বড় খবর

আল কায়দার সেকেন্ড ইন কমান্ড নিহত ইরানে

গত ৭ অগাস্ট তেহরানের রাস্তায় গুলি করে হত্য়া করে দুই অজ্ঞাতপরিচয় বাইক আরোহী। আবদুল্লার পাশাপাশি তার বিধবা মেয়েকেও হত্য়া করা হয়েছে।

Al qaedas number 2 commander killed, আল কায়দা
প্রতীকী ছবি।

আল কায়দার সেকেন্ড ইন কমান্ডকে নিকেশ করা হয়েছে। ৩ মাস আগে ইরানে আল কায়দার সেকেন্ড ইন কমান্ড আবদুল্লা আহমেদ আবদুল্লাকে হত্য়া করা হয়েছে, একথা জানিয়েছেন গোয়েন্দা আধিকারিকরা। ১৯৯৮ সালে মার্কিন দূতাবাসে হামলার ঘটনায় অন্য়তম মাস্টারমাইন্ড ছিল আবদুল্লা আহমেদ আবদুল্লা।

গত ৭ অগাস্ট তেহরানের রাস্তায় আবদুল্লাকে গুলি করে হত্য়া করে দুই অজ্ঞাতপরিচয় বাইক আরোহী। আবদুল্লার পাশাপাশি তার বিধবা মেয়েকেও হত্য়া করা হয়েছে। ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেনের স্ত্রী ছিল আবদুল্লার মেয়ে।

আরও পড়ুন: হাফিজ সইদের জামাত-উদ-দাওয়ার মুখপাত্রের ৩২ বছরের কারাদণ্ড, নির্দেশ পাক আদালতের

পরে জানা যায় যে, ইজরায়ালের গুপ্তচর বাহিনীই হত্য়া করেছে ওই জঙ্গি নেতাকে। তবে, এটা স্পষ্ট নয় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের ঠিক কী ভূমিকা ছিল। দ্য় নিউইয়র্ক টাইমস সূত্রে জানা গিয়েছে, ইরানে কয়েক বছর ধরে আল কায়দার নেতাদের গতিবিধির উপর নজর রাখছিল আমেরিকা।

তবে, এখনও আবদুল্লার মৃত্য়ুর খবর ঘোষণা করেনি আল কায়দা। ইরানও এ ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে। এখনও পর্যন্ত কোনও দেশ প্রকাশ্য়ে এ ঘটনার দায় স্বীকার করেনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Al qaidas no 2 accused in us embassy attacks is secretly killed in iran

Next Story
প্রথমবারের জন্য বাইডেনের সাফল্য স্বীকার করলেন ট্রাম্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com