scorecardresearch

বড় খবর

রাজার মেজাজেই চলে গেল ‘রাজা’, বিশ্বের প্রবীণতম রয়্যাল বেঙ্গলের মৃত্যুতে শোকাতুর জলদাপাড়া

আর কিছুদিন পরেই গিনেস বুকে নাম উঠত, জন্মদিনের আগেই চলে গেল রাজা।

রাজার মেজাজেই চলে গেল ‘রাজা’, বিশ্বের প্রবীণতম রয়্যাল বেঙ্গলের মৃত্যুতে শোকাতুর জলদাপাড়া
বচেয়ে বেশি বছর বাঁচার রেকর্ড গড়ার ক্ষেত্রে আর মাত্র ৪০ দিন বাকি ছিল এই রয়্যাল বেঙ্গল টাইগারের। ছবি- সন্দীপ সরকার

থেমে গেল রাজার হৃদস্পন্দন। সবচেয়ে বেশি বছর বাঁচার রেকর্ড গড়ার ক্ষেত্রে আর মাত্র ৪০ দিন বাকি ছিল এই রয়্যাল বেঙ্গল টাইগারের। তাহলেই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের খাতায় নাম উঠত তার।

আগামী ২৩ অগস্ট মহা সমারোহে রাজার জন্মদিন পালন করার তোড়জোড় শুরু করে দিয়েছিলেন বনকর্তারা। কিন্তু তার আগেই রবিবার রাত ২টা নাগাদ দক্ষিণ খয়েরবাড়ির একমাত্র রয়্যাল বেঙ্গল টাইগারের মৃত্যু হল। জলদাপাড়ার ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে মৃত্যু হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২৬ বছর ১০ মাস ২০ দিন।

বন দফতরের চিকিৎসক উৎপল শর্মা জানান, বার্ধক্যজনিত কারণে রাজা কয়েকদিন ধরে খাওয়া ছেড়ে দিয়েছিল। বাঘের মৃতদেহে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান জলদাপাড়া জাতীয় উদ্যানের বন আধিকারিক দীপক এম, আলিপুরদুয়ারের জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা সহ অন্যান্য বনকর্মীরা।

আরও পড়ুন নাবালিকার সঙ্গে ছেলে পরিচয়ে ‘প্রেম’, বেঁধে মার তরুণীকে

রাজকীয় মেজাজেই চলে গেল রাজা। পৃথিবীর সবচেয়ে বৃদ্ধ রয়্যাল বেঙ্গল টাইগার। ২০০৬ সাল থেকে তার ঠাঁই হয়েছিল জলদাপাড়া বনবিভাগের দক্ষিণ খয়েরবাড়ির রয়্যাল বেঙ্গল টাইগার পুনর্বাসন কেন্দ্রে। তার আগে সুন্দরবনের মাতলা নদী পেরোতে গিয়ে রাজার পিছনের বাঁ পা খুবলে নিয়েছিল কুমির।

ওই পা হারানো বাঘকে আর বন্য পরিবেশে ফেরানোর ঝুঁকি নেয়নি বনদফতর। সোমবার সকালে মৃত্যুর কোলে ঢলে পড়ে রাজা। আজ থেকে বাঘশূন্য হয়ে আরও জৌলুস হারালো দক্ষিণ খয়েরবাড়ি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Worlds oldest royal bengal tiger died in jaldapara national park