scorecardresearch

বড় খবর

বিপাকে মস্কো, পুতিনদের বিরুদ্ধে ভোট ভারতীয় বিচারকের, অসন্তুষ্ট চিন

২২তম দিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কিন্তু, তা থামার লক্ষণ নেই। উল্টে ইউক্রেনের উপর রুশ আগ্রাসন ক্রমেই ভয়াবহ হচ্ছে।

at icj Indian judge votes against russian invasion of ukraine
শান্তি চায় ভারত।

আন্তর্জাতিক আদালত অবিলম্বে রাশিয়াকে ইউক্রেনের উপর আগ্রাসন বন্ধের নির্দেশ দিয়েছে। ইউক্রেন রুশ হামলা নিয়ে আন্তর্জাতিত আদালতে মামলা চলছে। বিচারের দায়িত্বে রয়েছেন মোট ১৫ জন বিচারক। তাঁদের মধ্যে গতকাল রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছেন ১৩ জন বিচারক। পক্ষে পড়েছে মাত্র ২টি ভোট। উল্লেখ্যযোগ্য যে, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ভোট দিয়েছেন ভারতীয় বিচারক দলবীর ভাণ্ডারী। তবে, মুখে ভোলবদলের কথা বললেও এ দিন রাশিয়ার পক্ষেই ভোট দিয়েছেন চিনা বিচারক।

আন্তর্জাতিক আদালত তার নির্দেশ কার্যকরে কোনও পদক্ষেপে অক্ষম। ফলে রাশিয়া আন্তর্জাতিক আদালতের নির্দেশকে অগ্রাহ্য করে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চালিে যাবেই বলেই মনে করা হচ্ছে।

২২তম দিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কিন্তু, তা থামার লক্ষণ নেই। উল্টে ইউক্রেনের উপর রুশ আগ্রাসন ক্রমেই ভয়াবহ হচ্ছে। ইউক্রেনের দাবি, গোলাবর্ষণে বুধবার রাতে মারিউপোলের একটি থিয়েটার ধ্বংস করেছে রুশ সেনা। ওই থিয়েটারে বিধ্বস্ত দেশের বিভিন্ন শহর থেকে আসা শতাধিক মানুষ আশ্রয় নিয়েছিলেন।

যুদ্ধ অবসানের লক্ষ্যে আলোচনার প্রচেষ্টার বিষয়ে মুখে আশাবাদী রাশিয়া ও ইউক্রেন। কিন্তু, বাস্তবে তার কোনও আভাসই মিলছে না। একদিয়ে আক্রমণ জারি রেখেছে রাশিয়া। অন্যদিকে, বুধবার ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কি রাশিয়ার আক্রমণ প্রতিরোধে আরও অস্ত্রের জন্য মার্কিন কংগ্রেসের কাছে জরুরি আবেদন জানিয়েছেন। ওই সময় প্রেসিডেন্ট ৯/১১ ধ্বংসের কথাও উল্লেখ করেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের সেনাবাহিনীর জন্য অতিরিক্ত ৮০০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা করেছেন এবং বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন একজন ‘যুদ্ধাপরাধী’।

এদিকে, হোয়াইট হাউস দিল্লির সঙ্গেও যোগাযোগ রাখছে এবং ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়াতে ও মার্কিনদের সঙ্গে ভারতকে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উৎসাহিত করছে। ইউক্রেন সঙ্কটে ভারতের জোট নিরপেক্ষ অবস্থান লক্ষ্য করে দুই বৃহৎ আমেরিকা আগেই ভারতকে ইউক্রেনের উপর রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা করার জন্য অনুরোধ করেছিলো।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: At icj indian judge votes against russian invasion of ukraine