বড় খবর

“কোনও টাকা-পয়সা নিয়ে পালাইনি”, ভিডিও বার্তায় অভিযোগ ওড়ালেন আফগান প্রেসিডেন্ট

Ashraf Ghani: গোটা দেশ যখন তাঁকে এইভাবে বিপদের মধ্যে রেখে পালানোর জন্য কাঠগড়ায় তুলছে, সেইসময় বিদেশ থেকে ভিডিও বার্তায় মুখ খুললেন ঘানি।

প্রেসিডেন্ট আসরাফ ঘানি

তালিবানরা কাবুলের দখল নেওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের পর যদি আর কেউ আফগানদের চোখে ভিলেন হন তাহলে সেটা প্রেসিডেন্ট আসরাফ ঘানি। রবিবার তালিবানরা কাবুলে ঢুকে পড়তেই তাদের হাতে ক্ষমতা সঁপে দিয়ে দেশ ছাড়েন ঘানি। জনশ্রুতি, তিনি নাকি বেশ কিছু দামি বিদেশি গাড়ি, গাড়ি ভর্তি টাকা নিয়ে দেশ ছেড়েছেন।

পরে জানা যায়, সংযুক্ত আরব আমিরশাহীতে তাঁকে আশ্রয় দিয়েছে। গোটা দেশ যখন তাঁকে এইভাবে বিপদের মধ্যে রেখে পালানোর জন্য কাঠগড়ায় তুলছে, সেইসময় বিদেশ থেকে ভিডিও বার্তায় মুখ খুললেন ঘানি। কাবুল ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে বুধবার তাঁর সাফাই, রক্তপাত বন্ধ করতে এটা ছাড়া উপায় ছিল না। এমনকী তাজিকিস্তানে আফগান রাষ্ট্রদূতের দাবি উড়িয়ে তিনি বলেছেন, রাজ কোষাগার থেকে কোটি কোটি ডলার নিয়ে তিনি পালাননি।

নিজের ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করে তিনি স্বীকার করেছ যে, সংযুক্ত আরব আমিরশাহীতে রয়েছেন তিনি। বার্তায় ঘানি আফগান নিরাপত্তা বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে এটাও স্বীকার করেছেন, শান্তি প্রক্রিয়া ব্যর্থ হওয়াতেই তালিবানরা ক্ষমতা দখল করেছে। তাজিকিস্তানে আফগান রাষ্ট্রদূত অভিযোগ করেছিলেন, রাজ কোষাগার থেকে ১৬৯ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে পালিয়েছেন ঘানি।

আরও পড়ুন নাজিবুল্লার মতো মরতে চাননি, তাই হয়তো পালিয়ে বাঁচলেন ঘানি!

বুধবার ঘানি পাল্টা দাবি করেন, “এসব মিথ্যা। আমি একজোড়া সাবেকি পোশাক, একটি জ্যাকেট আর চপ্পল পরেই দেশ ছেড়েছি। সঙ্গে কিছুই আনিনি। টাকা নিয়ে যাওয়া বা আমার অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করার যাবতীয় অভিযোগ মিথ্যা।”

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ashraf ghani releases video first since fleeing kabul

Next Story
বাইরে বেরোলে মহিলাদের হিজাব পরতেই হবে! বোরখা না পরলেও চলবে: তালিবানIndia acknowledges, Taliban hold positions of power, authority
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com