scorecardresearch

বড় খবর

ভারতের তীব্র আপত্তির পরেই কোভিশিল্ডকে স্বীকৃতি দিল ব্রিটেন

ব্রিটিশ সরকার জানিয়েছে, কোভিশিল্ড নয়, টিকা নেওয়ার যে শংসাপত্র দেওয়া হচ্ছে সেটা নিয়ে আপত্তি রয়েছে।

Covidshield Vaccine, Vaccination, 18-44 years, Bengal Vaccination
ভারতে সিরাম ইনস্টিটিউট তৈরি করছে এই টিকা।

ভারতের অসন্তোষ ও হুঁশিয়ারির পর নড়েচড়ে বসল ব্রিটেন। অবশেষে বুধবার কোভিশিল্ডকে স্বীকৃতি দিল ব্রিটিশ সরকার। তবে দুটি ডোজ নেওয়া ভারতীয়দের অবশ্যই ব্রিটেনে গেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। ব্রিটিশ সরকার জানিয়েছে, কোভিশিল্ড নয়, টিকা নেওয়ার যে শংসাপত্র দেওয়া হচ্ছে সেটা নিয়ে আপত্তি রয়েছে।

ব্রিটিশ সরকার পরিবর্তিত গাইডলাইনে জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি এবং সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ভ্যাকসিনকে মান্যতা দিয়েছে সরকার। তবে ব্রিটেনে আসতে গেলে যাত্রীকে টিকার দুটি ডোজ অন্তত ১৪ দিন আগে নিতে হবে। ভারত কোভিশিল্ডে স্বীকৃতি দেওয়া নিয়ে ব্রিটেনের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করতেই এই পরিবর্তিত গাইডলাইন জারি করে ব্রিটেন।

মঙ্গলবার ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, কোভিশিল্ডের স্বীকৃতি না দেওয়া বৈষম্যমূলক নীতি। এতে ব্রিটেনে সফররত ভারতীয়দের উপর প্রভাব ফেলবে। বিদেশ মন্ত্রী ব্রিটিশ বিদেশ সচিবকে ভারতের তীব্র আপত্তির কথা জানান। এরপর ব্রিটেনের তরফে বিষয়টি সমাধান করার আশ্বাস দেওয়া হয়।

আরও পড়ুন কোভিশিল্ডে মান্যতা নয়, ব্রিটেনের নীতি ‘বৈষম্যমূলক’, কড়া প্রতিক্রিয়া নয়াদিল্লির

ব্রিটেনের নয়া ভ্রমণ নীতি আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে। প্রসঙ্গত, এর আগে বিদেশিদের ব্রিটেন ভ্রমণ নিয়ে নতুন নির্দেশিকা জারি করে ব্রিটিশ সরকার। সেখানে বলা হয়, যেসব ভারতীয় কোভিশিল্ডের দুটি ডোজ নিয়েছেন তাঁদের ভ্যাকসিন হয়নি বলেই ধরে নেওয়া হবে। ফলে তাঁকে ১০ দিন সেল্ফ আইসোলেশনে থাকতে হবে। করাতে হবে কোভিড টেস্ট। এতেই অসন্তুষ্ট ভারত। ভারত ছাড়াও দক্ষিণ এশিয়ার একাধিক দেশ, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলির জন্যও এই নিয়ম বলবৎ হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: After india protests uk adds covishield to list of approved vaccines for travel