বড় খবর

শুয়োরের চর্বি রয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘হারাম’ বলে দাবি উলেমা কাউন্সিলের

তার জেরে পাল্টা প্রতিক্রিয়া জানাল অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ।

করোনার টিকা কি আদৌ হালাল? তাতে কি শূকরের দেহাবশেষ রয়েছে? এই প্রশ্নই উঠেছে অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নিয়ে। বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়াতে করোনা টিকা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সেখানকার মুসলিমদের দাবি, করোনা টিকা ইসলামের শরিয়ত আইনের লঙ্ঘন করেছে। তার জেরে পাল্টা প্রতিক্রিয়া জানাল অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ।

ইন্দোনেশিয়ার সর্বোচ্চ মুসলিম ধর্মগুরুদের কাউন্সিল, ইন্দোনেশিয়া উলেমা কাউন্সিল শুক্রবার তাদের ওয়েবসাইটে জানিয়েছে, যে এই ভ্যাকসিন হারাম। কারণ এতে শূকরের অন্ত্র থেকে নিঃসৃত পদার্থ ব্যবহৃত হয়েছে। তা সত্ত্বেও কাউন্সিল অ্যাস্ট্রাজেনেকার টিকাকে অতিমারীর জেরে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি দিয়েছে। কিন্তু অ্যাস্ট্রাজেনেকা ইন্দোনেশিয়ার ডিরেক্টর রিজমান আবুদেয়ারি একটি বিবৃতিতে জানিয়েছেন, কোনও রকম টিকায় শূকরজাত কোনও পদার্থ ব্যবহার করা হয় না।

কাউন্সিল এবং দেশের খাদ্য ও ওষুধ এজেন্সি এই বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি। ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ শুক্রবার অ্যাস্ট্রজেনেকার টিকা ব্যবহারে অনুমোদন দিয়েছে। ইউরোপে একের পর এক দেশে টিকাগ্রহণের পর রক্ত জমাট বাঁধার ঘটনার যাবতীয় রিপোর্ট খতিয়ে দেখেই নিশ্চিত হয়ে টিকার ব্যবহারে অনুমোদন দিয়েছে।

প্রসঙ্গত, এশিয়ার দেশগুলির মধ্যে করোনা সংক্রমণে একপ্রকার ভয়ঙ্কর পরিস্থিতি ইন্দোনেশিয়ায়। গত শনিবার পর্যন্ত ১৪,৫৫,৭৮৮ জন মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩৯,৪৪৭ জনের।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Astrazeneca counters indonesian muslim concerns over covid 19 vaccine

Next Story
করোনা আক্রান্ত ইমরান খান, চিনা ভ্যাকসিন নিয়েও কোভিড পজিটিভ প্রধানমন্ত্রীIndo-Pak Trade Relation, Import, Imran Khan, New Delhi, Islamabad
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com