scorecardresearch

বড় খবর

অধিবেশনে বলার অনুমতি নেই, তালিবানের মুখে ঝামা ঘষে দিল রাষ্ট্রসংঘ

স্বীকৃতি পাওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে তালিবানকে।

UNGA
তালিবানের স্বীকৃতি নিয়ে রাষ্ট্রসংঘ এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি।

তালিবানের আবদার রাখল না রাষ্ট্রসংঘ। নিউ ইয়র্কে এবারের সাধারণ অধিবেশনে কথা বলতে চেয়ে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছিলেন তালিবান বিদেশ মন্ত্রী মুত্তাকি। সেইমতো প্রাক্তন প্রেসিডেন্ট আসরাফ ঘানি সরকারের নিযুক্ত রাষ্ট্রদূত গুলাম ইসাকজাইকে সরিয়ে তালিবান নিজেদের মুখপাত্র সুহেল শাহিনকে রাষ্ট্রদূত নিয়োগ করে। সেই মর্মে চিঠিতে উল্লেখ করা হয়।

কিন্তু শেষপর্যন্ত তা মানল না রাষ্ট্রসংঘ। মহাসচিবের মুখপাত্র স্তেফান দুজারিক শুক্রবার জানিয়েছেন, আফগানিস্তানের বর্তমান স্বীকৃতি রাষ্ট্রদূত হলেন গুলাম ইসাকজাই। তিনি আসরাফ ঘানি সরকারের নিযুক্ত। তিনিই দেশের হয়ে কথা বলার জন্য স্বীকৃতি, অন্য কেউ নয়। কারণ, তালিবানের স্বীকৃতি নিয়ে রাষ্ট্রসংঘ এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি। তাই তাদের প্রতিনিধিকে সাধারণ অধিবেশনে বলতে দেওয়ার অনুমতি দেয়নি রাষ্ট্রসংঘ। বিশ্ব দরবারে একপ্রকার ধাক্কা খেল তালিবান।

অধিবেশনের মুখপাত্র মনিকা গ্রেইলি বুধবার জানান, নয় সদস্যের কমিটি নভেম্বরে বৈঠক করে এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। এই কমিটির সদস্যরা হল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চিন, বাহামাস, ভুটান, চিলি, নামিবিয়া, সিয়েরা লিওন এবং সুইডেন। প্রসঙ্গত, গত ১৫ অগস্ট আফগানিস্তানের দখল নিয়ে গোটা বিশ্বকে হতচকিত করে দিয়েছে তালিবান। কিন্তু এখনও তাদের স্বীকৃতি দেয়নি বিশ্বের তাবড় দেশ। গত ১৫ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্তেফান দুজারিক আফগানিস্তানের বর্তমান রাষ্ট্রদূত গুলাম ইসাকজাইয়ের কাছ থেকে একটি বার্তা পান। সেই বার্তায় ৭৬তম জেনারেল অ্যাসেম্বলির জন্য আফগান প্রতিনিধিদের তালিকা দেওয়া হয় দুজারিককে।

পাঁচদিন পর গুতেরেস আরও একটি বার্তা পান ইসলামিক এমিরেটস অফ আফগানিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে। তাতে স্বাক্ষর ছিল বিদেশ মন্ত্রী আমির খান মুত্তাকির। সেই বার্তায় রাষ্ট্রসংঘের অধিবেশনে অংশ নেওয়ার আবেদন জানায় তালিবান সরকার। সেই চিঠিতে মুত্তাকি সাফ জানিয়েছেন, আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানিকে ক্ষমতাচ্যুত করা হয়েছে এবং আর বিশ্বের কোনও দেশ তাঁকে আফগান প্রেসিডেন্ট হিসাবে মানছে না। তাই ইসাকজাই আর কোনওভাবে আফগানিস্তানের রাষ্ট্রদূত নন।

আরও পড়ুন আফগানিস্তানে সাজা হিসেবে অপরাধীদের হাত-পা কেটে দেওয়া যুক্তিযুক্ত: তালিবান নেতা

দুজারিক জানিয়েছেন, চিঠিতে তালিবান সরকার রাষ্ট্রসংঘে স্থায়ী প্রতিনিধি হিসাবে মহম্মদ সুহেল শাহিনকে মনোনীত করেছে। কাতারে মার্কিন-তালিবান শান্তিচুক্তির সময় মুখপাত্র ছিলেন সুহেল শাহিন। সুহেল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “সরকারের স্বীকৃতির জন্য আমাদের কাছে সব কিছু প্রয়োজনীয় জিনিস রয়েছে। আশা করব রাষ্ট্রসংঘ, নিরপেক্ষ বিশ্বের প্রতিনিধি হিসাবে বর্তমান আফগান সরকারকে স্বীকৃতি দেবে।” তবে মনে করা হচ্ছে, তাদের প্রতিনিধি এবং সরকারকে স্বীকৃতি পাওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে তালিবানকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Afghanistans taliban wont speak at un general assembly