বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

‘বন্দুকের নলকে শান্ত রাখতে দেশ ছেড়েছি’, দুর্নীতির অভিযোগ উড়িয়ে সরব আসরফ ঘানি

Afghanisthan Crisis: ওয়াশিংটন বুধবার বলেছে, তারা আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের উপর নজর রাখছে।

Afghanisthan Crisis: আমার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। বরং আফগানিস্তান ছাড়া আমার কাছে সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল। বুধবার বিবৃতি দিয়ে এই দাবি করলেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আসরফ ঘানি। ১৫ অগাস্ট দেশত্যাগ করেন ঘানি। সেই সময় নানা মহল থেকে অভিযোগ ওঠে ৬০ লক্ষ মানুষকে বিপদের মুখে ঠেলে দিয়ে লক্ষ-কোটি টাকা নিয়ে পালিয়েছেন আসরফ ঘানি।

এদিন সেই অভিযোগ বিবৃতি দিয়ে খণ্ডন করলেন ঘানি। তিনি লেখেন, ‘আমি লক্ষ-কোটি টাকা নিয়ে কাবুল ছেড়েছি। এই ধরনের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। বরং আফগানিস্তান ছাড়ার সিদ্ধান্ত আমার কাছে সবচেয়ে কঠিন ছিল। শুধু বন্দুকের নলকে শান্ত রাখতে এবং ৬০ লক্ষ আফগানকে নিরাপত্তা দিতে দেশ ছেড়েছি।‘

এদিকে, ওয়াশিংটন বুধবার বলেছে, তারা আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের উপর নজর রাখছে। ‘আমরা বুঝতে পেরেছি তালিবান একটা অন্তর্বর্তী সরকার গঠন করেছে তাই আমরা ওদের কথায় নয় কাজে নজর রাখছি। আমাদের প্রত্যাশা স্পষ্ট করে দিতে চাই। নতুন সরকার আফগানদের ইতিবাচক প্রশাসন উপহার দেবে।‘

এদিকে, আফগানিস্তান তালিবান সরকার গঠন করতেই মস্কো আর ওয়াশিংটন ডিসি নড়েচড়ে বসেছে। রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পর এবার মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র প্রধান উইলিয়াম জে বার্নস দিল্লিতে এলেন জরুরি বৈঠক করতে। বুধবার সূত্রের খবর অনুযায়ী, ভারত সরকারের শীর্ষ আধিকারিকদের সঙ্গে নিরাপত্তা ও কৌশলী পদক্ষেপ নিয়ে আলোচন করবেন তিনি।

মঙ্গলবারই দিল্লিতে চলে আসেন বার্নস। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে ইন্টেলিজেন্স ও নিরাপত্তা নিয়ে জরুরি বৈঠক করছেন তিনি। এছাড়াও সেই বৈঠকে রয়েছেন কেন্দ্রীয় শীর্ষ আধিকারিকরা। আফগানিস্তানে যেভাবে দ্রুত পরিস্থিতি বদলাচ্ছে, তা নজরে রেখেছে আমেরিকা। তবে ভারত এবং আমেরিকা দুই পক্ষই এই বৈঠকের বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন।

গত মাসে তালিবান আফগানিস্তান দখল করার পর কাবুলে যান বার্নস। সেখানে মোল্লা আবদুল ঘানি বরাদর-সহ শীর্ষ তালিবান নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন তিনি। সেইসময় মার্কিনিদের নিরাপদে উদ্ধারকাজ ছিল আমেরিকার প্রাথমিক চ্যালেঞ্জ। তা যাতে মসৃণ ভাবে হয় সেই বার্তা নিয়েই তালিবানের দ্বারস্থ হন বার্নস। কিন্তু এবার সরকার গঠন করে ফেলেছে তালিবান। তালিবান মন্ত্রিসভায় আখুন্দ, বরাদর-সহ কুখ্যাত হাক্কানি গোষ্ঠীর তিনজন রয়েছেন। যা নিয়ে উদ্বেগে আমেরিকা। কারণ এরা প্রত্যেকেই মার্কিন নজরে মোস্ট ওয়ান্টেড জঙ্গি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Allegation over corruption upon me is completely baseless says fromer afghan president ghani world

Next Story
‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি তালিবান মন্ত্রিসভায়, সিঁদুরে মেঘ দেখছে আমেরিকাIndia acknowledges, Taliban hold positions of power, authority
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com