scorecardresearch

বড় খবর

হ্যালোউইন উত্সবে মর্মান্তিক পরিণতি! সিওলে পদপিষ্ট হয়ে মৃত দেড়শোরও বেশি

কোভিড বিধি উঠে যাওয়ায় এবার সিওলে কাতারে-কাতারে মানুষ ভিড় জমিয়েছিলেন হ্যালোউইন উৎসব পালনে।

হ্যালোউইন উত্সবে মর্মান্তিক পরিণতি! সিওলে পদপিষ্ট হয়ে মৃত দেড়শোরও বেশি
হ্যালোউইন উত্সবে মর্মান্তিক পরিণতি|

দক্ষিণ কোরিয়ার সিওলে হ্যালোউইন উত্সব উদজাপনের সময় মর্মান্তিক পরিণতি। হুড়োহড়ি-দৌড়াদৌড়িতে পদপিষ্ট হয়ে মৃত্যু কমপক্ষে ১৫১ জনের, পড়ে গিয়ে জখম আরও ৮২। গত দু’বছর করোনার জেরে এই উৎসব পালনে ভাঁটা পড়েছিল। তবে এবার বিধি-নিষেধ উঠে যাওয়ায় সিওলে কাতারে-কাতারে মানুষ ভিড় জমিয়েছিলেন হ্যালোউইন উৎসব পালনে। যাঁদের মধ্যে অধিকাংশই ছিলেন অল্পবয়সী।

শনিবার রাতে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে হ্যালোউইন উৎসব পালনের জন্য কমপক্ষে ১ লক্ষ মানুষের জমায়েত হয়েছিল বলে জানা গিয়েছে। প্রবল ভিড়ে দৌড়াদৌড়িতে পড়ে যান অনেকে। পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে দেড়শোরও বেশি মানুষের। মর্মান্তিক এই বিপত্তিতে দক্ষিণ কোরিয়া জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

শনিবার রাতে ঘটনাস্থলে পুলিশ ও জরুরি বিভাগের কর্মীরা মোতায়েন থাকলেও বিপত্তি সামাল দেওয়া যয়ানি। তবে এই ঘটনার পরে প্রশাসনের কর্মীরাই দ্রুত উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েন। রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা মানুষদের সিপিআর দিতে দেখা যায় তাঁদের। অনেককে হাসপাতালেও নিয়ে যাওয়া হয়েছে। সিওলের ইয়ংসান ফায়ার ডিপার্টমেন্টের প্রধান চোই সিওং-বিওম জানিয়েছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে এবং আহতদের মধ্যেও অনেকের অবস্থা সংকটজনক।

আরও পড়ুন- ব্রিটেনের আর্থিক হাল ফেরাতে কড়া দাওয়াই সুনাকের, বিদেশি রাষ্ট্রগুলোর উন্নয়নে অর্থসাহায্য বন্ধ

করোনার জেরে গত দু’বছর হ্যালোউইন উৎসব পালনে ভাঁটা পড়েছিল দক্ষিণ কোরিয়াতেও। তবে এবার কয়েক মাস আগেই কোভিড বিধি শিথিল করেছে দক্ষিণ কোরিয়ার সরকার। তাই আগেভাগে এই উৎসব পালনের সবরকম তোড়জোড় সেড়ে ফেলা হয়েছিল। প্রশাসন সূত্রে খবর, সিওলের ইটাউনে এবার হ্যালোউইন উৎসব পালনের জন্য কমপক্ষে ১ লক্ষ মানুষের জমায়েত হয়েছিল।

গতরাতে পড়ে গিয়েও জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে এক ব্যক্তিকে। পরে তিনি জানিয়েছেন, প্রবল ভিড়ে একে অন্যকে ধাক্কা দেওয়ার পরে বহু মানুষ “ডোমিনোসের মতো” পড়ে গিয়েছিলেন। তাঁদের উপর দিয়েই একে অপরকে টপকে এগিয়ে যেতে দেখা গিয়েছে অনেককে। বেঁচে যাওয়া আরও এক ব্যক্তি উপাধি কিম জানান, উদ্ধারের আগে তাঁরা প্রায় দেড় ঘন্টা আটকে ছিলেন। তিনি সাহায্য চেয়ে চিৎকার শুরু করেছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: At least 151 death at halloween festivities in seoul