বড় খবর

ঝঞ্ঝার জোড়া ফলায় উধাও শীত, পৌষেও অকালবৃষ্টির সম্ভাবনা

ঝঞ্ঝার গেরো কাটিয়ে ফের কী হাড়কাঁপানো ঠান্ডার সাক্ষী হতে পারবে বাংলা? কী বলছেন আবহাওয়াবিদরা?

west bengal weather updates 16 january 2022
আজ রাত থেকেই পারদ পতনের সম্ভাবনা।

বছরের শুরুতে এক ঝটকায় উধাও শীত। গা ছ্যাঁকছ্যাঁকে ভাব থাকলেও অধরা জাঁকিয়ে ঠান্ডা। আবহাওয়া দফতর জানাচ্ছে, দিন কয়েকের মধ্যে শীতের এই আমেজ আরও ফিকে হওয়ার সম্ভাবনা প্রবল। দুয়ারে কড়া নাড়ছে একটি নয়, পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝা। ঝঞ্ঝার জোড়া ফলায় উধাও হবে শীত। বাধা কাটিয়ে ফের কবে থেকে জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে, সেব্যাপারেও কোনও ইঙ্গিত দিতে পারছেন না আবহাওয়াবিদরা। বরং পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্যের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী ৪-৯ জানুয়ির মধ্যে রাজ্যে পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে পারে। জোড়া ঝঞ্ঝার গেরোয় বঙ্গে ঢোকার ক্ষেত্রে প্রবল বাধা পাবে উত্তুরে হাওয়া। রাজ্যে শীতের আমেজ হবে আরও ফিকে। সোমবার থেকেই ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে পারে। শুধু তাই নয়।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কলকাতা-সহ জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। পৌষেও অকালবৃষ্টির এই সম্ভাবনায় মন খারাপ শীতপ্রেমী বাঙালির। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহে বৃহস্পতিবারের পর থেকে কার্যত উধাও হওয়ার সম্ভাবনা শীতের।

আরও পড়ুন- বাঙালি সাইক্লিস্টের ট্রান্স-হিমালয় অভিযান নিয়ে তথ্যচিত্র ‘চরৈবেতি’, স্থান পেল চলচ্চিত্র উৎসবে

এবারের শীত অন্য অনেক বছরের রেকর্ড ভেঙে চুরমার করে দিতে পারে শুরু থেকে বলে চলছিলেন আবহাওয়াবিদদের একাংশ। বর্ষার মতো এবার শীতও ক্রিজ আঁকড়ে পড়ে থেকে চার-ছয় হাঁকাবে বলে ধারণা ছিল আবহাওয়াবিদদের একাংশের। তবে আপাতত সেই সম্ভাবনা আর আছে বলে মনে হয় না। ঝঞ্ঝার গেরো কাটিয়ে ফের কী হাড়কাঁপানো ঠান্ডার সাক্ষী হতে পারবে বাংলা? এখনও পর্যন্ত সেব্যাপারে স্পষ্ট করে কিছু জানাতে পারছে না আবহাওয়া দফতর।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal weather updates 3 january 2022

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com