথাউ হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বর্ষণ। আগামী ৪৮ ঘণ্টায় শহরজুড়ে বইতে পারে ঝোড়ো হাওয়া। যা সোমবারও জারি থাকবে। মেঘলা আকাশের কারণে তাপমাত্রা কমার সম্ভাবনা থাকলেও বাতাসে আদ্রতার পরিমাণ বাড়বে। ফলে অস্তস্তি বজায়ই থাকবে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশোপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৯৮ শতাংশ। গতকাল বৃষ্টি হয়েছে ১২.৭ মিলিমিটার।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি নিম্নচাপ ক্রমশ এগোচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এর দিকে। নিম্নচাপটি উত্তর ওড়িষ্যা পশ্চিমবঙ্গ উপকূলে স্থলভাগের প্রবেশ করবে ও গভীর নিম্নচাপে পরিণত হবে। পরে এর অভিমুখ হতে পারে পশ্চিম ও উত্তর পশ্চিম। আগামী কয়েক দিনে এই নিম্নচাপ ওড়িশার স্থলভাগের ওপর দিয়ে উত্তর ছত্রিশগড়ের দিকে অগ্রসর হবে। ফলে সোমবার ওড়িশায় ভারী বৃষ্টি হতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal weather today 12 september 2021