scorecardresearch

বড় খবর

রাজ্যের সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির নজরকাড়া সাফল্য, বাংলাকে ১০০০ কোটি ঋণ বিশ্বব্যাঙ্কের

সমাজের দুর্বল অংশগুলির সমস্যা সমাধানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগকেও প্রশংসা করেছে বিশ্ব ব্যাঙ্ক।

mamata benerjees reaction on siliguri asansol chandannagar bidhannagar muni poll result 2022
চার পুরনিগমের ভোটে ব্যাক জয়ের পথে তৃণমূল। ছবি- পার্থ পাল

সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির আরও উন্নতি সাধনে বাংলাকে ১২৫ মিলিয়ন অর্থাৎ ১০০০ কোটি ডলার লোনের অমুমোদন দিল বিশ্ব ব্যাঙ্ক। রাজ্যের তরফে বিজ্ঞপ্তি দিয়ে এই খবর জানানো হয়েছে। সেখানেই উল্লেখ, সমাজের দুর্বল অংশগুলির সমস্যা সমাধানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগকেও প্রশংসা করেছে বিশ্ব ব্যাঙ্ক।

বিশ্বব্যাঙ্কের তরফে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ সরকার ৪০০টির বেশি এমন সামাজিক সহায়তা প্রকল্প চালু রেখেছে যা সামাজিক নিরাপত্তা, সুরক্ষা ও চাকরি দেয়। যেগুলি মহিলা, প্রবীণদের কথা ও নানা তফসিলি উপজাতির কথা মাথায় রেখে আনা হয়েছে। বিশ্বব্যাঙ্কের এই ঋণে সামাজিক প্রকল্পগুলিতে আরও জোরদার করা হবে বলে জানানো হয়েছে। বিশেষ করে ‘দুয়ারে সরকার’ -এর মতো কর্মসূচিতে সুবিধাভোগীদের দ্রুত পরিষেবা দিতে ও বাড়ির দুয়ারে সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ গতি পাবে বলে মনে করা হচ্ছে।

জানানো হয়েছে, বিশ্বব্যাঙ্কের এই সাহায্যের ফলে রাজ্যের দরিদ্র এবং দুর্বল গোষ্ঠীগুলি আরও সহজে রাজ্য সরকারের একাধিক পরিষেবার সুবিধা নিতে পারবে

তৃতীয়বার জয় পেয়ে বাংলার ক্ষমতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন সরকার বিভিন্ন সামাজিক প্রকল্প চালিয়ে নিয়ে যেতে বিশ্বব্যাঙ্কের কাছে আবেদনজানিয়েছিল। এবার সেই আবেদনে সাড়া দিয়েই ঋণে অনুমতি দিল বিশ্বব্যাঙ্ক।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: World bank approves rs 1000 crores loan to bengal govt