scorecardresearch

নিরাপত্তা পরিষদে দিল্লির নালিশ, তড়িঘড়ি সাময়িক সংঘর্ষবিরতির ঘোষণা মস্কোর

এর আগেএকাধিকবার সংঘর্ষবিরতি ঘোষণার পরও তা লঙ্ঘনের অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। থমকে গিয়েছে সুমিতে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দেশের ফেরা।

after indias complaint to the un moscow proposes limited ceasefire
প্রধানমন্ত্রী মোদী, প্রেসিডেন্ট পুতিন।

ফের সাময়িক সময়ের জন্য সংঘর্ষবিরতি ঘোষণা করল রাশিয়া। ইউক্রেনের নির্দিষ্ট কয়েকটি রুটেই সংঘর্ষবিরতি কার্যকর হবে। এর আগে সংঘর্ষবিরতি ঘোষণার পরও তা লঙ্ঘনের একাধিক অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। যার জেরে ইউক্রেনের সুমিতে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দেশের ফেরার বিষয়টিও থমকে গিয়েছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছিল দিল্লি। অভিযোগ করা হয় যে, বার বার রাশিয়া ও ইউক্রেনের কাছে অনুরোধ সত্ত্বেও সংঘর্ষবিরতি কার্ষকর না হওয়ায় সুমিতে আটকে পড়া ভারতীয়দের ফেরানো যাচ্ছে না। এরপরই মানবিক কারণে নির্দিষ্ট কয়েকটি রুটে সাময়িক সংঘর্ষবিরতি ঘোষণা করেছে মস্কো। ভারতীয় সময়ে দুপুর সাড়ে ১২টা থেকে যা কার্যকর হবে।

https://platform.twitter.com/widgets.js

১৩ দিন ধরে চলছে রাশিয়া-ইউক্রেনের সংঘর্ষ। প্রায় ধ্বংসস্তূপের চেহারা নিয়েছে ইউক্রেনের একাধিক শহর। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও গোলা মুহূর্মুহূ আছড়ে পড়ছে সেদেশের বিভিন্ন শহরে। পাল্টা আঘাতের দাবি করছে ইউক্রেনও। ইউক্রেন সেনার দাবি, খারকিভের কাছে লড়াইয়ে রুশ সেনার এক জেনারেলের মৃত্যু হয়েছে। আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটি দখলে মরিয়া মস্কো।

আরও পড়ুন- সুমিতে পড়ুয়াদের জন্য সেফ করিডর করা হয়নি, রাষ্ট্রসংঘে অসন্তোষ প্রকাশ ভারতের

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র তার মিত্র দেশগুলিকে রাশিয়া থেকে তেল আমদানি নিষিদ্ধ করার জন্য চাপ দিয়েছে। যা ঘিরে মস্কোর সঙ্গে পশ্চিমি শক্তিধর দেশগুলির চাপানউতোর আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। এর পাল্টা জার্মানিকে হুঁশিয়ারি দিয়ে পুতিনের দেশ জানিয়েছে যে, রাশিয়া বার্লিনে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বন্ধ করতে পারে।

Read In English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: After indias complaint to the un moscow proposes limited ceasefire