scorecardresearch

বড় খবর

টেলিভিশন অ্যাঙ্কারদের জন্য নয়া ফতোয়া তালিবানদের, মুখ ঢেকে আসতে হবে লাইভে

বৃহস্পতিবার সেদেশের সংবাদ মাধ্যম সূত্রে এই খবর সামনে এসেছে।

টেলিভিশন অ্যাঙ্কারদের জন্য নয়া ফতোয়া তালিবানদের, মুখ ঢেকে আসতে হবে লাইভে
প্রতীকী ছবি

আফগানিস্তানের টেলিভিশন অ্যাঙ্কারদের হিজাব পরে ক্যামেরার সামনে লাইভে আসার নির্দেশ! বিশেষ এই ফতোয়া জারি করেছে তালিবানরা। বৃহস্পতিবার সেদেশের সংবাদ মাধ্যম সূত্রে এই খবর সামনে এসেছে।

টোলো নিউজ টুইট বার্তায় জানিয়েছে, তালিবানের তরফে এমন ফতেয়ার পাশাপাশি সেদেশের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফেও এমন নির্দেশ দেওয়া হয়েছে। এমন নির্দেশের বিরুদ্ধে সরব হয়েছে দেশের একাধিক গণমাধ্যম। এক আফগান মিডিয়া কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে বলেন, “এই মর্মে আমরা একটু আগেই এক নির্দেশ পাই। তবে এমন সিদ্ধান্তের আগে আলোচনার প্রয়োজন ছিল”।

এই নির্দেশের পরই দেশের বেশ কয়েকটি চ্যানেলের অ্যাঙ্কারদের মুখ ঢেকে ক্যামেরার সামনে লাইভে আসতেও দেখা গিয়েছে। এই বিষয়ে আফগানিস্তানের এক সংবাদ মাধ্যমের বিশিষ্ট অ্যাঙ্কার ইয়ালদা আলি, এক টুইট বার্তায় নিজের মুখ ঢেকে সংবাদ উপস্থাপনের ছবি সামনে এসে লিখেছেন, ‘নারী স্বাধীনতার ওপর বড় আঘাত’।

আরও পড়ুন: ‘আমায় ক্ষমা করুন’, ইউক্রেনের বিধবার কাছে ক্ষমাপ্রার্থনা যুদ্ধাপরাধে বিচারাধীন রুশ জওয়ানের

১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত ক্ষমতাসীন থাকাকালীন সময়ে মহিলাদের উপর একাধিক বিধিনিষেধ আরোপ করে তালিবানরা। সমাজ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়েই থাকতে হত মহিলাদের। শিক্ষার সুযোগ থেকেও বঞ্চিত করা হয় আফগান মহিলাদের। গত অগাস্টে ক্ষমতায় আসার পর নারী স্বাধীনতা নিয়ে একাধিক বিবৃতি দেয় তালেবান শাসকরা। জানানো হয় নারীদের ওপর বিধিনিষেধ কার্যত তুলে নেওয়া হবে।

তবে সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিপ্তে দেখা যায় তালিবান আছে তালিবানেই। চলতি মাসের শুরুর দিকে, মহিলাদের পোশাক, শিক্ষা নিয়ে একাধিক বিধিনিষেধ আরোপ করা হয় তালিবানের তরফে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Afghanistan taliban women tv anchors cover face on air