scorecardresearch

বড় খবর

আন্দামান সাগরে দানা বাঁধছে নিম্নচাপ, আবারও ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি বঙ্গে

আবারও ঘূর্ণিঝড়ের আশঙ্কা বঙ্গে। আপাতত আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণাবর্তের গতি প্রকৃতির দিকেই নজর আবহাওয়াবিদদের।

West bengal weather news
আন্দামান সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ।

আবারও ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি বঙ্গে। আন্দামান সাগরে থাকা ঘূর্ণাবর্তটির নিম্নচাপের আকার নেওয়ার ইঙ্গিত স্পষ্ট। শক্তি বাড়িয়ে সেই নিম্নচাপেরই গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা থাকছে। আশঙ্কা আরও বাড়িয়ে অতি গভীর সেই নিম্নচাপই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তা হলে সেই ঘূর্ণিঝড়টির অভিমুখ হতে পারে বাংলা ও ওড়িশা উপকূলের দিকেই। আপাতত এই সিস্টেমটির উপর নিবিড়ভাবে নজরদারি চালিয়ে যাচ্ছেন আবহাওয়াবিদরা।

দক্ষিণবঙ্গের একাধিক জেলা গত কয়েকদিন দফায়-দফায় ঝড়-বৃষ্টির সাক্ষী থেকেছে। আজ বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিনভর আংশিক মেঘলা আকাশ থাকবে। বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। তবে দিনে থাকবে অস্বস্তিকর গরম। আগামিকাল অর্থাৎ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রভাব কমে যাবে।

একইভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও আজ থেকে বৃষ্টি কমবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতেই হালকা বৃস্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- ‘দলেরই ব্লক সভাপতি মাটি মাফিয়াদের পাণ্ডা’, বিস্ফোরক তৃণমূল বিধায়ক, সমর্থন জেলা সভাপতির

তবে আপাতত আলিপুর আবহাওয়া দফতর ও মৌসম ভবনের ফোকাস আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণাবর্তটির উপর। নিম্নচাপে পরিণত হওয়ার পর শক্তি বাড়িয়ে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা সেদিকেই লক্ষ্য রাখছেন আবহাওয়াবিদরা।

এদিকে, আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণাবর্তের জেরে ওই এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ জুড়ে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal weather update 5 may 2022 west bengal a depression is forming in the andaman sea once again the cyclones fury in bengal439583