scorecardresearch

বড় খবর

কিয়েভের পথে ৬৪ কিমি লম্বা রুশ সেনা কনভয়, কাঁপুনি ধরাবে উপগ্রহ চিত্র

রাজধানী কিয়েভ দখল করতে সর্বশক্তি প্রয়োগের পথে পুতিনের দেশ।

কিয়েভের পথে ৬৪ কিমি লম্বা রুশ সেনা কনভয়, কাঁপুনি ধরাবে উপগ্রহ চিত্র
ইউক্রেনে সাময়িকভাবে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার।

ইউক্রেনে হামলার ৫ দিন পার। এখনও পরাস্ত হয়নি ইউক্রেনীয় সেনা। প্রবল পরাক্রমী রুশ ফৌজকে প্রতিহত করতে শেষ রক্তবিন্দু দিয়ে লড়ছে তাঁরা। কিন্তু রাশিয়াও সাঁড়াশি চাপ বাড়াচ্ছে। রাজধানী কিয়েভ দখল করতে সর্বশক্তি প্রয়োগের পথে পুতিনের দেশ। এবার যে ছবি সামনে এল তা রীতিমতো কাঁপুনি ধরিয়ে দেবে বিশ্বকে। ৬৪ কিমি লম্বা রুশ ফৌজের কনভয় কিয়েভ ঘিরতে চলেছে।

উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, রাশিয়ার সেনা কনভয় প্রায় ৬৪ কিমি দীর্ঘ যা দেখা গিয়েছে কিয়েভের উত্তর দিকে। অর্থাৎ উত্তর দিক থেকে কিয়েভে ঢুকতে সেনা বাড়াচ্ছে রাশিয়া। এর আগে ২৭ কিমি দীর্ঘ এক কনভয় উপগ্রহ চিত্রে ধরা পড়েছিল। সংবাদসংস্থা রয়টার্সে ম্যাক্সার টেকনোলজি প্রকাশিত সেই উপগ্রহ চিত্র সামনে এনেছে।

উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, রাশিয়ার সেনা কনভয় প্রায় ৬৪ কিমি দীর্ঘ যা দেখা গিয়েছে কিয়েভের উত্তর দিকে।

এদিকে, খারকিভ এবং কিয়েভ দখল করতে মরিয়া রাশিয়া। গতকাল খারকিভের একটি আবাসনে রকেট হামলা করে রুশ সেনা। ১১ জন নিরীহ নাগরিকের মৃত্যু হয়ে তাতে। মঙ্গলবার সংবাদসংস্থা এপির খবর অনুযায়ী, রাশিয়ার আর্টিলারি হামলায় ওখতিরকা অঞ্চলে ইউক্রেনের সামরিক ঘাঁটিতে ৭০ জন সৈনিকের মৃত্যু হয়েছে। এই শহরটি খারকিভ এবং কিয়েভের মাঝে অবস্থিত।

আরও পড়ুন লাথি-ঘুসি মারছে ইউক্রেনের সেনা, পোল্যান্ড সীমান্তে ভারতীয় পড়ুয়াদের হাহাকার

এদিকে, ইউক্রেন পরিস্থিতি নিয়ে রাস্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশনে ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে ভারত গভীর ভাবে উদ্বিগ্ন। সেই সঙ্গে অবিলম্বে যুদ্ধ বন্ধ করার জন্য জরুরী আলোচনার কথাও জানিয়েছে ভারত’।

আরও পড়ুন ‘এই মিশনের অংশ হতে পেরে গর্বিত’, জানালেন এয়ার ইন্ডিয়ার মহিলা পাইলট

তিনি আরও জানিয়েছেন ‘নয়াদিল্লি ইতিমধ্যেই ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের অবিলম্বে এবং জরুরি ভিত্তিতে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চালানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে’। একই সঙ্গে তিনি বলেন, ‘ভারত গভীরভাবে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে গভীর ভাবে উদ্বিগ্ন। আমরা অবিলম্বে যুদ্ধ বন্ধ করা আহ্বান জানাচ্ছি”।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: 64 km long russian military convoy nears kyiv