বড় খবর

ভোটে ব্যস্ত রাজ্য! বাংলার অর্থনীতি তলানিতে

পদ্ম-তৃণমূলের রাজনীতির লড়াইয়ের মধ্যে পড়েছে রাজ্যের অর্থনীতি। প্রশ্ন উঠতে পারে কীভাবে?

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র

একুশের নির্বাচন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্ভবত তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য লড়াই। এবারের লড়াইয়ের বিজেপিরও। কিন্তু পদ্ম-তৃণমূলের রাজনীতির লড়াইয়ের মধ্যে পড়েছে রাজ্যের অর্থনীতি। প্রশ্ন উঠতে পারে কীভাবে? স্থানীয় স্তরের দুর্নীতি, দুর্বল ঋণ বৃদ্ধি, চাকরির ক্ষেত্র অস্থিরতা, অবকাঠামোগত উন্নয়ন এবং কৃষির ব্যয়ে সমস্যা।

২০১৯-২০ সালে পশ্চিমবঙ্গের জিএসডিপি প্রবৃদ্ধি জাতীয় স্তরের থেকে ৪ শতাংশ বেশি রয়েছে। কিন্তু যদি ২০১৫-১৬ থেকে ২০১৯-২০ পাঁচ বছরে পশ্চিমবঙ্গের জিএসডিপি প্রবৃদ্ধি সবচেয়ে কম, জাতীয় নিরিখে। রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার তথ্য দেখায় যে পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক ঋণের প্রবৃদ্ধিও কমেছে। দেশের মধ্যে সবচেয়ে কম। কেবল ব্যাঙ্ক ঋণ নয়, পশ্চিমবঙ্গও এই দুই বছরের সময়কালে ব্যাঙ্ক আমানতের জন্য সবচেয়ে ধীরতম বৃদ্ধির হার ছিল। এই সময়ের মধ্যে সারা দেশে আমানতের পরিমাণ ১৯.৮ শতাংশ বেড়েছে, পশ্চিমবঙ্গের জন্য এই পরিমাণ বেড়েছে ১৪.১ শতাংশ।

আরও পড়ুন, ‘দিদিকে পছন্দ করি, কিন্তু এবার পরিবর্তন হলে ভাল’, ভোট নিয়ে কেন বিভ্রান্ত সিঙ্গুর?

রাজ্যসভায় তৃণমূলের নেতা ডেরেক ও ব্রায়েন বলেছিলেন, মোদী-শাহ বাংলার উন্নয়নের বাস্তব প্যারামিটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে পারবেন না। অন্যদিকে, মোদী-শাহ বলেছেন পশ্চিমবঙ্গের বেকারত্বের হার অনেক বেশি। ২০২১ সালের ফেব্রুয়ারির সিএমআইই-র তথ্যে দেখা যায় যে পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ছিল ৬.২ শতাংশ, যদিও এটি জাতীয় শতাংশের চেয়ে ভাল।

রাজ্যে মাথা পিছু আয়ও কমেছে। স্থানীয় শিল্প ও কর্মসংস্থানের এক গুরুত্বপূর্ণ সূচক এমএসএমইগুলিতে পশ্চিমবঙ্গে সুস্পষ্ট ফাঁক রয়েছে। সামাজিক এবং উন্নয়ন সূচকগুলিতে বাংলা কিছুটা পিছিয়ে। ২০১২-২০১৮ সালে শিক্ষা এবং গ্রামীণ / নগর উন্নয়ন অঞ্চলে রাজ্যের ব্যয় জাতীয় গড়ের ওপরে থাকলেও রাস্তা, স্বাস্থ্য ও কৃষিক্ষেত্রের জন্য বরাদ্দ পিছনে রয়েছে। কৃষি ক্ষেত্রেও কমেছে শেয়ার। শিক্ষাব্যবস্থায় কমেছে বরাদ্দ। নির্বাচনী রাজ্যে তাই চিন্তা বাড়াচ্ছে ভোট নয়, পিছিয়ে পড়া অর্থনীতিই।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengals slowdown economics behind the politics battle

Next Story
বাংলায় দৈনিক সংক্রমণের বিদ্যুৎ গতি, তবুও স্বাস্থ্যবিধি শিকেয়corona, India Corona, west bengal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X