scorecardresearch

বড় খবর

কোটি টাকার চুল গিয়েছে চুরি, আগুন জ্বালালেন ব্যবসায়ীরা!

হইচই পড়ে গেছে পূর্ব মেদিনীপুরের ভগবানপুরে। কী, না প্রায় এক কোটি টাকার চুল ফিল্মি কায়দায় ছিনতাই করে নিয়ে গেছে দুষ্কৃতীরা!

কোটি টাকার চুল গিয়েছে চুরি, আগুন জ্বালালেন ব্যবসায়ীরা!

চুল চেরা তো অনেক শুনেছেন, চুল চুরি শুনেছেন কখনো? তবে জেনে রাখুন, চুল শুধু চুরিই হয় নি, রীতিমত ছিনতাই হয়েছে। এবং তাই নিয়ে হইচই পড়ে গেছে পূর্ব মেদিনীপুরের ভগবানপুরে। কী, না প্রায় এক কোটি টাকার চুল ফিল্মি কায়দায় ছিনতাই করে নিয়ে গেছে দুষ্কৃতীরা!

মঙ্গলবার সকালে এগরা-বাজকুল রাজ্য সড়কে ভগবানপুরের নতুন রাস্তার মোড়ে ছিনতাই যাওয়া প্রায় ৮০ কিলো চুল উদ্ধার এবং ছিনতাইকারীদের গ্রেপ্তারের দাবিতে পথে নামেন প্রায় এক হাজার পরচুলা কারবারি। ‘পশ্চিমবঙ্গ হিউমান হেয়ার অ্যাসোসিয়েশন’ নামক সংগঠনের ব্যানারে রাস্তায় টায়ার জ্বালিয়ে সকাল ১০ টা থেকে ১১.১৫ পর্যন্ত চলে অবরোধ-বিক্ষোভ। এরপরই ভগবানপুর থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দ্রুত চুরির বিষয়ে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে নিয়ন্ত্রণে আনে পরিস্থিতি। পুলিশ ইতিমধ্যে শুরু করে দিয়েছে তাদের তদন্ত।

আরও পড়ুন: কর্পোরেট অবতারে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ

ঘটনার দিন, অর্থাৎ ৩০ ডিসেম্বর রাত ১১ টা নাগাদ, বাজকুল বাসস্ট্যান্ড থেকে চুল ছিনতাই করে পালিয়ে যাওয়ার সময় একটি বাইক ফেলে যায় ছিনতাইকারীরা। বাজেয়াপ্ত হওয়া সেই বাইকের সূত্র ধরে আপাতত চুল চোরদের গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে পুলিশ, জানিয়েছেন কাঁথির অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) ইন্দ্রজিৎ বসু।

ভগবানপুর, পটাশপুর, চন্ডিপুর, খেজুরি থানা এলাকার সংখ্যালঘু এবং আর্থিকভাবে পিছিয়ে থাকা প্রায় তিরিশ হাজার মানুষ পরচুলা ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যুক্ত। ওই ব্যবসার হাত ধরেই দু’দশক ধরে এই এলাকার মানুষ আর্থিকভাবে স্বনির্ভর হয়ে উঠেছেন। ব্যবসায় যুক্ত শ্রমিকদের অধিকাংশই আবার মহিলা। কিন্তু মাঝেমধ্যেই চুল চুরি-ছিনতাইয়ের ঘটনা ঘটনায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাঁদের।

আরও পড়ুন: বিদ্যুতের বকেয়া বিল ৫৩ লক্ষ, নতুন বছরেও দোকান পেলেন না দক্ষিণেশ্বরের ব্যবসায়ীরা

পুলিশ সূত্রে জানা গেছে, গত ৩০ ডিসেম্বর রাতে ভগবানপুর এলাকার ১০ জন পরচুলা ব্যবসায়ী একটি গাড়িতে করে ১৮ বস্তা পরচুলা নিয়ে বাজকুলে যান। পরচুলার বস্তাগুলি দিঘা-বহরমপুর বাসের ছাদে তুলে দেওয়ার দায়িত্ব ছিল তাঁদের। মুর্শিদাবাদের বেলডাঙ্গাতে পাঠানোর কথা ছিল ওই ১৮ বস্তা চুল। কিন্তু বাস আসার আগেই ব্যবসায়ীদের গাড়ির চালক এবং খালাসির মাথায় বন্দুক ঠেকিয়ে কালো কাপড়ে মুখ ঢাকা কিছু দুষ্কৃতী এসে আরেকটি ছোট গাড়িতে ১১ বস্তা চুল নিয়ে চম্পট দেয়।

ঘটনা জানাজানি হতেই চাঞ্চল্য ছড়ায় এলাকায়।অভিযোগও জমা পড়েছিল ভূপতিনগর থানায়। কিন্তু ঘটনার প্রায় ৪৮ ঘন্টা পরও দুষ্কৃতীরা গ্রেপ্তার না হওয়ায় এদিন বিক্ষোভ-অবরোধে নামেন চুল ব্যবসায়ীরা। ছিনতাই যাওয়া চুল উদ্ধার না হলে বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন পশ্চিমবঙ্গ হিউমান হেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক মনোজ সামন্ত।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Wigs worth one crore stolen midnapore west bengal