বড় খবর

রণক্ষেত্র ক্যাপিটল হিল, ট্রাম্পের অ্যাকাউন্ট লক করল টুইটার

উত্তেজনা ছড়ানোর আশঙ্কায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টটি ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের নাম ঘোষণা এবং শংসাপত্র সিলমোহর দেওয়ার কাজ শুরু হতেই ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলা, পুলিশি সংঘর্ষে উত্তপ্ত হল ক্যাপিটল হিল। উত্তেজনা ছড়ানোর আশঙ্কায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টটি ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

এই সোশাল মিডিয়ার তরফে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয় যে ট্রাম্প যে টুইট করে থাকেন তা উস্কানিমূলক। ট্রাম্প টুইটারের নিয়ম ভঙ্গ করেছেন এমনটাও বলা হয়। টুইটারকে হাতিয়ার করে যাতে কোনও বিক্ষোভ-প্রতিবাদ গড়ে না ওঠে সে জন্য পরবর্তী ১২ ঘণ্টার জন্য ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হল।

আরও পড়ুন, অশান্ত আমেরিকা! ট্রাম্প সমর্থক-পুলিশ খণ্ডযুদ্ধে উত্তপ্ত ক্যাপিটল হিল

টুইটারের তরফে তাঁকে সতর্ক করে বলা হয়, প্রথমবার এ ঘটনা ঘটায় তাকে সতর্ক করা হচ্ছে। এর অন্যথা হলে ডোনাল্ড ট্রাম্পের করা ‘@রিয়েলডোনাল্ড ট্রাম্প’ অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে। টুইটারের বিজ্ঞপ্তিতে বলা হয় ‘@রিয়েলডোনাল্ড ট্রাম্প’অ্যাকাউন্ট থেকে করা পর পর তিনটি টুইট সামাজিকভাবে প্রবর্তিত নীতিমালা ভঙ্গ করেছে। এর অর্থ হচ্ছে এই অ্যাকাউন্টটি ১২ ঘণ্টার জন্য বন্ধ থাকবে ও ওই টুইটগুলো অপসারণ করতে হবে। যদি অপসারণ না করা হয় তাহলে অ্যাকাউন্টটি স্থায়ী ভাবে বন্ধ করে দেওয়া হবে।”

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন এবং তার নির্বাচনি প্রচারণাসহ রাষ্ট্রীয় দায়িত্ব পালনকালে নিজস্ব অভিমত ও অনুভূতি এবং ব্যক্তিগত সিদ্ধান্ত বা মনোভাবগুলো টুইট করে অনুসরণকারীদের জানিয়ে থাকেন। তবে ইলেকটোরাল কলেজের নির্বাচনে পরাজিত হওয়ার পর পপুলার ভোট গণনার দাবি জানিয়ে আসছিলেন তিনি। বুধবার কংগ্রেসের বৈঠকে ইলেকটোরাল ভোট গণনার সময় ট্রাম্পের আহ্বানে তার সমর্থকরা ওয়াশিংটনের ক্যাপিটল ভবনের সামনে প্রথমে বিক্ষোভ ও পরে হামলা চালায়।

এ ঘটনার পরে টুইটারে টুইট করে ও পরে ভিডিও বক্তব্য দিয়ে সমর্থকদের শান্ত হওয়ার আহ্বান জানান তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: After violence on capitol hill twitter locks donald trumps account

Next Story
ক্যাপিটল হিল সংঘর্ষে মৃত্যু বাড়ল আমেরিকায়, গ্রেফতার ৫২usa violence capitol hill
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com