বড় খবর

মাঝ আকাশে প্রসব বেদনা, মার্কিন বিমানে সন্তান জন্ম দিলেন আফগান শরণার্থী মহিলা

জার্মানির মাটি ছুঁতেই বিমানে প্রসব হয়ে যায় মহিলার।

আফগান শরণার্থী মহিলার সন্তান প্রসব হল জার্মানির রামস্টেইন এয়ার বেসে।

মাঝ আকাশেই তীব্র প্রসব বেদনা। আফগান শরণার্থী মহিলার সন্তান প্রসব হল জার্মানির রামস্টেইন এয়ার বেসে। রবিবার এমনটাই জানাল মার্কিন সেনা। মার্কিন বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার কার্গো বিমানে মধ্যপ্রাচ্য থেকে জার্মানিতে নিয়ে যাওয়া হয় আফগান শরণার্থীদের। তখনই মাঝ আকাশে প্রসব বেদনা ওঠে মহিলার।

জার্মানির মাটি ছুঁতেই বিমানে প্রসব হয়ে যায় মহিলার। মার্কিন সেনা জানিয়েছে, উচ্চতার জন্য প্রসবে সমস্যা দেখা দেয় মহিলার। তখন পাইলট তথা কম্যান্ডার উচ্চতা কিছুটা কমিয়ে বায়ুরচাপ নিয়ন্ত্রণ করেন। তাতে মা ও সন্তানের প্রাণ রক্ষা পায়। বর্তমানে জার্মানির এই এয়ারবেস ট্রানজিট পয়েন্ট হিসাবে ব্যবহৃত হচ্ছে আফগান শরণার্থীদের জন্য।

মার্কিন সেনা টুইট করে জানিয়েছে, বিমানে উপস্থিত মার্কিন জওয়ানরাই প্রসবে সাহায্য করেন মহিলাকে। পাইলট তৎপরতা দেখিয়ে উচ্চতা না কমালে বায়ুরচাপ জনিত সমস্যায় মারা যেতে পারতেন প্রসূতি। জানা গিয়েছে, মা ও শিশু দুজনই সুস্থ আছে।

আরও পড়ুন ভারতে আসা আফগানদের বিমানবন্দরেই পোলিও-র টিকা

এদিকে, গত সাতদিনে কাবুল এয়ারপোর্টে উদ্ধারকাজ চালানোর সময় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ন্যাটো কূটনীতিবিদ। এই মর্মান্তিক পরিস্থিতির জন্য তালিবানদের হাত থেকে প্রাণ বাঁচাতে পালানোর চেষ্টা করা আফগানদেরই দায়ী করছে ওয়াকিবহাল মহল। অন্যদিকে, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ২০ বছর পর আফগানিস্তান থেকে মার্কিন সেনার প্রত্যাহার দুর্ভাগ্যজনক বলে ব্যাখ্যা করেছেন। তীব্র নিন্দা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Afghan woman gives birth on us military flight

Next Story
তালিবানদের ভয়ে দেশ ছাড়তে হুড়োহুড়ি, কাবুল বিমানবন্দরে পদপিষ্ট ৭ আফগানLightning kills 14 in Pakistan’s Khyber Pakhtunkhwa province's Torghar village
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com