বড় খবর

শপথ নিয়েই গণতন্ত্র রক্ষার আশ্বাস প্রেসিডেন্ট বাইডেনের, শুভেচ্ছা জানালেন মোদী

এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নিলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

অবশেষে স্বপ্নপূরণ। আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ৭৮ বছরের জো বাইডেন। প্রথা অনুযায়ী মার্কিন মুলুকের প্রধান বিচারপতি জন রবার্টস ক্যাপিটল হিলের ওয়েস্ট ফ্রন্টের সামনে শপথবাক্য পাঠ করান মার্কিন প্রেসিডেন্টকে। প্রথম ভাষণেই গণতন্ত্র রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। একই সঙ্গে তাঁর ঘোষণা ‘আমি সকল আমেরিকানের প্রেসিডেন্ট।’

বাইডেনের শপথের পরই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নয়া মার্কিন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও।

প্রেসিডেন্টের শপথের আগেৃ মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। মার্কিন মুলুকের সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর শপথবাক্য পাঠ করান কমলা হ্যারিসকে।

শপথ অনুষ্ঠানের আগে ট্যুইটারে বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন বারাক ওবামা। ক্যাপিটলে শপথ অনুষ্ঠানের আগাগোড়াই সস্ত্রীক ওবামা উপস্থিত ছিলেন।

২০০৮-২০১৬ – ওবামার উপ রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব সামলেছেন জো বাইডেন। কিন্তু এবার তাঁর কাঁধেই বিশ্বের সর্বশক্তিধর দেশ পরিচালনার দায়িত্ব। কোভিডের লড়াইয়ের সঙ্গেই তাঁকে সামলাতে হবে ক্রমশ ঝিমিয়ে পড়া মার্কিন অর্থনীতিকে। মোকাবিলা করতে হবে, রাশিয়া-চিনের মত বৃহৎ শক্তিকেও।

কয়েক ঘন্টা আগেই আমেরিকার প্রেসিডেন্ট পদে তাঁর উত্তরসূরি জো বাইডেনকে নাম না করে শুভকামনা জানিয়ে হোয়াইট হাউস থেকে বিদায় নিলেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার শেষ বারের মতো প্রেসিডেন্টের সরকারি বাসভবন ছাড়ার আগে ট্রাম্প বলেন, ‘আমি ওঁকে শুভকামনা জানাচ্ছি।’ তবে, হোয়াইট হাউস ছাড়ার আগে বিশেষ ক্ষমতা ব্যবহার করে নিজের ৭৩ জন অনুগামীকে ক্ষমা করে দিয়েছেন ট্রাম্প। ফলে ক্ষমতা হস্তান্তরের পরেও এই ৭৩ জনের বিরুদ্ধে কোনওরকম আইনি পদক্ষেপ করতে পারবেন না বাইডেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: America president joe biden swearing in ceremonycapitol kamala harris updates

Next Story
বিদায়বেলায় বাইডেন প্রশাসনকে শুভেচ্ছা জানিয়ে নিজেরই প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com