বড় খবর

‘অব কি বার, ট্রাম্প সরকার’, মার্কিন নির্বাচনে ভারতীয় সুর

আমেরকায় উঠল ভারতীয় স্লোগানের সুর, ‘অব কি বার ট্রাম্প সরকার’। আর এই স্লোগান যিনি বানিয়েছেন তিনি প্রবাসী ভারতীয় শালভ কুমার।

চলতি বছরের নভেম্বর মাসে মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে উত্তেজনার শেষ নেই। এই আবহে আমেরকায় উঠল ভারতীয় স্লোগানের সুর, ‘অব কি বার ট্রাম্প সরকার’। আর এই স্লোগান যিনি বানিয়েছেন তিনি প্রবাসী ভারতীয় শালভ কুমার। ৭১ বছর বয়সি এই ভারতীয় বংশোদ্ভূত অবশ্য স্বীকার করে নিয়েছেন তিনি নরেন্দ্র মোদী এবং ডোনাল্ড ট্রাম্পের ভক্ত।

ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-এর সঙ্গে ভিডিও কলে তিনি বলেন, “এবারের নির্বাচন খুবই শক্ত হতে চলেছে। করোনা ভাইরাস অতিমারী না হলে ট্রাম্প হয়তো বিপুল ভোটে জয়লাভ করতে পারতেন। অর্থনীতির ক্ষেত্র, শেয়ার বাজারেরও বিশাল উত্থান হত, কমত বেকারত্ব।” এভিজে গ্রুপের চিফ এক্সিকিউটিভ শালভ রিপাবলিকান হিন্দু জোটেরও প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন।

যদিও তাঁর মতে, “দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য ট্রাম্পের চেয়ে ভাল আর কোনও রাষ্ট্রপতি আর কখনও হতে পারেননি”। ২০১৫ সালে তিনি এই সংগঠন প্রতিষ্ঠা করেছিলেন। হিন্দু-আমেরিকান সম্প্রদায় এবং রিপাবলিকান নীতিনির্ধারক এবং নেতাদের মধ্যে একটি অনন্য সেতু এই জোট সংগঠন এমনটাই জানান তিনি।

শালভ কুমার বলেন, “দেশের অন্যান্য ভারতীয়-আমেরিকান রিপাবলিকানদের থেকে নিজেকে আলাদা করার জন্য। “আমরা রিপাবলিকান হিন্দু জোট, তাই আমরা হিন্দু আমেরিকানদের নিয়ে আরও অনেক কথা বলি যা আপনি ধর্মীয় হিন্দুদেরও বলবেন। এর মধ্যে জৈন, শিখ এবং বৌদ্ধরাও রয়েছেন।” ট্রাম্প প্রসঙ্গে তিনি বলেন, “ভারত আমেরিকার সম্পর্ক এখন আরও অনেক দৃঢ়। কারণ ২০১৬ সালে ট্রাম্প ঘোষণা করেছিলেন যে তিনি হিন্দুদের ভালবাসেন, তিনি ভারতকে ভালোবাসেন। এরপর থেকেই হিন্দু-আমেরিকান সকলেই ট্রাম্পের পক্ষে।

প্রসঙ্গত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে অনেকদিনের সম্পর্ক শালভ কুমারের। ভারতীয় বংশোদ্ভূত জানান যে ট্রাম্প যত ভাল রাজনীতিক, তাঁর চেয়েও অনেক ভাল ব্যবসায়ী। রিপাবলিকান হিন্দু জোটের সদস্য সংখ্যা ৫০ হাজারেরও বেশি। মার্কিন নির্বাচনে এদের ভূমিকাও অনেকটাই। এই সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর কায়ো আন্ডারসন জানান যে বেশিরভাগ ইন্দো-আমেরিকানরা ডেমোক্র্যাটসদের দিকেই যান।

২০১৬ সালে নরেন্দ্র মোদীর নির্বাচনী প্রচারের স্টাইল এবং স্লোগান ‘অব কি বার মোদী সরকার’ মন:পুত হয় শালভ কুমারের। তিনি এই স্লোগানের কপিরাইটও নিয়েছেন। তাঁর মতে ডোনাল্ড ট্রাম্পের হয়ে যদি নয়া স্লোগান প্রচার করা যায় তাহলে অনেক হিন্দু ভোটও পাবেন ট্রাম্প।” মেঘের আড়ালে মেঘনাদ হয়েই ট্রাম্পের জন্য কাজ করে যাচ্ছেন শালভ কুমার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ab ki baar trump sarkar slogan america election

Next Story
ভারতের বাতাস নোংরা! ট্রাম্পের মন্তব্যকে অশোভনীয় বলে খোঁচা বিডেনেরJoe Biden, জো বিডেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com