বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

ফের বন্যার কবলে চিন, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, নিখোঁজ বহু

চিনের হুবেই প্রদেশের একটি জনপদে প্রবল বৃষ্টিতে কমপক্ষে ২১ জন নিহত এবং আরও চারজন নিখোঁজ রয়েছেন।

প্রবল বর্ষায় বন্যা কবলিত চিনের একাধিক প্রদেশ।

চিনে দূর্বিসহ পরিস্থিতি বন্যার জেরে। স্থানীয় কর্তৃপক্ষ সূত্রে খবর, চিনের হুবেই প্রদেশের একটি জনপদে প্রবল বৃষ্টিতে কমপক্ষে ২১ জন নিহত এবং আরও চারজন নিখোঁজ রয়েছেন। সূত্র অনুযায়ী, হুবেই প্রদেশের লিউলিন টাউনশিপে বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মোট বৃষ্টিপাত ঘণ্টায় ৫০৩ মিমি হওয়ায় জলস্তর ৩.৫ মিটার পর্যন্ত বেড়ে গেছে। সরকারি সংবাদসংস্থা জিনহুয়ার খবর অনুযায়ী, টাউনশিপে ৮ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। দুর্যোগে ত্রাণ ও উদ্ধারের চেষ্টা চলছে ক্রমাগতই।

বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন দুর্যোগের সংকেত দিচ্ছিল। তারপরেই চিনের জাতীয় আবহাওয়া কেন্দ্র হলুদ সতর্কতা জারি করে। দেশের মধ্য ও পূর্বাঞ্চলে কিছু অংশে ভারী বৃষ্টির সতর্কতা জারি করে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়। হুবেই, আনহুই, হুনান, জিয়াংসি এবং ঝেজিয়াংয়ের কিছু অংশে শুক্রবার ভারী বৃষ্টি হয়। কিছু এলাকায় অবশ্য ২০০ মিমি পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে। পাঁচটি প্রদেশের কিছু অঞ্চলে ঘণ্টায় ৮০ মিমি বৃষ্টি হয়েছে।

জাতীয় পর্যবেক্ষণ কর্তৃক স্থানীয় কর্তৃপক্ষকে সম্ভাব্য বন্যা, ভূমিধস এবং হড়পা বানের জন্য সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে এবং বিপজ্জনক এলাকায় বাড়ির বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। চার রঙের আবহাওয়া সতর্কতায় লাল সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতি নির্দেশ করে, তারপরে কমলা, হলুদ এবং সবুজ।

আরও পড়ুন পাকিস্তানে ক্ষতিগ্রস্ত মন্দিরের পুনর্গঠনের পর ফেরানো হল হিন্দুদের

চিনের বন্যা পরিস্থিতি বারবার দেশের বিভিন্ন স্থানে শুধু দূর্বিসহ পরিবেশের সৃষ্টি করছেই না, তার সঙ্গে মানুষের মৃত্যু এবং আর্থিক অসন্তোষ ক্রমশই বিপদ আরও বাড়িয়ে তুলছে। এর আগেও হেনান প্রদেশের বন্যায় প্রাণ গেছে অনেক মানুষের, তার সঙ্গে শহরের বিধ্বস্ত অবস্থা এখনও বিদ্যমান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: At least 21 killed 4 missing as heavy rain hits central china say officials

Next Story
২০ বছরেও ‘সাবালক’ হতে পারল না আফগান সেনা! এর রহস্য কী?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com