বড় খবর

আমেরিকায় বন্দুকবাজের হামলায় নিহতদের মধ্যে ৪ জন শিখ, শোকপ্রকাশ বাইডেন-জয়শঙ্করের

স্থানীয় শিখ সম্প্রদায়ের নেতাদের দাবি, জাতিগত বিদ্বেষ থেকেই এই হামলা চালানো হয়েছে।

আমেরিকার ইন্ডিয়ানাপোলিসে বন্দুকবাজের হানায় মৃত আট জনের মধ্যে ৪ জন ভারতীয় বংশোদ্ভূত শিখ সম্প্রদায়ের। বৃহস্পতিবার গভীর রাতের এই ভয়াবহ হামলায় ফেডেক্স কমপ্লেক্সে কর্মরত যে আট জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে চারজন শিখ ছিলেন। যা জানার পর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গভীর সমবেদনা জানিয়েছেন।

জানা গিয়েছে, ওই সংস্থায় কর্মরত ৯০ শতাংশই ভারতীয় বংশোদ্ভুত। তাঁদের মধ্যে বেশিরভাগই শিখ সম্প্রদায়ের। ১৯ বছরের এক বন্দুকবাজ হামলা চালিয়েছিল ওই সংস্থার কমপ্লেক্সে। তবে প্রাথমিক ভাবে জাতিগত বিদ্বেষ থেকে হামলা নয় বলেই অনুমান পুলিশের। কিন্তু তা মানতে নারাজ স্থানীয় শিখ সম্প্রদায়ের মানুষরা। তাঁরা এই ঘটনার উচ্চপর্যায়ের তদন্ত দাবি করেছেন। তাঁদের ধারণা, জাতিগত দ্বেষ থেকেই এই হামলা চালানো হয়েছে।

স্থানীয় শিখ নেতা গুরিন্দর সিং খালসা সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, গোটা দেশের জন্য এটা চোখ খুলে দেওয়ার মতো ঘটনা। শিখ, এশিয়ান-আমেরিকানদের উপর হামলা দিন দিন বেড়েই চলেছে। হিংসার বলি হচ্ছেন তাঁরা। শনিবারই স্থানীয় শিখ সম্প্রদায়ের নেতারা বৈঠকে বসেন এই ইস্যুতে।

যে চারজনের মৃত্যু হয়েছে হামলায়, তাঁদের নাম হল অমরজিৎ জোহাল, জসবিন্দর কৌর, অমরজিৎ স্খন এবং জসবিন্দর সিং। মৃতদের মধ্যে তিন জন মহিলা। এই ঘটনার পর প্রেসিডেন্ট জো বাইডেন নির্দেশ দিয়েছেন, জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হবে হোয়াইট হাউস এবং সমস্ত সরকারি দফতরে। নিহতদের উদ্দেশে শোকবার্তাও দিয়েছেন বাইডেন।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 4 sikhs among 8 killed in us fedex shooting india president biden express shock

Next Story
কোভিড সমালোচনার মধ্যেই একাধিক ‘বায়ো ল্যাব’ বানাচ্ছে চিন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com