scorecardresearch

বড় খবর

ঝটিকা সফরে ইউক্রেনে অ্যাঞ্জেলিনা জোলি, ঘুরে দেখলেন যুদ্ধ কবলিত একাধিক অঞ্চল

শনিবারের তার এই সফর তিনি কথা বলেন যুদ্ধে বাস্তুহারাদের সঙ্গে ঘুরে দেখেন ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতি।

অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

রুশ হামলায় ক্ষতবিক্ষত ইউক্রেন। এবার সেই যুদ্ধ কবলিত ইউক্রেন ঘুরে দেখলেন জনপ্রিয় মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে আকস্মিক সফরে এসেছেন তিনি।

শনিবারের তার এই সফর তিনি কথা বলেন যুদ্ধে বাস্তুহারাদের সঙ্গে ঘুরে দেখেন ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতি। ৪৬ বছর বয়সী তারকা অভিনেত্রী জোলি বলেন, রুশ আগ্রাসনের মুখে পড়ে এক কোটি ২০ লাখের বেশি ইউক্রেনীয় ঘর-বাড়ি ছেড়েছেন। যা যুদ্ধ শুরুর আগে ইউক্রেনের জনসংখ্যার ৩০ শতাংশ। রাষ্ট্র সংঘের শরণার্থী বিষয়ক বিশেষ দূত হিসাবে তার এই ইউক্রেন সফর।

রাশিয়ার হামলায় কয়েক লাখ ইউক্রেনীয় দেশ ছেড়ে পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অনেকে দেশ আশ্রয় নিয়েছেন। রুশ হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের অনেক শহর।

গত ২৪ ফেব্রুয়ারি আচমকাই ইউক্রেনে হামলা চালিয়েছিল রাশিয়া। তারপর থেকে যুদ্ধ জারি রয়েছে পূর্ব ইউরোপের এই দেশে। ‘বিশেষ সামরিক অভিযান’এর নামে আম জনতার উপর গুলি-বোমা বর্ষণ চালিয়ে যাচ্ছে রাশিয়া। এর জেরে ইউক্রেনের বিভিন্ন এলাকা থেকেই উঠে এসেছে বেদনাদায়ক সব দৃশ্য। এই পরিস্থিতিতে ইউক্রেনের সরকারের তরফে দাবি করা হল, রাশিয়ার হামলায় এখনও পর্যন্ত ৭৯ জন শিশুর মৃত্যু হয়েছে। জখম শতাধিক।

আরও পড়ুন: শান্তি অস্তাচলে, দক্ষিণ-পূর্ব ইউক্রেনকে নিশানা করল মস্কো

এদিনের ঝটিকা সফরে তারকা অভিনেত্রী ঘুরে দেখেন যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের একাধিক অঞ্চল। বিভিন্ন বোর্ডিং স্কুল ঘরেও দেখেন তিনি। কথা বলেন আশ্রয়হীন শিশুদের সঙ্গে। ভাগ করে নেনে তাদের সঙ্গে দুঃখ যন্ত্রণা। তিনি তাদের প্রতিশ্রুতি দিয়েছেন আগামী দিনে আবার তইনি ইউক্রেনে আসবেন এবং অসহায় মানুষদের পাশে থাকবেন।

পাশাপাশি তিনি কথা বলেন, সেই সকল স্বেচ্ছাসেবকদের সঙ্গে যারা যুদ্ধের কারণে অসহায় শিশুদের চিকিৎসা এবং কাউন্সেলিং সংক্রান্ত বিষয়ে সাহায্য করছেন। জোলি লিখেছেন তার কাছে এটা একটা বিস্ময়কর সফর ছিল। অনেকেই চোখের সামনে তাকে দেখে প্রথমে বিশ্বাসই করতে পারেননি। সেই সঙ্গে তিনি লিখেছেন ২৪ ফেব্রুয়ারি থেকে লাগাতার রুশ হামলার কারণে সুন্দর এই দেশটি আজ প্রায় বিপন্ন হতে চলেছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Angelina jolie makes surprise ukraine visit meets children photos