বড় খবর

বিস্ফোরণে রক্তাক্ত আফগানিস্তান, নিহত অন্তত ১০০, জখম বহু

শুক্রবার দুপুরে উত্তর আফগানিস্তানের কুন্দুজ শহরে একটি শিয়া মসজিদে বিস্ফোরণ হয়।

Afghan blast At least 100 dead wounded many
আফগানিস্তানের পতাকা

আবারও বিস্ফোরণ আফগানিস্তানে। শুক্রবার দুপুরে উত্তর আফগানিস্তানের কুন্দুজ শহরে একটি শিয়া মসজিদে বিস্ফোরণ হয়। তালিবান পুলিশের আধিকারিক দোস্ত মহম্মদ ওবেইদা জানিয়েছেন, বিস্ফোরণে মসজিদের মধ্যে ও আশেপাশের প্রায় সবাই নিহত। এখনও কেউ দায় স্বীকার না করলেও এই ঘটনায় তালিবানের নিশানায় ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী। অতীতে আইএসআইএস দ্বারা শিয়া মসজিদে হামলার একাধিক উদাহরণ রয়েছে।

এই বিস্ফোরণে কমপক্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে ও জখম বহু। তালিবান দ্বিতীয়বার আফগানিস্তানের ক্ষমতা দখলের পর শুক্রবারের এই হামলাই সব থেকে নৃশংস বলে জানানো হয়েছে।

এদিন জুম্মার নামাজ চলাকালীন কুন্দজ শহরের শিয়া মসজিদটিতে বিস্ফোরণ ঘটে। আফগানিস্তানে শিয়ারা সংখ্যালঘু। এর মাঝেই বিস্ফোরণ ঘটায় নানা প্রশ্ন উঠছে। কুন্দুজের স্থানীয় ব্যবসায়ী জলমাই অলোকজাই বিস্ফোরণের পর হাসপাতালে গিয়েছিলেন আহতদের রক্ত দেওয়ার জন্য। তিনি সেখানকার পরিস্থিতিকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন।

তালেবানে তথ্য ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী জাবিউল্লাহ মুজাহিদ বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন, আজ কুন্দুজের রাজধানীর খানাবাদ বানদার এলাকার একটি মসজিদে বোমা হামলার ঘটনা ঘটেছে। মসজিদটি শিয়া মতাবলম্বীদের। বিস্ফোরণে বেশ কয়েকজন হতাহত হয়েছে। তালিবানের বিশেষ দল সেখানে পৌঁছে গিয়েছে, তদন্ত হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Afghan blast at least 100 dead wounded many

Next Story
বাক স্বাধীনতার জন্য অদম্য লড়াই! এবছর শান্তিতে নোবেল দুই সাংবাদিকের গলায়Nobel Peace Prize Nobel P{rize 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com