scorecardresearch

বড় খবর

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে শিশুমৃত্যুর প্রকৃত সংখ্যা সামনে আনল ইউক্রেন

১৫ লক্ষেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন এমনটাই জানিয়েছেন রাস্ট্রসংঘ।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে শিশুমৃত্যুর প্রকৃত সংখ্যা সামনে আনল ইউক্রেন
রুশ গোলা থেকে বাঁচতে মাটির তলায় সাবওয়েই এখন আশ্রয় ইউক্রেনবাসীর

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের কেটে গিয়েছে বেশ কয়েকটা দিন। যুদ্ধবিধ্বস্ত এহেন ইউক্রেন ছাড়ছেন বহু মানুষ। কাতারে কাতারে লোকজন সে নিজের দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলিতে শরণার্থী হয়ে ঢুকছেন। এর মধ্যে প্রায় ১৫ লক্ষেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন এমনটাই জানিয়েছেন রাস্ট্রসংঘ। চারিদিকে যেন একটা থমথমে মেজাজ, কান্নার আওয়াজ আর হাহাকার, কালো ধোঁয়ায় ঢেকেছে ইউক্রেনের আকাশ। এর মাঝেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে শিশুমৃত্যুর প্রকৃত তথ্য সামনে আনল ইউক্রেন। ইউক্রেনের পার্লামেন্ট কমিশনার ফর হিউম্যান রাইটস, লিউডমিলা ডেনিসোভা সোমবার ঘোষণা করেছেন যে ইউক্রেনে মস্কোর আক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত ৩৮ জন শিশু মারা গেছে এবং ৭১ জন আহত হয়েছে।

২৪ ফেব্রুয়ারি থেকে শুরু করে এখনও পর্যন্ত যুদ্ধের অভিঘাতে প্রাণ গিয়েছে অসংখ্য সাধারণ মানুষের। সেই সঙ্গে রাষ্ট্রসংঘ জানিয়েছে এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন। বিশ্বের একাধিক দেশ থেকে এসেছে যুদ্ধ বন্ধের আবেদনইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দ্বাদশ দিন উভয় পক্ষই ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে ইউক্রেনে তাদের ৪৯৮ জন সেনা মারা গেছেন। আহত হয়েছেন ১,৫৯৭ জন। যদিও ইউক্রেন দাবি করেছে যুদ্ধে প্রায় ১১ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছেন। এদিকে, ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন ৩ মার্চ বলেছে যে রাশিয়ার আক্রমণের পর প্রথম সপ্তাহেই ২৪৯ জন সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন ৫৫৩ জন। সূত্রের মতে সেই সংখ্যা সম্ভবত “উল্লেখযোগ্যভাবে বেশি”।

আরও পড়ুন: ‘‌ইউক্রেনে রক্তের নদী বইছে’, যুদ্ধে নিরীহ মানুষের মৃত্যুতে ব্যথিত পোপ ফ্রান্সিস

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে গত ১২ দিনে ২০ হাজারেরও বেশি নাগরিককে উদ্ধার করেছে ভারত। মঙ্গলবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এমনটাই জানালেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। তবে সুমি শহরে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের সেফ করিডর করে উদ্ধারের আর্জি জানিয়েছিল ভারত। এমনকী জেলেনস্কি এবং পুতিন, দুই রাষ্ট্রনেতাকেই ফোনে সেই আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু শেষপর্যন্ত সেফ করিডর করা হয়নি। রাষ্ট্রসংঘে তা জানিয়ে অসন্তোষ প্রকাশ করলেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। মঙ্গলবার সকালেই রোমানিয়ার সুকিয়েভা শহর থেকে বিশেষ বিমানে দিল্লি এসে পৌঁছন ২০০ জন ভারতীয়। অধিকাংশই পড়ুয়া। কেন্দ্র জানিয়েছে, গতকালই অপারেশন গঙ্গার শেষ বিমান ছেড়েছে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট থেকে। ইউক্রেনের দাবি রাশিয়া একাধিক হাসপাতাল, প্রসুতি হোমেও হামলা চালিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: 38 children dead 71 injured ukraine since start russian invasion ukrainian official